বাগেরহাটের শ্রীফলতলায় ওয়াইফাই ইন্টারনেট সেবা

বাগেরহাটের শ্রীফলতলায় ওয়াইফাই ইন্টারনেট সেবা

Amader Gramবাগেরহাট জেলার রামপাল উপজেলার শ্রীফলতলা গ্রাম ওয়াই-ফাই ইন্টারনেটে যুক্ত হয়েছে। মঙ্গলবার উন্নয়নের জন্য তথ্যপ্রযুক্তি প্রকল্প আমাদের গ্রামের শ্রীফলতলা জ্ঞান কেন্দ্রে উচ্চগতির ওয়াই-ফাই ইন্টারনেট সেবা কার্যক্রমের উদ্বোধন করা হয়। এ উপলক্ষে একটি অনুষ্ঠানের অায়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শেখ বজলুর রহমান, (চেয়ারম্যান, সদর ইউনিয়ন)।
উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন আবু রাফা মোহম্মদ আরিফ (উপজেলা নির্বাহী কর্মকর্তা), বিশেষ অতিথি ছিলেন, শেখ জালাল উদ্দিন (অবসর প্রাপ্ত দায়রা জজ), ডা. রিচার্ড লাভ (টিম লিডার), আমাদের গ্রাম প্রকল্পের পরিচালক রেজা সেলিম। এছাড়া উপস্থিত ছিলেন রামপালের বিশিষ্ট ব্যক্তিবর্গ, শিক্ষক ও স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা। অনুষ্ঠানের ওয়াই-ফাই ইন্টারনেট সেবা ব্যবহার সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন আমাদের গ্রামের মো. রিজাউল করিম।
প্রসঙ্গত, শ্রীফলতলা জ্ঞান কেন্দ্রে ওয়াইফাইয়ের মাধ্যমে ইন্টারনেট সেবা দেওয়া হবে। অবশিষ্ট সময়ে ওয়াইফাইয়ের মাধ্যমে যুক্ত থাকা শ্রীফলতলার বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা এই ইন্টারনেট ব্যবহার করতে পারবে।
ডা. রিচার্ড লাভ বলেন, রামপালের মানুষ এখন বিশ্বের সব তথ্যের সঙ্গে যুক্ত। সময়ের সঙ্গে সঙ্গে সবকিছু পরিবর্তন হচ্ছে এবং মানুষের জীবনধারাও পরিবর্তন হচ্ছে। রামপাল এলাকার মানুষ ইন্টারনেট সেবার মাধ্যমে ঘরে বসে সব তথ্য সেবা পাবে। এলাকার মানুষের উন্নয়নের জন্য উচ্চগতির তারবিহীন ইন্টারনেট সেবার মাধ্যমে নতুন নতুন দিক খুলে যাবে।
তথ্যপ্রযুক্তির আইন সম্পর্কে আলোচনা করেন শেখ জালাল উদ্দিন। তিনি বলেন, তথ্যপ্রযুক্তির ব্যবহার সারা বিশ্বে ছড়িয়ে গেছে। প্রযুক্তি হলো যন্ত্র ও তন্ত্রের ব্যবহারের কৌশল। তথ্যপ্রযুক্তি ব্যবহারের যেমন সুবিধা আছে তেমনি এর ব্যবহারের কিছু আইনের ধারা আছে। যেমন মিথ্যা, অশ্লীল ও মানহানিকর তথ্য প্রকাশ করা, ধর্মীয় অনুভূতিতে আঘাত করা, বিনা অনুমতিতে কম্পিউটারের তথ্য ও ছবি প্রেরণ করা যাবে না ইত্যাদি। এই আইনের বাইরে কোনও কাজ করলে জেল ও জরিমানা হতে পারে।
আবু রাফা মোহম্মদ আরিফ বলেন, এখনকার ছেলে-মেয়েরা ১০ বছর আগের ছেলে-মেয়েদের থেকে তথ্যপ্রযুক্তির জ্ঞানের দিক দিয়ে অনেক এগিয়ে আছে। তিনি আরও বলেন, রামপাল উপজেলার ১০টি ইউনিয়নের মধ্যে রামপাল সদর ইউনিয়নের শ্রীফলতলা গ্রামটি তথ্যপ্রযুক্তির দিক থেকে আরও এক ধাপ এগিয়ে গেছে।
আমাদের গ্রাম প্রকল্পের পরিচালক রেজা সেলিমকে ক্যান্সার হাসপাতাল ও ওয়াই-ফাই কেন্দ্র চালু করার জন্য রামপালবাসীর পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন অনুষ্ঠানের সভাপতি শেখ বজলুর রহমান। সব শেষে ছিল মুক্ত অালোচনা।

About Sohel Rana

একটি উত্তর দিন