ফেসবুকে নতুন অ্যাপলিকেশন প্রোফাইল পরিষ্কার রাখতে

প্রোফাইল পরিষ্কার রাখতে ফেসবুকে নতুন অ্যাপলিকেশন প্রোফাইল পরিষ্কার রাখতে ফেসবুকে নতুন অ্যাপলিকেশন

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকের কোটি কোটি ব্যবহারকারীর জন্য নতুন সুবিধা চালু করল কর্তপক্ষ। ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইল পরিষ্কার রাখতে উদ্ভাবিত হলো নতুন অ্যাপলিকেশন ফেসওয়াশ।

ত্বককে সজীব রাখার মতোই ফেসবুকের প্রোফাইল পরিষ্কার করতে ব্যবহার করা যাবে নতুন উদ্ভাবিত এই অ্যাপ্লিকেশন। এর মাধ্যমে ফেসবুক প্রোফাইলটি সহজেই পরিষ্কার রাখা যাবে ফেসবুক প্রোফাইলে আসা অশ্লীল ও বিরক্তিকর পাতা থেকে।

সময়োপযোগী এই অ্যাপসিটি উদ্ভাবন করেছেন কেন্ট স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক। অ্যাপ্লিকেশনটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। তারপরও ইতিমধ্যেই জুটে গেটেছে ২০ হাজারের অধিক ব্যবহারকারী।

অ্যাপটি সম্পর্কে গবেষক দলের সদস্য ড্যানিয়েল গুর জানিয়েছেন, ‘ফেসওয়াশ’ অ্যাপ্লিকেশনটি ফেসবুক ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী তথ্য লুকিয়ে রাখা বা মুছে দিতে ব্যবহার করা যায়। অ্যাপ্লিকেশনটি দিয়ে অপ্রয়োজনীয় পাতার লিঙ্কও মুছে ফেলতে সক্ষম হবেন ব্যবহারকারীরা।

তিনি বলেন, “অনেকেই চান না ভবিষ্যতের নিয়োগ কর্তারা যেন তার ফেসবুক প্রোফাইলের সব তথ্য দেখতে পাক। আর তাদের এই মনোবাসনা পূরণেই আমরা এই অ্যাপসটি রিলিজ করলাম। পেনিসিলভেনিয়ায় হ্যাকাথন চলাকালে দুই দিনেরও কম সময়ে তিন বন্ধু মিলে উদ্ভাবন করা হয় এই অ্যাপসটি। অপর দুই বন্ধুরা হলেন, কম্পিউটার সায়েন্স এর শিক্ষার্থী ক্যামডেন ফুলমার এবং ডেভিড স্টেন বার্গ।

নামকরণ নিয়ে ড্যানিয়েল গুর বলেন, “ফেসবুকে আপনার ফেস বা মুখ পরিষ্কার রাখা প্রয়োজন। ইন্টারনেটে আপনার মুখ অর্থাত্ ফেসবুক পরিষ্কার রাখতেই ‘ফেসওয়াশ’।”

অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে হলে Facewa.Sh নামের লিংকে যেতে হবে। এরপর ফেসবুক লগ ইন করতে হবে। তারপর গো টু অ্যাপ এ ক্লিক করতে হবে এবং অ্যাপ্লিকেশনটিকে তথ্যে প্রবেশের অনুমতি দিতে হবে।

এরপর বিভিন্ন বিভাগ অনুযায়ী ফেসবুকের আপত্তিকর সব মন্তব্য, ছবি, লিঙ্ক ও অপ্রয়োজনীয় তথ্য মুছে ফেলতে পারবেন।

About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন