প্রিয় টেক-এর আয়োজনে আইওএস প্রশিক্ষণ কর্মশালা

প্রিয় টেক-এর আয়োজনে আইওএস প্রশিক্ষণ কর্মশালা

আউটসোর্সার হিসেবে আমাদের নতুন প্রজন্ম বেশ ভালো ভাবেই এগিয়ে গিয়েছে। কিন্তু, আমাদের এই মেধাবী তরুণ প্রজন্ম শুধুমাত্র নির্দিষ্ট কিছু সেক্টর নিয়েই কাজ করছে। বর্তমান বিশ্বে যে ধারাটি এখন সবচে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে সেটি হচ্ছে মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট। বর্তমানে প্রধানত তিনটি ধারায় এই মোবাইল অ্যাপ্লিকেশনগুলো বিভক্ত – ১. অ্যাপল আইওএস ২. গুগলের অ্যানড্রয়েড এবং ৩. মাইক্রোসফটের উইন্ডোজ ফোন। এর বাইরেও কিছু প্ল্যাটফর্ম রয়েছে, কিন্তু সেগুলো এখনো সেভাবে জনপ্রিয় হয়ে উঠতে পারেনি।

বর্তমান সময়ে সবচে সম্ভাবনাময় সফটওয়্যার ক্ষেত্র হলো মোবাইল ফোন অ্যাপ্লিকেশন। যারা অ্যাপ তৈরী করতে জানেন, তাদের চাহিদা অনেক। পাশাপাশি, তারা নিজেরাই অ্যাপ তৈরী করে বিক্রি করতে পারেন।

আমাদের দেশের ছেলেমেয়েরা এই ক্ষেত্রে সফলভাবে বিশ্বের যে কোন দেশের ডেভেলপারদের সাথে পাল্লা দিয়ে এগিয়ে যেতে পারবে। আর সেই লক্ষ্যে তাদেরকে একটু এগিয়ে নিয়ে যেতে প্রিয়.কম অ্যাপল আইওএস মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের উপর সারা দিন ব্যাপি কর্মশালার ব্যবস্থা নিয়েছে।

সফটওয়্যার ডেভেলপমেন্টের অন্যান্য ক্ষেত্রে এ ধরণের প্রচেষ্টা পূর্বে নেয়া হলেও মোবাইল অ্যাপ্লিকেশন, বিশেষ করে অ্যাপল আইওএস অ্যাপ ডেভেলপমেন্টের প্রশিক্ষণের কোন ধরণের ব্যবস্থা নেই বললেই চলে। আর শূন্যতা লক্ষ্য করেই জনপ্রিয় এই প্ল্যাটফর্মে দক্ষ ডেভেলপারদের দ্বারা প্রশিক্ষণের ব্যবস্থা নিয়েছে প্রিয়.কম।

প্রশিক্ষণ-এর বিস্তারিত
সময়সীমা: সারা দিন ব্যাপী (সকাল ৯টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত)
তারিখ: শনিবার, ১৭ মার্চ, ২০১২
স্থান: প্রিয় টেক ট্রেনিং সেন্টার, ধানমন্ডি, ঢাকা
ফি: ১,৯৯৯/- (১০ই মার্চের মধ্যে রেজিস্ট্রেশন করলে), তারপর ২,৪৯৯/-

বিষয়বস্তু:
– অ্যাপল আই.ও.এস (iOS) স¤পর্কে প্রাথমিক ধারনা
– প্রোগ্রামিং স্ট্রাকচার
– আইফোন এস.ডি.কে (SDK) এবং এক্সকোড (xCODE)
– এ.পি.আই (IPO)
– মোবাইল ডিভাইসের জন্য ইন্টারফেস তৈরী, ইন্টারফেস বিল্ডার
– মাল্টি-টাচ প্রযুক্তি
– ক¤পাইল/চালানো, টেস্টিং
– “হ্যালো ওয়ার্ল্ড” এবং একটি সাদামাটা নমুনা অ্যাপ তৈরী
– অবজেক্ট সি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ (প্রাথমিক ধারনা)
– এম.ভি.সি – মডেল-ভিউ-কন্ট্রোলার

যাদের জন্য প্রযোজ্য:
এই প্রশিক্ষণটি প্রাথমিক ধারনা দেবে। যারা আই.ও.এস-এ অ্যাপ লেখার কথা ভাবছেন, কিন্তু ঠিক কিভাবে শুরু করবেন বুঝতে পারছেন না – তাদের জন্য এই প্রশিক্ষণ। ইন্টারমিডিয়েট এবং অ্যাডভান্স লেভেল-এর প্রশিক্ষণ পর্যায়ক্রমে দেয়া হবে। তবে যারা ইউনিক্স এবং অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং জানেন, তারা এই কোর্সটি করার পর ছোটখাট অ্যাপ তৈরী করতে পারবেন।

সংযুক্তি: প্রতিযোগিতার লোগো।

রেজিষ্ট্রেশন এবং অন্যান্য প্রয়োজনে যোগাযোগ:
ইকবাল আহ্সান
প্রিয়.কম
মোবাইল ফোন: ০১৯-১৩৮১-৬৩৪৭
ই-মেইল: event@priyo.com
ভিজিট করুন: http://tech.priyo.com/training/iOS

About blogger - ব্লগার

একটি উত্তর দিন