ফ্ল্যাশ প্লেয়ার বাদ দিল ফেসবুক

ফ্ল্যাশ প্লেয়ার বাদ দিল ফেসবুক

adobe-flash-logoবর্তমানে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান ভিডিও প্লেয়ার হিসেবে অ্যাডোবি ফ্ল্যাশের ব্যবহার বন্ধ করে দিচ্ছে। এই তালিকায় এবার যুক্ত হলো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।
বর্তমানে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান ভিডিও প্লেয়ার হিসেবে অ্যাডোবি ফ্ল্যাশের ব্যবহার বন্ধ করে দিচ্ছে। এই তালিকায় এবার যুক্ত হলো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এখন থেকে ফেসবুকে ফ্ল্যাশের পরিবর্তে ব্যবহার করা হবে এইচটিএমএল৫ ভিডিও প্লেয়ার।
মূলত বিভিন্ন ত্রুটি এবং নিরাপত্তাজনিত সমস্যার কারণেই ফ্ল্যাশের ব্যবহার কমে আসছে। আর তাই মাস ছয়েক আগে ফেসবুকে ফ্ল্যাশ ব্যবহার বন্ধের ইঙ্গিত দেন এর প্রধান নিরাপত্তা কর্মকর্তা। আর এরই অংশ হিসেবে এবার ফ্ল্যাশ প্লেয়ার বন্ধের এই ঘোষণা দেওয়া হলো।
তবে ফেসবুকের একজন প্রকৌশলী ড্যানিয়েল বৌলিগ জানান, “আমাদের প্ল্যাটফর্মে থাকা বিভিন্ন ফ্ল্যাশ নির্ভর গেম খেলার সময় একজন ব্যবহারকারী যেন নিরাপদ এবং দুর্দান্ত অভিজ্ঞতা পেতে পারেন, সেজন্য আমরা অ্যাডবির সাথে কাজ করছি।”
ফ্ল্যাশ ভিডিও প্লেয়ারের পরিবর্তে এইচটিএমএল প্লেয়ার ব্যবহার করার কারণে ভিডিও দেখার ক্ষেত্রে একজন ব্যবহারকারী আগের থেকে আরও দুর্দান্ত অভিজ্ঞতা লাভ করবেন বলেও মনে করেন ফেসবুকের এই প্রকৌশলী।

About Sohel Rana

একটি উত্তর দিন