ফেইসবুক আপনাকে বানাতে পারে মোটা ও গরিব!

ফেইসবুকের মতো সোশ্যাল মিডিয়া অতিরিক্ত ব্যবহারকারীদের আচরণ ও অর্থনৈতিক অবস্থা পরিবর্তিত হয় বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে। গবেষণাটির খবর প্রকাশ করে লাইভ সায়েন্স ডটকম।

গবেষণাটি পরিচালনা করেন কলম্বিয়া ইউনিভার্সিটি ও  পিটসবার্গ ইউনিভার্সিটির কয়েকজন গবেষক। কেইথ উইলকক্স এবং অ্যান্ড্রু স্টিফেন এ গবেষণারই দু’জন গবেষক। তারা লিখেছেন, ‘ফেইসবুক ব্যবহারে আত্মসম্মানবোধ ও ভালো থাকা বাড়তে পারে। তবে নিজেকে নিয়ে আত্মকেন্দ্রিক এ আচরণের কিছু ক্ষতিকর দিক রয়েছে। কারণ এতে কাছের বন্ধুদের কাছে ব্যবহারকারীর কেমন ইমেজ উপস্থাপন হচ্ছে তা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এতে আত্মসম্মানবোধ বাড়লেও হারিয়ে যায় আত্মনিয়ন্ত্রণ।’

ফেইসবুকের মতো সোশ্যাল নেটওয়ার্ক অতিরিক্ত ব্যবহার করায় ব্যবহারকারীরা আত্মনিয়ন্ত্রণ হারিয়ে অনেকেই নেতিবাচক আচরণ করেন। সে সঙ্গে ব্যবহারকারীদের বাড়ছে স্থূলতা ও অর্থ সংকট। অতিরিক্ত ফেইসবুক ব্যবহারকারীদের মধ্যে অর্থনৈতিক সংকট ও অতিরিক্ত ঋণের দায় দেখা যায় বলেও গবেষণায় উল্লেখ করা হয়।

এছাড়া আত্মনিয়ন্ত্রণহীন সময় কাটানোর ফলে অনেকের আচরণ নেতিবাচক হয়ে পড়ে বলে জানানো হয়।  গবেষকরা বলেন, ফেইসবুক ব্যবহারকারীরা নিজস্ব প্রোফাইল নিয়ে ব্যস্ত থাকেন অনেকেই। প্রায়ই তারা অর্থনৈতিক সমস্যায় ভোগেন, এছাড়া তারা নিম্ন ক্রেডিট স্কোরসহ ঋণে জর্জরিত।

About blogger - ব্লগার

একটি উত্তর দিন