বাংলায় সমৃদ্ধ তথ্যভান্ডার : বাংলা উইকিপিডিয়া

বাংলায় সমৃদ্ধ তথ্যভান্ডার : বাংলা উইকিপিডিয়া

পৃথিবীর প্রতিটি মানুষই মেধাবী, প্রত্যেকেই কোনো না কোনো বিষয়ে পারদর্শী হয়ে থাকেন। পৃথিবীর সব মানুষের প্রচেষ্টায় এমন একটি জ্ঞানভান্ডার তৈরি করা সম্ভব, যেখানে প্রতিটি বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। এ মূল মন্ত্রের ওপর ভিত্তি করেই তৈরি করা হয় উইকিপিডিয়া নামের বিশ্বকোষটি। 

উইকিমিডিয়া ফাউন্ডেশন (wikimediafoundation.org/wiki/Our_projects) নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান সার্বিকভাবে এ প্রকল্পটি তত্ত্বাবধানের কাজ করে। তবে এ বিশ্বকোষে নতুন তথ্য সংযোজন, সম্পাদনার মতো সব কাজ করে থাকেন উইকিপিডিয়া কমিউনিটির সদস্যরা এবং এই কাজগুলোর কোনোটিতেই উইকিমিডিয়া ফাউন্ডেশনের পক্ষ থেকে কোনো ধরনের হস্তক্ষেপ করা হয় না। 

বাংলা উইকিপিডিয়া

বাংলা উইকিপিডিয়া (bn.wikipedia.org) হলো বাংলাভাষায় পূর্ণাঙ্গ বিশ্বকোষ গড়ে তোলার একটি মহাপ্রয়াস। বাংলাভাষায় এর আগেও বিশ্বকোষ তৈরি করা হয়েছে। সেখানে নিবন্ধের সংখ্যা ছিল সীমিত এবং অনেক ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ বিভিন্ন নিবন্ধকে উপেক্ষা করা হয়েছে। বিশেষ গোষ্ঠীর তৈরি করা বলে সেখানে যে পক্ষপাত করা হয়নি, সেটিও নিশ্চিতভাবে বলা যায় না। অপরদিকে বাংলা উইকিপিডিয়া তৈরির কাজ করছে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের মানুষ। শুধু বাংলাদেশ নয়, দেশের বাইরে থেকেও অনেক ব্যবহারকারী বাংলাভাষার এ বিশ্বকোষ তৈরি করার কাজে অংশ নিচ্ছেন। বর্তমানে বাংলা উইকিপিডিয়াতে প্রায় ২৫ হাজারের মতো নিবন্ধ রয়েছে। 

বাংলা উইকিপিডিয়ায় যুক্ত হওয়ার উপায়

বাংলাদেশ, বাংলাভাষা, বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতি টিকিয়ে রাখতে এবং বিশ্বের সামনে তুলে ধরতে উইকিপিডিয়া বিশেষভাবে ব্যবহার করা যেতে পারে। দেশ বা দেশের বাইরে অবস্থান করছেন এমন যেকেউ উইকিপিডিয়ায় অবদান রাখতে পারেন। পৃথিবীর সবার সামনে তুলে ধরতে পারেন নিজের মাতৃভূমিকে। bn. wikipedia.org ওয়েবসাইট থেকে নিবন্ধন করে নিজেই কাজ শুরু করে দিতে পারেন। তবে উইকিপিডিয়ার সাথে সম্পৃক্ত হতে হলেই যে নিয়মিত নতুন নতুন নিবন্ধ তৈরি করতে হবে এমন নয়। নিবন্ধ তৈরি করা ছাড়া আরও বিভিন্নভাবে উইকিপিডিয়ার কার্যক্রমের সাথে যুক্ত থাকা যায়। 

আমাদের নিজেদের প্রয়োজনেই বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ করার প্রয়োজন। তথ্যপ্রযুক্তির সুবিধাকে সব ধরনের মানুষের কাছে পৌঁছে দেয়ার অন্যতম একটি সহজ উপায় হচ্ছে কমপিউটারে মাতৃভাষা ব্যবহার বাড়ানো। গ্রামে গ্রামে শুধু কমপিউটার আর ইন্টারনেট পৌঁছে দিলেই হবে না। ইন্টারনেটে যদি বাংলাভাষায় পড়ার মতো উপযুক্ত বিষয় না থাকে, তাহলে কখনই আমাদের তথ্যপ্রযুক্তিকে সর্বসত্মরে পৌঁছে দেয়ার স্বপ্ন সফল হবে না। তাই বাংলার সাধারণ মানুষের হাতে পৌঁছে দিতে হবে জগতের সব তথ্য, তাও বাংলাভাষায়। আমাদেরই মাতৃভাষা বাংলাভাষায় ইতিহাস, ভূগোল, বিজ্ঞান, দর্শনশাস্ত্র, ভাষাবিজ্ঞান, গণিত প্রভৃতি বিষয়ের সঙ্কলন হলো বিশ্বকোষ। কিন্তু বাংলায় লেখা আধুনিক ও সম্পূর্ণ বিশ্বকোষের অভাব রয়েছে। আর তার দামও অনেক বেশি। বাংলা উইকিপিডিয়াতে লিখতে গেলে কোনো বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই। শিক্ষাগত যোগ্যতা বা বয়েস কোনোটাই বিবেচ্য নয়। শুধু ইচ্ছেটাই এখানে বড় কথা। কেউ যদি সব কাজের মধ্যেও প্রতিদিন মাত্র একলাইন করেও বাংলা উইকিপিডিয়ায় লেখেন, তাহলেও বছরে ৩৬৫ লাইন লেখা হয়। আর অনেকে যদি অল্প অল্প করেও লেখেন, তাহলেও এ ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টায় তৈরি করা যেতে পারে এক বিরাট বাংলা বিশ্বকোষ। বাংলা উইকিপিডিয়ানদের সাথে সরাসরি যোগাযোগ করার জন্য যুক্ত হতে পারেন উইকিমিডিয়া বাংলাদেশের মেইলিং লিস্টে http://lists.wikimedia.org/mailman/listinfo/wikimedia-bd। এ ছাড়া বাংলা উইকিপিডিয়া কমিউনিটির খবরাখবর নিয়মিত পেতে যুক্ত হতে পারেন ফেসবুক পেজে facebook.com/ WikimediaBD। সেই সাথে টুইটারে অনুসরণ করতে দেখতে হবে twitter.com/wikimediaBD এ ঠিকানায়।

বাংলা উইকিপিডিয়ার নানা তথ্য

বাংলা উইকিপিডিয়া ২০০৪ সালে যাত্রা শুরম্ন করে। বিশ্বের জনপ্রিয় উন্মুক্ত বিশ্বকোষ ইংরেজিতে কাজ করেছেন আমাদের দেশের অনেকেই। তাদেরই একজন ড. রাগিব হাসান। যার আগ্রহ ও উৎসাহের মধ্য দিয়ে শুরু হয় মাতৃভাষা বাংলায় উন্মুক্ত বিশ্বকোষের যাত্রা। শুরুর দিকে বাংলা উইকিপিডিয়ার কাজে তেমন একটা অগ্রগতি হয়নি। ২০০৬ সালের ২৫ মার্চ বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) পক্ষ থেকে বাংলা উইকি নামে একটি ইন্টারনেট দল গঠন করা হয়, যার প্রকাশ ছিল একটি ই-মেইল লিস্ট (tech.groups.yahoo.com/group/ bangla_wiki) এবং সেই মাস থেকে শুরু হয় নানা মাধ্যমে প্রচারণা।

ইংরেজির পাশাপাশি ২৮৫টি ভাষায় উইকিপিডিয়া রয়েছে, যার মধ্যে আমাদের প্রিয় ভাষাবাংলা একটি। বর্তমানে বাংলা উইকিপিডিয়ার ভুক্তিসংখ্যা প্রায় ২৭ হাজারের বেশি। নানা ধরনের বিষয়ের ওপর স্বেচ্ছাসেবী হিসেবে লেখার মাধ্যমে বর্তমানে ভুক্তিসংখ্যা বেড়ে এ সংখ্যায় দাঁড়িয়েছে। উইকিপিডিয়ার তথ্যগুলো সবচেয়ে নির্ভরযোগ্য হিসেবে বিবেচিত, কারণ এর সব তথ্যই প্রমাণযুক্ত ও প্রতিটি লেখার সাথে রয়েছে রেফারেন্স। 

বাংলা উইকিপিডিয়াতে মূলত বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বেশ কিছু তরুণ স্বেচ্ছাসেবক কাজ করে থাকেন। পাশাপাশি সারা পৃথিবীর বিভিন্ন জায়গায় ছড়িয়ে থাকা বাঙালিরাও কাজ করে যাচ্ছেন নিজ মাতৃভাষা বাংলায় সমৃদ্ধ ও তথ্যবহুল একটি উইকিপিডিয়া গড়ে তুলতে। উইকিপিডিয়াতে যারা কাজ করে থাকেন, তাদের উইকিপিডিয়ান বলা হয়। বাংলা উইকিপিডিয়াতে বাংলা ইউনিকোড ব্যবহার করা হয়। তাই বাংলা উইকিপিডিয়া দেখতে ও এখানে সম্পাদনা করতে হলে আপনাকে প্রথমে কমপিউটারে বাংলা দেখা ও লেখার ব্যবস্থা করে নিতে হবে। বাংলা লেখার জন্য বাংলা ইউনিকোড সফটওয়্যার ইনস্টল করে নিন omicronlab.com ওয়েবসাইট থেকে। বাংলা লিখতে হলে শুরুতে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। প্রথমে বাংলা উইকিপিডিয়ার প্রধান পৃষ্ঠাতে যান। এখানে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি রয়েছে। এরপর আপনার নির্দিষ্ট আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করার পর নেমে পড়ুন সম্পাদনায়। বর্তমানে যেসব প্রবন্ধ রয়েছে, তার তালিকা প্রধান পাতাতেই রয়েছে। যেকোনো একটি প্রবন্ধের পাতায় যান, তারপর পৃষ্ঠার ওপরের দিকে অবস্থিত ‘সম্পাদনা করুন’ এই লিঙ্কে ক্লিক করলেই সম্পাদনার ফর্মটি এসে যাবে। সম্পাদনার কাজ শেষ হলে ‘প্রাকদর্শন’ বাটনে ক্লিক করে দেখে নিন সব ঠিক আছে কি না। যদি ঠিক থাকে, তাহলে ‘সংরক্ষণ’ বাটনে ক্লিক করে পৃষ্ঠাটিকে রক্ষা করে নিন। যদি লিখতে চান তাহলেও নতুন কোনো বিষয়েও শুরম্ন করতে পারেন।

