ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বললেন ফেসবুক নিয়ে নতুন সম্ভাবনার কথা

ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বললেন ফেসবুক নিয়ে নতুন সম্ভাবনার কথা


আইপিও নিয়ে মাঝে কিছুদিন হতাশ ও নিশ্চুপ থাকলেও ফেসবুক নিয়ে নতুন সম্ভাবনার কথা শোনালেন ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

শেয়ারবাজারে আইপিও ছাড়ার পর এই প্রথমবারের মতো বিনিয়োগকারীদের সঙ্গে সানফ্রান্সিসকোতে আলোচনা করেছেন জাকারবার্গ। ফেসবুক শেয়ারের দাম পড়ে যাওয়া ও ফেসবুকের ব্যবসাসংক্রান্ত বিভিন্ন তথ্য জানিয়েছেন তিনি। এক খবরে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চলতি বছরের মে মাসে ৩৮ ডলার মূল্যের শেয়ার ছাড়ে ফেসবুক। তবে বর্তমানে শেয়ারের দাম পড়ে গিয়ে তা ঠেকেছে ১৯ ডলারে। বিষয়টি নিয়ে খানিক হতাশাগ্রস্ত হলেও ফেসবুকের প্রধান নির্বাহী জাকারবার্গ সবাইকে ধৈর্য ধরতে বলেন। আইপিও ছাড়ার পদ্ধতিতে কিছুটা ভুল হয়েছিল বলেও স্বীকার করেছেন তিনি।

জাকারবার্গ বলেন, ‘আইপিও ছাড়ার পর আমি প্রথম প্রকাশ্যে কথা বলছি। আমার কাছে মনে হয়েছে, অনেকেই বিষয়টি ভুল বুঝেছেন।’ কিন্তু ফেসবুক ঘুরে দাঁড়াতে এবং আর্থিকভাবে লাভে ফিরতে নতুন কিছু শাখা চালু করেছে। এতে করে ফেসবুকের ব্যবহারকারী বাড়বে। পাশাপাশি মোবাইলে ফেসবুক ব্যবহারকারী বাড়ানোর কাজ শুরু করা হয়েছে বলেও জানান তিনি। তাঁর মতে, মোবাইলে ফেসবুক ব্যবহারকারীকে বেশিক্ষণ ধরে রাখার পদ্ধতিটি সফল হলে আরও বেশি অর্থ আয় করতে শুরু করবে ফেসবুক।

ফেসবুকে বিনিয়োগকারীদের আশ্বস্ত করতে জাকারবার্গ বলেন, বর্তমানে ফেসবুক নতুন করে সাজানো ও নতুন বিজ্ঞাপন চালু করার প্রক্রিয়ার মাঝামাঝি পর্যায়ে রয়েছে। ফেসবুক সার্চ উন্নত করা হচ্ছে। মানুষ যা জানতে চায় সে রকম অনেক সার্চ রেজাল্ট জমা করেছে ফেসবুক। ফেসবুকের একটি দল সার্চ বিষয়টি নিয়ে কাজ করছে।
জাকারবার্গ বলেন, ফেসবুক বর্তমানে স্মার্টফোন অ্যাপ্লিকেশন তৈরির দিকে গুরুত্ব দিচ্ছে। তবে ফেসবুক স্মার্টফোন তৈরি করলে তা ফেসবুকের জন্য ভালো হবে না বলেই মনে করেন তিনি।

About nipa Rahman

একটি উত্তর দিন