ফরাসী রাষ্ট্রপতি ভবনে মার্কিন সাইবার আক্রমণ!

ফরাসী রাষ্ট্রপতি ভবনে মার্কিন সাইবার আক্রমণ!

ফরাসী রাষ্ট্রপতি নিকোলাস সারকোজির বাসভবন এলিসি প্রাসাদে  মার্কিন সরকার সাইবার আক্রমণ করেছে বলে অভিযোগ এনেছে ফরাসী ম্যাগাজিন লিক্সপ্রেস (L’Express)। সাইবার আক্রমণের কথা নিশ্চিত করা হয়েছে রাষ্ট্রপতির বাসভবনের পক্ষ থেকে।

লিক্সপ্রেস জানিয়েছে, এলিসি প্রাসাদের কম্পিউটারে একটি শক্তিশালী কম্পিউটার ওয়ার্ম আবিষ্কার করে ফ্রান্সের সাইবার ওয়ার এজেন্সি। ফরাসী কর্তৃপক্ষের ভাষ্যমতে, তাদের আবিষ্কৃত ম্যালওয়ারটি ছিলো ‘ফ্লেম’।

সাম্প্রতিক সময়ের সবচেয়ে বিপজ্জনক কম্পিউটার ভাইরাসগুলোর একটি ফ্লেম। ফ্লেম তৈরির পেছনে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ এবং ইসরায়েলি সামরিক বাহিনীর হাত রয়েছে বলে ধারণা করা হয়।

অন্যান্য ভাইরাসের তুলনায় অনেক জটিল ‘ফ্লেম’ ভাইরাসটি। কম্পিউটারের ফাইল চুরির পাশাপাশি স্ক্রিনশটও নিতে পারে এটি। এমনকি কম্পিউটার নিয়ন্ত্রিত মাইক্রোফোন চালু করে দিয়ে আশপাশের ব্যক্তিদের কথোপকথন রেকর্ড করতে পারে ভাইরাসটি।

লিক্সপ্রেসের খবর অনুযায়ী, ফরাসী রাষ্ট্রপতি নিকোলাস সারকোজির চিফ অফ স্টাফ জাভিয়ের মুসকার কম্পিউটারটিও ফ্লেম আক্রমণের শিকার হয়েছিলো। ফেইসবুকের মাধ্যমে এলিসি প্রাসাদের কম্পিউটার নেটওয়ার্কে ফ্লেম ভাইরাস প্রবেশ করেছিলো বলে জানিয়েছে সংবাদ মাধ্যমটি। পুরো কম্পিউটার নেটওয়ার্ক ফ্লেম মুক্ত করতে এজেন্টদের তিন দিনেরও বেশি সময় লেগেছিলো।

তবে ফরাসী রাষ্ট্রপতির বাসভবনে সাইবার আক্রমণের সঙ্গে জড়িত থাকার কথা পুরোপুরি নাকচ করে দেয়া হয়েছে প্যারিসে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে।

খবর বিবিসির।

About blogger - ব্লগার

একটি উত্তর দিন