আন্তর্জাতিক বিভিন্ন খবর, খেলাধুলার খবরসহ নানা বিষয় সম্পর্কে জানা যাবে বাংলা উইকিপিডিয়া থেকে। মজার বিষয়, যেকোনো তথ্য বিনামূল্যে পাওয়া যাবে বাংলা উইকিপিডিয়া থেকে এবং তা সহজে নিজস্ব বিভিন্ন কাজের জন্য রেফারেন্স হিসেবে ব্যবহারও করা যাবে। জনমানুষের বিশ্বকোষ উইকিপিডিয়াতে ছবি যোগ করা খুব সহজ। ছবি পাঠাতে হলে আপনার নিজের তোলা ছবি পাঠিয়ে দিন wikiphotos@bdosn.org ঠিকানায়। ই-মেইলের মধ্যে i release the photos under GNU Free Documentation License (GFDL) and cc-by-sa-3.0 বাক্যটি দিয়ে দেবেন। আর ছবিগুলোর সংক্ষিপ্ত এক-দুই বাক্যের বর্ণনা দিয়ে দেবেন। বাকিটা বাংলা উইকিপিডিয়ার কর্মীরা করে দেবেন। প্রতিটি ছবির বর্ণনা পাতায় ফটোগ্রাফার হিসেবে আপনার নাম/ক্রেডিট সুস্পষ্টভাবে উল্লেখ করা হবে। 

উইকিপিডিয়ায় কাজ করার যত সুবিধা

উইকিপিডিয়ায় কাজ করার নানা সুবিধা রয়েছে। শুরুর বিষয়টিই হচ্ছে ইন্টারনেট দুনিয়ায় নিজের ভাষার তথ্যগুলো তুলে ধরা। এর মাধ্যমে নিজের ভাষায় নিজেদের সংস্কৃতি, শিল্প, শিক্ষা, জ্ঞান-বিজ্ঞানের বিষয়গুলো তুলে ধরা সম্ভব। এ ছাড়া চাইলে নিজের দেশের এসব বিষয় ভিন্ন ভাষায় থাকা উইকিপিডিয়াতেও তুলে ধরা যায়। এতে সারা বিশ্বের বিভিন্ন ভাষাভাষি মানুষের মাঝেও দেশের কথা তুলে ধরা যায়। এ ছাড়া জ্ঞান-বিজ্ঞানের নানা বিষয়ের পাশাপাশি বিভিন্ন বিষয়ে তথ্য জানতে, পড়তে উইকিপিডিয়ার বিকল্প নেই। একই সাথে যারা অনেক ভাষা শিখতে চান, ভিন্ন ভাষাভাষি মানুষের সাথে মিশতে চান, তাদের জন্যও উইকিপিডিয়া একটি বড় ক্ষেত্র। প্রতিবছর উইকিপিডিয়ার একটি বার্ষিক সম্মেলন হয়। বিশ্বের বিভিন্ন দেশে এটি হয়ে থাকে। এতে সক্রিয় উইকিপিডিয়ার কর্মীরা বিশেষ বৃত্তি পেয়ে থাকেন। যাতে অন্যান্য ভাষার উইকিপিডিয়ানদের সাথে যোগাযোগ, তথ্য বিনিময়, উইকিপিডিয়ার নানা বিষয় জানা সম্ভব হয়। একইভাবে প্রতিবছর উইকিপিডিয়ার কারিগরি বিষয়সহ নানা ধরনের সম্মেলন আন্তর্জাতিকভাবে অনুষ্ঠিত হয়। এসব সম্মেলনেও নিয়মিত কাজ করেন এমন সক্রিয় উইকিপিডিয়ানরা চাইলে অংশ নিতে পারবেন ।

About Computer Jagat