বাংলাদেশ ও ইউরোপের আইটি কোম্পানির মধ্যে বিটুবি বৈঠক অনুষ্ঠিত

বাংলাদেশ ও ইউরোপের আইটি কোম্পানির মধ্যে বিটুবি বৈঠক অনুষ্ঠিত

b2bইউরোপের বাজারে বাংলাদেশি সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার প্রসারে নেদারল্যান্ডস ট্রাস্ট ফান্ড (এনটিএফ)-৩ বাংলাদেশ প্রকল্পের আওতায় রাজধানীতে অনুষ্ঠিত হলো দিনব্যাপী বিজনেস টু বিজনেস (বিটুবি) বৈঠক। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত এ প্রোগ্রামে যুক্তরাজ্যের ৪টি ও ডেনমার্কের ১টি আইটি কোম্পানির সঙ্গে বেসিসের ২২টি সদস্য কোম্পানি মোট ৫০টি বৈঠক করে। মঙ্গলবার বেসিস সভাকক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়। সহযোগিতায় ছিল নেদারল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিবিআই, জাতিসংঘের ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টার (আইটিসি) ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।
এই বৈঠকের মধ্য দিয়ে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে ইউরোপের বিনিয়োগ বাড়বে এবং অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাণিজ্য সম্পর্ক আরও জোরদার হবে বলে সংশ্লিষ্ঠরা আশা করছেন।
এ বিষয়ে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক বাজারে বাংলাদেশকে তুলে ধরতে দেশে ও দেশের বাইরে নিয়মিত বিটুবি ম্যাচমেকিং, সেমিনার, সম্মেলনের আয়োজন করা হচ্ছে। তারই ধারাবাহিকতায় ইউরোপের ৫টি কোম্পানি বাংলাদেশে এসেছে তাদের যোগ্য কোম্পানি খুঁজে নিতে। আশা করি এর মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য সম্পর্ক আরও সুদৃড় হবে এবং বিনিয়োগ সম্ভাবনা বাড়বে।
এনটিএফ-৩ বাংলাদেশ প্রকল্পের জাতীয় প্রকল্প সমন্বয়ক মো. মাহফুজুল কাদের বলেন, এনটিএফ-৩ প্রকল্পের আওতায় আগামী ২০১৭ সালের মাঝামাঝি পর্যন্ত ইউরোপ ও বাংলাদেশে আরও বিটুবি প্রোগ্রাম আয়োজন করা হবে। বাংলাদেশ তথ্যপ্রযুক্তি ও তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার রফতানি বৃদ্ধি, বিদেশি বিনিয়োগ সম্ভাবনা বাড়ানোই এই আয়োজনের মূল লক্ষ্য। এর মাধ্যমে অসংখ্য যুবকর্মসংস্থান, বিশেষ করে নারীদের তথ্যপ্রযুক্তিতে কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে।

About Sohel Rana

একটি উত্তর দিন