“পিসি নিচ্ছে অটো Restart? ভয় নেই টিপস নিন Sortcut!”

“পিসি নিচ্ছে অটো Restart? ভয় নেই টিপস নিন Sortcut!”

কম্পিউটার ইউজ করতে গিয়ে বিভিন্ন সময়ই বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। যেমন ধরুন আপনার কম্পিউটারটি বারবার Restart নিচ্ছে কিন্তু আপনি বুঝতে পারছেননা বা উদ্ধার করতে পারছেননা কি কারণে এমন হচ্ছে! হয়ত আপনি কোন ইম্পর্টেন্ট কাজ করছেন এমন সময় আপনার পিসি Restart নিলো, কেমন লাগে তখন??? থাক থাক মেজাজ ঠান্ডা রাখুন! যদি এই সমস্যায় ভুক্তভুগি হয়ে থাকেন, তাহলে আসুন দেখে নেই কেন এমনটি হয়…!

"বারবার পিসি নিচ্ছে অটো Restart, কোন চিন্তা নেই টিপস নিন Sortcut!"   কম্পিউটার ইউজ করতে গিয়ে বিভিন্ন সময়ই বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে। যেমন ধরুন আপনার কম্পিউটারটি বারবার Restart নিচ্ছে কিন্তু আপনি বুঝতে   পারছেননা বা উদ্ধার করতে পারছেননা কি কারণে এমন হচ্ছে! হয়ত আপনি কোন ইম্পর্টেন্ট কাজ করছেন এমন সময় আপনার পিসি Restart নিলো, কেমন লাগে   তখন??? থাক থাক মেজাজ ঠান্ডা রাখুন! যদি এই সমস্যায় ভুক্তভুগি হয়ে থাকেন, তাহলে আসুন দেখে নেই কেন এমনটি হয়...!  ১। ভাইরাস! আপনার পিসি যদি ভাইরাসে আক্রান্ত হয়ে থাকে তাহলে এমনটি হতে। এটা থেকে মুক্তি পেতে চাইলে আপনাকে অবশ্যই এন্টিভাইরাস ইন্সটল দিতে হবে। তবুও   যদি কাজ না হয় তাহলে নতুন করে Windows setup না দেয়া ছাড়া কোন উপায় নাই।  ২।  নেটে পরিচিতহিন ই-মেইল, ম্যাসেজ খোলা যাবেনা। কেননা এগুলো দিয়েই Virus! অনেক বেশি ছড়ায়। ৩। র‍্যামগত সমস্যাও হতে পারে, বা বিভিন্ন স্পিডের র‌্যাম ইউজ করলে এমন হয়ে থাকে। যদি একাধিক র‍্যাম ইউজ করতে চান, তবে অবশ্যই একই স্পাইডের র‍্যাম ইউজ   করুন। ৪। আবার অনেক সময় সমস্যায় জর্জরিত কোন softwar করার পর এমন হতে পারে। তাই সমস্যাটা হওয়ার আগে যদি কোন softwar ইন্সটল করে থাকেন   আর সেটা যদি আপনার বুদ্ধিদিপ্ত মাথায় স্টোর থাকে বা মনে থাকে তাহা হইলে অবশ্যই তাকে আনইনস্টল করে দিন।  ৫। এমনও হতে পারে যে আপনার কম্পিউটারে নতুন লাগানো কোন Hardwaer conflict-এর ফলে। এই দুরাবস্থায় Hardwaer-টি খুলে যত দ্রুত সম্ভব   ড্রাইভারটি আনইন্সটল করে ফেলুন! ৬। আপনি যদি আপনার পিসির প্রতি অতি যত্নবান হয়ে থাকেন, তাহলে এমনও হতে পারে আপনার যত্ন নেয়া কম্পিউটারের CPU-এর ধুলোবালি জমে গেছে! তাই এমনটি   হচ্ছে। এবার অতি যত্নবান থেকে শুধু যত্নবান হোন, তাহলেই দেখবেন সব ঠিক হয়ে গেছে। ৭। CPU-এর ফ্যানের প্রোফাইলে সমস্যা হওয়ার ফলেও ঘটতে পারে। ফ্যান প্রোফাইল সাইলেন্ট থাকতে পারে, তাই কাজের সময় এমন হচ্ছে। এই জন্যে বায়োসে যান,   তারপর ফ্যান প্রোফাইল intiligent বা tarrbo করুন। ৮। তাছাড়া আপনার বিদ্যুৎ ভোল্টেজ আপডাউনের জন্যেও হতে পারে। তাই UPS ইউজ করা শুরু করুন।                (বিঃদ্রঃ, তবুও যদি না হয়, আমি এই বিষয়ে টিপসের ঝুলি খুজে দেখছি, পেলেই COOMING SOON!) :)

