ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন বুঝতে পারছেন না?

ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন বুঝতে পারছেন না?

যে কোন কাজ শুরু করতে চাইলেই সংশ্লিষ্ঠ বিষয়ে দক্ষতার প্রয়োজন সর্ব প্রথম। ফ্রিল্যান্সিং পেশায় আসতে হলেও যেকোন একটি ফিল্ডে দক্ষতা অর্জন করতে হবে। ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে চাইলে কমিউনিকেশনেও হতে হবে পারফেক্ট, তাই ইংরেজিতে কাজ চালিয়ে যাবার মত দক্ষতাও লাগবে।

ফ্রিল্যান্স মার্কেটপ্লেসগুলোতে পাঁচ শতাধিক ধরণের কাজ রয়েছে, পছন্দমতো যেকোনো একটিকে বেঁছে নিতে হবে। আর ক্যারিয়ারের ফিল্ড পছন্দের ক্ষেত্রে ঐ কাজের প্রতি আকর্ষন আছে কিনা, ক্যারিয়ার হিসেবে নিতে পারবেন কিনা, ভবিষ্যৎ কেমন হতে পারে এরকম সংশ্লিষ্ঠ কিছু বিষয় বিবেচনায় আনতে হবে।

1898286_490229864422147_2086517546_n

সিদ্ধান্তে আসার পর শুরু হবে মূল কাজ, স্কিল ডেভেলপমেন্ট। স্কিল ডেভেলপমেন্টের জন্য বিভিন্ন রিসোর্স থেকে শেখা যেতে পারে। যে বিষয়েই প্রশ্ন জাগে সেটা খুজে বের করার জন্য গুগলের সাহায্য নেয়ার অভ্যাস গড়ে তুলুন। কারণ রিলায়েবল তথ্য পাবার জন্যে এর চেয়ে ভাল কোন রিসোর্স পাবেন না।

তবে অনলাইন রিসোর্স গুলো স্টেপ বাই স্টেপ পাওয়া যায় না যার জন্যে নতুনরা তেমন একটা সুবিধা করতে পারে না। ভালোভাবে শিখতে হলে কিংবা দ্রুত সফল হতে হলে এই সেক্টরে যারা সফল তাদের গাইডলাইন নেওয়া প্রয়োজন। যেহেতু ব্যক্তিগতভাবে ফ্রিল্যান্সারা বেশি সময় দিতে পারেন না। তবে অনলাইনে বিষয়ভিত্তিক অসংখ্য ব্লগ, গ্রুপ, ফোরাম আছে। সেগুলো ফলো করার চেষ্টা করুন। আশা করি সেগুলো থেকে অনেক হেল্প পাবেন।

ভালোভাবে কাজ শেখা হয়ে গেলে অনলাইন মার্কেটপ্লেস যেমন ওডেস্ক, ফ্রিল্যান্সার, ইল্যান্সসহ এই ধরণের জনপ্রিয় সাইটগুলোতে কাজ করতে পারেন।

মনে রাখবেন, ফ্রিল্যান্সিং যতটা সহজ ভাবছেন ততটা সহজ নয়, এখানে আপনার দক্ষতার পাশাপাশি যোগ্যতাও প্রমাণ করতে হবে। আরও কয়েকটি গুন আপনার থাকতে হবে যেমন, পরিশ্রম করার মন মানসিকতা, আত্মবিশ্বাস, ধৈর্যশীলতা এবং সততা। তাহলেই ভালো করা সম্ভব।

দেশের শীর্ষ ওয়েব ক্যারিয়ার বিষয়ক প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ডেভসটিম ইনস্টিটিউট। ডেভসটিমের প্রধান নির্বাহী তাহের চৌধুরী সুমন খুব সুন্দর ভাবে  ভিডিও মাধ্যমে  যারা নতুন ফ্রিল্যান্সিং শুরু করবেন তাদের উদ্দেশ্য কিছু মূল্যবান কথা তুলে ধরেন।

About অঞ্জন দেব

একটি উত্তর দিন