বাড়িয়ে নিন ফ্যানের স্পীড মাত্র ৩৫ টাকায় !!

বাড়িয়ে নিন ফ্যানের স্পীড মাত্র ৩৫ টাকায় !!

দীর্ঘ শীত পেরিয়ে এই প্রচণ্ড গরমে ফ্যান ছাড়া থাকা অসম্ভব।অনেকের বাড়িতে ফ্যান নষ্ট হয়ে আছে অথবা ফ্যানের গতি কম , তাদের জন্য আমার এই প্রথম ও নতুন টিউন । সময়ের সল্পতার কারনে সেটি মেরামত করিয়ে নেয়া সম্ভব হচ্ছেনা । আপনি কেন অননের মুখ ছেয়ে বসে থাকবেন ? আপনি নিজেই সারাতে পারেন আপনার ফ্যানটি। তাহলে আর দেরি না করে এখুনি কাজে নেমে পড়ুন ।
১. প্রথমে ইলেক্ট্রিক সংযোগ পরীক্ষা করুন ।যদি কোন ত্রুটি থাকে তাহলে সেটি মেরামত করুন ।
২. ইলেক্ট্রিক সংযোগ ঠিক আছে তবুও ফ্যান ঘুরছেনা তাহলে ফ্যানের কাপাসিটার পরীক্ষা করুন ।পরীক্ষা করবেন কিভাবে ? বৈদুতিক সংযোগ বন্ধ করে নিন। এবার কাপাসিটারটি খুলুন । টেবিল ফ্যানের কাপাসিটার থাকে পেছনের কভারের ভেতর অথবা নিচে সুইচের পাশে। নিচে থাকলে নিচের কভারটি টুলস দিয়ে খুললে দেখতে পাবেন । আর সিলিং ফ্যানের কাপাসিটার থাকে পাখার ওপর ঢাকনার ভেতর। ঢাকনাটি একটি স্ক্রু দিয়ে আঁটকানো থাকে । টুলস দিয়ে স্ক্রু ঢিলা করে ঢাকনাটি ওপরে উঠালেই পাবেন কাপাসিটারটি ।2-copy

 

কাপাসিটারটি দুই সংযোগ হতে খুলে নিন ।

1-copy

এবার কাপাসিটারটি নিয়ে যাবেন নিকতস্থ ইলেকট্রিকসের দোকানে । দোকানদারকে রিকোয়েস্ট করলে সেটি চেক করে দেবেন । নষ্ট কাপাসিটারটির পরিবর্তে ৩০-৫০ টাকাই একটি নতুন কাপাসিটার কিনে লাগিয়ে দিন যেভাবে খুলেছেব ঠিক সেই ভাবে ।
এবার খেয়াল করুন ফ্যানের স্পীড । স্পীড যদি কম থাকে তাহলে কাপাসিটারটির গায়ে লিখিত মানের চাইতে ১ (মাইক্রোফারুড) পয়েন্ট বেশী মানের কাপাসিটার লাগান দেখবেন স্পীড বেড়ে গেছে ।
স্পীড বারানর জন্য অতিরিক্ত বেশী মানের কাপাসিটার লাগানো উচিৎ নয় । এতে পরবর্তীতে কোয়েলের সমস্যা হতে পারে ।

About _রনি_

একটি উত্তর দিন