প্রোগ্রামিং ইন সি ক্লাসরুমঃ পর্ব ২– সঠিক উপায়ে turbo c ইন্সটলেশন

প্রোগ্রামিং ইন সি বিষয়ক প্রথম পোস্ট “প্রোগ্রামিং ইন সি ক্লাসরুমঃ পর্ব ১ – প্রাথমিক আলোচনা” তে প্রোগ্রামিং সি সম্পর্কিত সাধারণ ধারণা এবং কম্পাইলার সম্পর্কিত সংক্ষিপ্ত আলোচনা করা হয়েছিল। এবং বেসিক টারবো সি কম্পাইলারটি সংগ্রহ করার পদ্ধতি দেখানো হয়েছিল। আজ আমরা turbo c কিভাবে কম্পিউটারে ইন্সটল করতে হয় তা দেখব। কারণ অনেকেই প্রথমে সি প্রোগ্রাম শেখার শুরুতে কম্পাইলার ইন্সটল করতে বেশ সমস্যায় পরেন। আর এ ধরণের সমস্যা শেখার আগ্রহ নষ্ট করে দিতে পারে, তাই বিষয়টি কম গুরুত্বপূর্ণ নয়।

সঠিক উপায়ে কম্পিউটারে turbo c ইন্সটলেশন পদ্ধতি

প্রথমে এখান থেকে Turbo C++ 3.0 freeware ডাউনলোড করা turboc.zip ফাইলটি C ড্রাইভে turboc নামে একটা ফোল্ডার তৈরি করে Unzip করুন। এখন INSTALL.EXE ফাইলটি Open করুন। তাহলে নিচের মত একটা উইন্ডো আসবে।

কিবোর্ডে Enter বাটন প্রেস করুন।

এরপর কিবোর্ডে C প্রেস করলে নিচের ছবির মত হবে।

Enter বাটন প্রেস করুন।

এরপর আবার Enter বাটন প্রেস করুন।

ডাউন এরো দুইবার প্রেস করে নিচের ছবির মত Start installation সিলেক্ট করুন

Enter বাটন প্রেস করুন। ইন্সটল হয়ে যাবে। এখন যেকোন একটা বাটন প্রেস করলে একটা Read me উইন্ডো আসবে এটা বন্ধ করে দিতে হবে। তাহলে C ড্রাইভে TC নামে একটা ফাইল তৈরি হবে। C:\TC\BIN লোকেশনে একটা TC.EXE ফাইল আছে এটা ডেক্সটপে শর্টকার্ট করুন। আর এই ফাইলটাতে ডাবল ক্লিক করলেই turbo c Open হবে। গ্রাফিক্স প্রোগ্রাম বাদে যেকোন ফাইল Windows 7 এ নরমালি Open করার সময় যে ম্যাসেজটি দেখায় তা ignore করে কাজ করা যায়। আর গ্রাফিক্স প্রোগ্রাম এবং ফুল স্ক্রিনে Windows 7 এ turbo c দেখার জন্য Device Manager হতে Display adapter টি Disable করলেই কাজ করবে।

………………………………………………………………………………..

আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভ কামনা রইল।

About rajon83

একটি উত্তর দিন