বিজনেস সফটওয়্যার মেলা শুরু বৃহস্পতিবার

বিজনেস সফটওয়্যার মেলা শুরু বৃহস্পতিবার

bsতৈরি পোশাক শিল্পের জন্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)-এর উদ্যোগে ও বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি)-এর সহায়তায় আগামী বৃহস্পতিবার থেকে রাজধানীতে শুরু হচ্ছে ‘বিজনেস সফটওয়্যার শোকেস’ শীর্ষক সফটওয়্যার প্রদর্শনী। তিন দিনব্যাপী এই প্রদর্শনী শের-এ-বাংলা নগরের বিসিএস কম্পিউটার সিটির নিচতলায় অনুষ্ঠিত হবে।
সুনির্দিষ্ট বিষয় বা শিল্প ভিত্তিক সফটওয়্যার প্রদর্শনীর লক্ষ্যে বেসিসের উদ্যোগে নিয়মিত অয়োজনের অংশ হিসেবে অনুষ্ঠিত হচ্ছে বিজনেস সফটওয়্যার শোকেস। এবারের প্রদর্শনীতে কেবলমাত্র গার্মেন্টস ও টেক্সটাইলস শিল্পের সফটওয়্যার প্রদর্শন করা হবে। ‘আসুন, তুলনা করুন এবং বেছে নিন’ স্লোগানের এই আয়োজনে এবার বেসিসের সদস্যভুক্ত প্রায় ১০টি কোম্পানি তাদের সফটওয়্যার প্রদর্শন করবে। বৃহস্পতিবার সকাল ১০টায় তৈরি পোশাক শিল্পের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড ম্যানুফ্যাকচারিং এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) সভাপতি মো. আতিকুল ইসলাম প্রদর্শনীর উদ্বোধন করবেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজনেস প্রমোশন কাউন্সিলের কো-অর্ডিনেটর ও যুগ্ম সচিব এস এম রেজোয়ান হোসেন।
আয়োজন সম্পর্কে সাংবাদিকদের বিস্তারিত জানাতে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। রাজধানীর কারওয়ান বাজারের বেসিস অডিটোরিয়ামে আয়োজিত এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, বেসিস স্ট্যান্ডিং কমিটি অন লোকাল মার্কেট ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান ও বিজনেস সফটওয়্যার শোকেসের আহ্বায়ক রাশেদ কামাল, কো-চেয়ারম্যান গোপাল দেবনাথসহ প্রদর্শনীতে অংশগ্রহণকারী কোম্পানিগুলোর প্রতিনিধিরা।
বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল বলেন, একটি নির্দিষ্ট জায়গায় একই ধরণের সফটওয়ারের তুলনামূলক বৈশিষ্ট্য এবং এর প্রতিযোগিতামূলক মূল্য সম্পর্কে দর্শনার্থীদের সুস্পষ্ট ধারণা দিতেই এই আয়োজন। এতে সাধারণ দর্শনার্থীসহ গার্মেন্টস ও টেক্সটাইলস শিল্পের সঙ্গে জড়িত উদ্যোক্তা, কর্মকর্তাসহ সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে। ফলে বিপুল সংখ্যক দর্শনার্থীদের আগমন, বিভিন্ন সফটওয়্যার কোম্পানির উদ্যোক্তা ও নীতি নির্ধারক ব্যক্তিদের উপস্থিতি এবং অংশগ্রহণকারী কোম্পানিগুলোর ইতিবাচক প্রতিক্রিয়ার মাধ্যমে দেশি সফটওয়্যারের বিপণন আরও বাড়বে।
বিজনেস সফটওয়্যার শোকেসের আহ্বায়ক রাশেদ কামাল বলেন, বেসিস বছর জুড়ে প্রায় প্রতিমাসেই এ ধরণের আয়োজন করে আসছিলো। গত কয়েক মাস বিরতিতে আবারও ধারাবাহিকভাবে এই আয়োজনের পরিকল্পনা নেওয়া হয়েছে। এর আগে বেসিস এডুকেশন ম্যানেজমেন্ট সফটওয়্যার, হেলথকেয়ার ম্যানেজমেন্ট সফটওয়্যার এবং রিয়েল অ্যাস্টেট ম্যানেজমেন্ট সফটওয়্যারসহ বিভিন্ন বিষয়ভিত্তিক সফটওয়্যার প্রদর্শনীতে ব্যাপক সাড়া পায়।
এবারের প্রদর্শনীতে বেসিস সদস্য কোম্পানি যারা গার্মেন্টস ও টেক্সটাইলস সফটওয়্যার তৈরি ও বিপণন করে থাকে তারা অংশগ্রহণ করছে। কোম্পানিগুলো হচ্ছে- অ্যাডভান্সড ইআরপি (বিডি) লিমিটেড, বেস্ট বিজনেস বন্ড লিমিটেড, সিএসএল সফটওয়্যার লিমিটেড, লজিক সফটওয়্যার লিমিটেড, লেক্সিনার সলিউশন্স, সিসটেক ডিজিটাল লিমিটেড, মিডিয়া সফট লিমিটেড ও ইউরোবাংলা আইটি।
১১, ১২ ও ১৩ ডিসেম্বর ২০১৪ সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত বিসিএস কম্পিউটার সিটিতে আয়োজিত এ বিজনেস সফটওয়্যার প্রদর্শনী দর্শকদের জন্য উম্মুক্ত থাকবে। আয়োজন সম্পর্কে www.basis.org.bd/bss ওয়েবসাইট থেকে বিস্তারিত জানা যাবে।

About Sohel Rana

একটি উত্তর দিন