প্রোগ্রামিং প্রশিক্ষণ নিতে ভারত যাচ্ছেন ১০০ শিক্ষার্থী

প্রোগ্রামিং প্রশিক্ষণ নিতে ভারত যাচ্ছেন ১০০ শিক্ষার্থী

BCC_itজাভা প্রোগ্রামিংয়ে বিশ্বমানের প্রশিক্ষণ নিতে ৯ জানুয়ারি শুক্রবার ভারতের পথে রওনা হচ্ছেন দেশের ১০০ কম্পিউটার সায়েন্স ও আইটি গ্র্যাজুয়েট। হাইটেক পার্ক কর্তৃপক্ষের ‘সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর হাই-টেক পার্ক’ প্রকল্পে বিনামূল্যে এই প্রশিক্ষণের সুযোগ পেয়েছেন তারা। ভারতের কর্ণাটক রাজ্যের মহিশুরের খ্যাতনামা প্রতিষ্ঠান ইনফোসিস টেকনোলজিস লিমিটেডের ক্যাম্পাসে এ প্রশিক্ষণ দেয়া হবে।
প্রকল্পের ডিপিডি আজিজুল ইসলাম জানান, প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ খরচ ও বিনামূল্যে আবাসন ব্যবস্থা করবে ইনফোসিস। এছাড়া যাতায়াত খরচসহ অন্যান্য ব্যয় বহন করবে প্রকল্প কর্তৃপক্ষ। এর আগে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিনিধিদল ভারতের ইনফোসিসের কার্যালয় সফর করেন। তখন শুভেচ্ছার নিদর্শন হিসেবে বাংলাদেশি ১০০ আইটি গ্র্যাজুয়েটকে প্রশিক্ষণ দেয়ার কথা জানায় তারা।
এই প্রকল্পে প্রশিক্ষণার্থীদের বাছাইয়ের জন্য প্রাথমিকভাবে সংবাদপত্রে বিজ্ঞাপন দেয়া হয়। যাচাই-বাছাইয়ের মাধ্যমে নির্বাচিত ১০০ জন প্রশিক্ষণার্থীর মধ্যে ৯০ জন গ্রাজুয়েট ও বাকি ১০ জন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রয়েছেন।
জাভা প্রোগ্রামিং ল্যাংগুয়েজের উপর এই প্রশিক্ষণ শুরু হবে ১২ জানুয়ারি থেকে। শেষ হবে ২৪ মার্চ।
আজিজুল ইসলাম জানান, প্রশিক্ষণের মাধ্যমে জাভা প্রোগ্রামিংয়ের উপর বিশ্বমানের জনবল পাওয়া যাবে।

About Sohel Rana

একটি উত্তর দিন