১। ভাইরাস! আপনার পিসি যদি ভাইরাসে আক্রান্ত হয়ে থাকে তাহলে এমনটি হতে। এটা থেকে মুক্তি পেতে চাইলে আপনাকে অবশ্যই এন্টিভাইরাস ইন্সটল দিতে হবে। তবুও যদি কাজ না হয় তাহলে নতুন করে Windows setup না দেয়া ছাড়া কোন উপায় নাই।
২।  নেটে পরিচিতহিন ই-মেইল, ম্যাসেজ খোলা যাবেনা। কেননা এগুলো দিয়েই Virus! অনেক বেশি ছড়ায়।
৩। র‍্যামগত সমস্যাও হতে পারে, বা বিভিন্ন স্পিডের র‌্যাম ইউজ করলে এমন হয়ে থাকে। যদি একাধিক র‍্যাম ইউজ করতে চান, তবে অবশ্যই একই স্পাইডের র‍্যাম ইউজ করুন।
৪। আবার অনেক সময় সমস্যায় জর্জরিত কোন software ইন্সটল করার পর এমন হতে পারে। তাই সমস্যাটা হওয়ার আগে যদি কোন software ইন্সটল করে থাকেন আর সেটা যদি আপনার বুদ্ধিদিপ্ত মাথায় স্টোর থাকে বা মনে থাকে তাহা হইলে অবশ্যই তাকে আনইনস্টল করে দিন।
৫। এমনও হতে পারে যে আপনার কম্পিউটারে নতুন লাগানো কোন Hardware conflict-এর ফলে। এই দুরাবস্থায় Hardware-টি খুলে যত দ্রুত সম্ভব ড্রাইভারটি আনইন্সটল করে ফেলুন!
৬। আপনি যদি আপনার পিসির প্রতি অতি যত্নবান হয়ে থাকেন, তাহলে এমনও হতে পারে আপনার যত্ন নেয়া কম্পিউটারের CPU-এ ধুলোবালি জমে গেছে! তাই এমনটি হচ্ছে। এবার অতি যত্নবান থেকে শুধু যত্নবান হোন, তাহলেই দেখবেন সব ঠিক হয়ে গেছে।
৭। CPU-এর ফ্যানের প্রোফাইলে সমস্যা হওয়ার ফলেও ঘটতে পারে। ফ্যান প্রোফাইল সাইলেন্ট থাকতে পারে, তাই কাজের সময় এমন হচ্ছে। এই জন্যে বায়োসে যান, তারপর ফ্যান প্রোফাইল intelligent বা turbo করুন।
৮। তাছাড়া আপনার বিদ্যুৎ ভোল্টেজ আপডাউনের জন্যেও হতে পারে। তাই UPS ইউজ করা শুরু করুন।

(বিঃদ্রঃ, তবুও যদি না হয়, আমি এই বিষয়ে টিপসের ঝুলি খুজে দেখছি, পেলেই COMING SOON!) 🙂

About Mahdi Hasan

Mahdi Hasan

একটি উত্তর দিন