ফেসবুক পেইজ ইন্টেরফেসে আবার নতুন কিছু পরিবর্তন !

ফেসবুক পেইজ ইন্টেরফেসে আবার নতুন কিছু পরিবর্তন !

যোগাযোগ বাবস্থায় বৈপ্লবিক পরিবর্তন মূল হোতাই সোশ্যাল নেটওয়ার্ক । আজকের দিনে সবাই ফেসবুক টুইটার, গুগল প্লাস ছাড়া  এখন আমাদের জীবন বলতে গেলে অচল । আর সেই সোশ্যাল নেটওয়ার্কে দুনিয়ায় ফেসবুক লিড করছে সারা দুনিয়ায় । আজকে আমার আর্টিকেলের টপিক ও ফেসবুক এর ইন্টেরফেসে শাম্প্রতিক কিছু পরিবর্তন নিয়ে । দেশ সেরা প্রযুক্তি ব্লগে এটা আমার পঞ্চম আর্টিকেল । এর আগে ফুটবল বিশ্বকাপে সোশ্যাল নেটওয়ার্ক টুইটারে ব্যবহারের উপরে লিখেছিলাম এই আর্টিকেল টিঃ বিশ্বকাপের আগেই সোশ্যাল নেটওয়ার্ক-এ জিতে গেছেন যে খেলোয়ারেরা !!

ফেসবুক পেইজ ইন্টেরফেসে আবার পরিবর্তন ! সোশ্যাল কমিউনিকেশনের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকের পেইজ ইন্টেরফেসে ইদানিং এসেছে বেস কিছু পরিবর্তন। অনেক ইউজার ইতিমধ্যে নতুন ইন্টেরফেসে ফেসবুক ব্যবহারের করতে সুরু করেছেন । কয়েক দিনে  বাকি ইউজাররাও নতুন ইন্টেরফেসে ফেসবুক পেইজ ব্যবহার করতে পারবেন। প্রথমে ফেসবুক ইউজারদের প্রোফাইলে এ পরিবর্তন আনা হয়েছিল । এইবার ফেসবুক পেইজের ইন্টারফেসে পরিবর্তন আনা হল ।

ফেসবুক পেইজের ডিজাইনে আবারো পরিবর্তনের ঘোষণা দিয়েছে ফেসবুক কতৃপক্ষ। এই পরিবর্তনের ফলে প্রতিটি পেজের টাইমলাইন এখন এক কলামে দেখা যাবে, যা অনেকটা ফেসবুক প্রোফাইলের টাইমলাইনের মত।

ফেসবুক পেইজ ইন্টেরফেসে আবার নতুন কিছু পরিবর্তন !
খেয়াল করে দেখুন, পেজের বাম পাশের কলামে থাকছে পেইজ সম্পর্কিত নানা তথ্য যেমন- পেইজের বর্ণনা, বিজনেস আওয়ার, ওয়েবসাইট লিঙ্ক, ছবি এবং ভিডিও । আগের একাধিক কলাম ডিজাইনের ব্যাপারে ফেসবুক জানায়, সেটি ছিল বেশ কনফিউজিং। যার কারনে তারা সিদ্ধান্ত নিলো যে পেজ সম্পর্কিত তথ্য বাম পাশে রাখা হবে এবং পোস্ট রাখা হবে বাম পাশে।

পেইজ অ্যাডমিনদের জন্যও বেশ ঝামেলা মুক্ত সুবিধা যুক্ত করা হয়েছে নতুন ডিজাইনে । এখন পেইজে প্রবেশ করলেই ডান পাশে দেখানো হবে পেজের চলতি বিজ্ঞাপনের সংখ্যা , নতুন লাইকে সংখ্যা, নোটিফিকেশন এবং মেসেজ । আর এই নেভিগেশন বারটি স্টিকি অবস্থায় থাকবে ফলে পেজের সকল অবস্থান থেকেই এটি দেখা যাবে।

গত বছরের মার্চ মাসে ফেসবুক ইউজার প্রোফাইলের জন্য এক কলাম বিশিষ্ট টাইমলাইন চালু করে এবং চলতি বছরের মে মাসে সকল ব্যবহারকারীর প্রোফাইল এই পরিবর্তনের আওতায় আনার কাজ সম্পন্ন করে। আর এরই ধারাবাহিকতায় এবার ফেসবুক পেজেও একই পরিবর্তন আনার কাজ শুরু করলো ফেসবুক

About ইমতিয়াজ বিন আহমেদ

ইমতিয়াজ বিন আহমেদ