ফেসবুক প্রোগ্রামিং শেখাবে ছাত্রীদের

ফেসবুক প্রোগ্রামিং শেখাবে ছাত্রীদের

সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক এবার স্কুলছাত্রীদের জন্য নতুন উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগের অংশ হিসেবে ফেসবুক মেয়েদের প্রোগ্রামিং শেখার ক্ষেত্রে সহযোগিতা করবে। এ জন্য বিশেষ একটি প্রকল্প ইতিমধ্যে নেওয়া হয়েছে।
যুক্তরাজ্যে স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং শেখার আগ্রহ কমে যাচ্ছে বলে সরকারিভাবে সংবাদ প্রকাশিত হয়। প্রকাশিত সংবাদ তথ্য অনুযায়ী বর্তমানে যুক্তরাজ্যে প্রতি ১০ জনের মধ্যে একজন প্রকৌশল বিষয়কে পেশা হিসেবে নিচ্ছেন, তবে এর মধ্যে প্রতি সাতজনের মধ্যে নারী প্রকৌশলী মাত্র একজন।
আর এ বিষয়টি মাথায় রেখেই স্কুলছাত্রীদের প্রকৌশল বিষয়ে পড়াশোনায় আগ্রহী করে তুলতে ফেসবুক এক লাখ পাউন্ড বিনিয়োগ করার সিদ্ধান্ত নেয়। এ জন্য একটি বিশেষ অ্যাপ তৈরির কাজ করছে ফেসবুক। এটি যুক্তরাজ্যের ২২০টি বিদ্যালয়ের ২০ হাজার ছাত্রীর মধ্যে ছড়িয়ে দেওয়া হবে।
ব্রিটিশ প্রতিমন্ত্রী জো সুইনসন বলেন, ‘প্রকৌশল পেশা সত্যিকার অর্থেই দারুণ। ফ্যাশন কিংবা সংগীতজগতের মতোই কেউ যদি স্মার্টফোনের জন্য প্রোগ্রামিং সংকেত লিখতে পারেন, সেটিও সমান আনন্দদায়ক। তবে এ বিষয়টি নিয়েই ধীরে ধীরে আগ্রহ কমে যাচ্ছে তরুণ শিক্ষার্থীদের মধ্যে।’ ফেসবুকের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন জো সুইনসন।
এ বিষয়ে ফেসবুকের নীতিমালাবিষয়ক পরিচালক সিমন মিলনার জানান, ‘তরুণ বিশেষ করে যুক্তরাজ্যের বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে প্রোগ্রামিং বিশেষ করে প্রকৌশল পেশাটিকে জনপ্রিয় করে তুলতেই আমাদের এমন বিনিয়োগ। এ পেশায় আগ্রহী ছেলেদের পাশাপাশি মেয়েদেরও আগ্রহী করে তুলতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’
নিজেদের ব্যবসা সম্প্রসারণ আর তুমুল জনপ্রিয়তার পাশাপাশি ফেসবুকের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। তাঁদের মতে, এমন উদ্যোগ সামগ্রিকভাবেই তথ্যপ্রযুক্তি খাতের জন্য বেশ সহায়ক ভূমিকা রাখতে পারবে।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন