বিজয় একাত্তরের নতুন সংস্করণ অবমুক্ত

বিজয় একাত্তরের নতুন সংস্করণ অবমুক্ত

আনন্দ কম্পিউটার্স তাদের মেকিন্টোস কম্পিউটারের জন্য প্রণীত বিজয় বাংলা সফটওয়্যারের নতুন সংস্করণ প্রকাশ করেছে। গত ১৪ জুলাই প্রকাশিত এই সফটওয়্যারটি বিজয় একাত্তর (মেকিন্টোস অপারেটিং সিস্টেমের জন্য রজত জয়ন্তী ২.০ সংস্করণ) হিসেবে পরিচিত। এই সংস্করণটি ম্যাক ও.এস ১০-এ কাজ করে। ইতিপূর্বে ম্যাক ও.এস ১০ এর জন্য ২টি সংস্করণ প্রকাশ করা হয়। প্রথমটির সাথে অন্য কোন অপারেটিং সিস্টেম কম্পাটিবল ছিলোনা। দ্বিতীয়টি উইন্ডোজ এবং লিনাক্সের সাথে কম্পাটিবল হলেও তাতে ইন্সটলেলশন পদ্ধতিটি জটিল ছিলো। পাসওয়ার্ড বদলে যাওয়াসহ জটিল ইন্সটল পদ্ধতির কারণে এর একটি আপডেট অত্যন্ত জরুরি ছিলো।

ম্যাকের নতুন সংস্করণ বিজয় আসকি, বিজয় একাত্তর এবং ইউনিকোড কম্পাটিবল। ফলে উইন্ডোজ বা লিনাক্স থেকে এতে বাংলা ডাটা আদান প্রদান করা যায়। এসব অপারেটিং সিস্টেম ডাটা এক্সচেঞ্জ করতে কোন কনভার্টার লাগেনা।

Bijoy ekattor for MAC

এই সংস্করণটিতে যুক্ত রয়েছে মোট ৯৩টি আসকি/একাত্তর এবং ৭৫টি ইউনিকোড বাংলা ফন্ট। উইন্ডোজের সকল বাংলা ফন্টই এতে কাজ করে। আসকি ফন্টগুলো হলো; আরিয়ালখান, আত্রাই, ভাগিরথী, ভৈরব, বিজয়, বংশাই, বোরাক, বড়াল, ব্রহ্মপুত্র, বুড়িগঙ্গা, বুড়িগঙ্গা সুশ্রী, চন্দ্রাবতী মাত্রা, চন্দ্রাবতী, চন্দ্রাবতী সুশ্রী, চেঙ্গি, চিত্রা, চন্দনা, ঢাকার চিঠি, ধানসিড়ি, ধলেশ্বরী, ধনু, ধরলা, দড়াটানা, গঙ্গা, গঙ্গাসাগর, ঘোড়াউত্রা, গুমতি, গড়াই, হালদা, হুগলি, ইছামতি, ইরাবতি, যাযাদি, যমুনা, যুগান্তর, কালিগঙ্গা, কালিন্দি, কাঞ্চন, কর্ণফুলী, কীর্তনখোলা, খোয়াই মাত্রা, খোয়াই, কীর্তিনাশা, কংস মাত্রা, কংস, কপোতাক্ষ, করতোয়া, কুমারখালি, কুশিয়ারা, মহুয়া, মাতামুহুরী, মেঘনা, মধুমতি, মগড়া, মহানন্দা, মনু, মুহুরি, নবগঙ্গা, নরসুন্দা, পদ্মা, পায়রা, পরশ, পরশসুশ্রী, পিঙ্কি, পশুর, পুনর্ভবা, রাবেয়া, রাবেয়াশ্রী, রাতুল, রিঙ্কি, রিঙ্কিসুশ্রী, রিনকিশ্রী, রূপসা, সমকাল, সাঙ্গু, শালদা, সুরমা, শঙ্খ, সুগন্ধা, সুমেশ্বরী, সুতন্বী, সুতন্বীসুশ্রী, টাঙ্গন, টাঙ্গন মোটা, তিস্তা, তন্বীবাংলা, তন্বী, তন্বীসুশ্রী, তুরাগ, তুরাগসুশ্রী ও উর্মি।

এই সফটওয়্যারটির আসকি কোড উইন্ডোজ বা লিনাক্সের মতোই কাজ করে। এর একাত্তর অপশন উইন্ডোজের একাত্তর অপশনের মতো কাজ করে। একাত্তর অপশনে নিখুত বাংলা যুক্তাক্ষর রয়েছে যার মান ইউনিকোডের মতো কিন্তু ইউনিকোড কাজ করেনা সেখানেও এই অপশন কাজ করে।
নতুন সংস্করণটি ওপেনঅফিস ৪.০ এর সাথে পরিপূর্ণভাবে কম্পাটিবল। তবে মাইক্রোসফট ওয়ার্ডে বিশেষভাবে সেটআপ করে নিতে হয়।
সফটওয়্যারটির খুচরা মূল্য ৫ হাজার টাকা। তবে বিদ্যমান একাত্তর লাইসেন্সধারীরা ৫০০ টাকায় এটিতে আপডেট করতে পারেন।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন