প্রযুক্তি বাজারে ঈদ আয়োজন

প্রযুক্তি বাজারে ঈদ আয়োজন

প্রযুক্তিপণ্যের বাজারগুলোর পাশাপাশি ঈদ উপলক্ষে জমে উঠেছে অনলাইন কেনাকাটাও। ঘরে বসে চাহিদা মতো পণ্য পেতে ইন্টারনেট ভিত্তিক বিকিকিনির পরিমাণ বিগত সময়ের তুলনায় অনেক বেশি।

প্রযুক্তিপণ্যের বাজারের পাশাপাশি দেশি ই-কমার্স সাইটগুলোতেও জমে উঠেছে ঈদের কেনাকাটা। দেশি ক্রেতা তো আছে, সঙ্গে প্রবাসীরাও ভিড় করছেন অনলাইন কেনাকাটায়। ব্যস্ততা আর যানজট এড়িয়ে ঘরে বসে ইন্টারনেট ভিত্তিক কেনাকাটার এই আয়োজন ইদানীং বেশ চোখে পড়ছে। ক্রেতা টানতে অনলাইনে চলছে নানা অফার।

এখনই ডটকম : ঈদ উপলক্ষে এখনই ডটকমে [akhoni.com] বিভিন্ন পণ্যে দেওয়া হচ্ছে নগদ মূল্য ছাড়। এ ছাড়া দেশজুড়ে বেশির ভাগ পণ্য ক্রেতার কাছে পেঁৗছে দিতে হোম ডেলিভারি ফ্রি করা হয়েছে। এখনই ডটকমের সিইও শামীম আহসান জানান, ৫০০ টাকার পণ্য কিনলে পরবর্তী ক্রয়ে নগদ ৫০ টাকা মূল্য ছাড় দেওয়া হচ্ছে। অনলাইনে বেচাকেনার এই সাইটটির মাধ্যমে ৩০০ ব্র্যান্ডের ১০ হাজার পণ্যের ছবি দেখে অর্ডার দেওয়ার দিনেই বাসায় পেঁৗছে যাচ্ছে কাঙ্ক্ষিত পণ্য। এখানে পাওয়া যাচ্ছে শাড়ি, সালোয়ার-কামিজ, শার্ট-প্যান্ট, ফতুয়া, পাঞ্জাবিসহ সব ধরনের পোশাক। তবে এ বছর এই কাতারে যুক্ত হয়েছে বেশকিছু আইটি গেজেটস। এর মধ্যে ঈদ উপহার হিসেবে ক্রেতারা পেনড্রাইভ, সেলফোন ও ট্যাব, হেডফোনের অর্ডার দিচ্ছেন। গত বছরের তুলনায় বিকিকিনিও ভালো বলে জানান তিনি। তিনি আরও বলেন, এখনই ডটকম থেকে এবার আমরা প্রবাসীদের জাকাতের শাড়ি দুস্থদের মধ্যে পেঁৗছে দেওয়ার জন্য একটি স্বতন্ত্র সেবা চালু করেছি।

e-commerce india

বাংলাদেশ ব্র্যান্ডস :ফ্যাশন হাউস রঙ, নগরদোলা, সাদাকালো, মেনজ ক্লাব, প্রবর্তনাসহ ৩৯টি ব্র্যান্ডের ২১ হাজারেরও বেশি পোশাক নিয়ে সাজিয়েছে দেশের প্রথম ব্র্যান্ড ভার্চুয়াল মল বাংলাদেশ ব্র্যান্ডস [http://bangladeshbrands.com/]. এই সাইটে আরও পাওয়া যাবে ১০ হাজারেরও বেশি ইলেকট্রনিক্স পণ্য। বাংলাদেশ ব্র্যান্ড ডটকমের যাত্রা শুরু সম্পর্কে ফিউচার সলিউশন ফর বিজনেসের ব্যবস্থাপনা পরিচালক সাদেকা হাসান সেঁজুতি জানান, ঈদ উপলক্ষে এখানে কিছু ব্র্যান্ডের পণ্যে ১০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। তিনি জানান, এখানে আমাদের এই ভার্চুয়াল মলে অফলাইন কস্টেই পণ্য বিক্রি হচ্ছে। গত শনিবারেই আমরা এখান থেকে দুই ঘণ্টায় ২ লাখ টাকার পণ্য বিক্রি করেছি। আর ক্রেতারা এখন বিকাশ এবং ব্যাংক ক্রেডিট কার্ডের মাধ্যমে মূল্য পরিশোধ করছেন। এখানে এখন বিদেশের ক্রেতাই বেশি।

ই-সুফিয়ানা : অনলাইন সুপার শপ ই-সুফিয়ানা ডটকম [www.esufiana.com] ঈদ উপলক্ষে ঘোষণা করেছে এক্সকু্লসিভ সব ঈদ উপহার। ই-সুফিয়ানার প্রতি ৫০০ টাকার পণ্যে আপনি পাচ্ছেন একটি গিফট কুপন। এই অফার ২৪ রমজান পর্যন্ত কার্যকর থাকবে। ২৫ রমজান কুপনগুলোর মধ্যে লটারির মাধ্যমে বিজয়ী নির্বাচন করা হবে। এতে উপহার হিসেবে রয়েছে আইফোন, ডেল ল্যাপটপ, স্যামসাং ট্যাব, স্যামসাং মোবাইল এক্স ডুয়োস, আইপড, ই-সুফিয়ানা গিফট হ্যাম্পার প্রভৃতি। সবচেয়ে বেশি টাকার পণ্য ক্রেতার জন্য উপহার হিসেবে থাকছে ডায়মন্ড জুয়েলারি, যা চাঁদরাতে দেওয়া হবে। সুফিয়ানার আউটলেটেও এই অফার চালু থাকবে।

এছাড়া ঈদের কেনাকাটার জন্য রয়েছে আমাদের ই-শপ, সূর্যমুখী, একুশে, কেনাকাটা, সিটিশপ, বেস্টওয়ে বাজারসহ বিভিন্ন সাইট। এখানে পাওয়া যাচ্ছে ঈদের সব উপকরণসহ আধুনিক জীবনধারা থেকে শুরু করে কাঁচাবাজার ও ঘর-গৃহস্থালির সব সামগ্রী।

ফেসবুকে কেনাকাটা : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও ঈদের কেনাকাটার ধুম লেগেছে। ফেসবুকে বেশ কিছু গ্রুপের মাধ্যমে চলছে জমজমাট বিকিকিনি। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা নিজেদের পণ্য সরাসরি ক্রেতাদের কাছে পৌছে দেওয়ার জন্য এখন সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় এ প্লাটফর্মটি ব্যবহার করছেন। এদের মধ্যে বাংলাদেশি গহনার ফ্যানপেজে বাংলাদেশি ডিজাইনার্স কালেকশন, ডায়মন্ড কাট জুয়েলারি, গোল্ড প্লেটেড ইন্ডিয়ান জুয়েলারি, ব্রাইডাল সেট জুয়েলারি, পিওর সিলভার জুয়েলারি, অরিজিনাল কুন্দন জুয়েলারি, কিউবিক জারকান সেট, লকেট ও নেকলেসসহ হাজারো ডিজাইন ও আইটেমের জুয়েলারির প্রদর্শনী ও বিক্রি হচ্ছে ফেসবুকের যঃঃঢ়://ড়হ.ভন.সব/১৯৯৮৬িভ ঠিকানায়। ঈদ উপলক্ষে এখানে ডিজাইনার সাবরিনা আক্তার টিনার নকশায় বাহারি নকশার জমকালো সব সেট পাওয়া যাচ্ছে। অনলাইনের পাশপাশি ফোনের মাধ্যমে অর্ডার দিতে পারছেন ক্রেতারা। ৩ হাজার টাকার বেশি পণ্য ক্রয় করলে রয়েছে ফ্রি হোম ডেলিভারির ব্যবস্থা। বর্তমানে উত্তর আমেরিকা, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপানসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে বাংলাদেশি গহনার অর্ডার আসছে অনলাইনের মাধ্যমে। প্রতিষ্ঠানটি জানিয়েছে নিরাপত্তা ও সঠিক ডেলিভারির জন্য দেশের বাইরে জুয়েলারি পণ্য পাঠানো হচ্ছে ফেডএক্স কুরিয়ারের মাধ্যমে। এ ছাড়া যঃঃঢ়://নরঃ.ষু/জঁঘধখং ঠিকানায় পাওয়া যাচ্ছে রুনালস ফ্যাসিনেটিং ফ্যাশন জোনের নানা ফ্যাশন পণ্য। ক্লোভার ফ্যাশন ইরার পণ্য পাওয়া যাচ্ছে িি.িভধপবনড়ড়শ.পড়স/ ঈষড়াবৎঋধংযরড়হঊৎধ ঠিকানার পেজটিতে। যঃঃঢ়://নরঃ.ষু/জধুড়মৎধঢ়যু ঠিকানায় মিলছে রায়োগ্রাফির আর প্যান্ডোরা ওয়ারড্রবের পণ্য পাওয়া যাবে িি.িভধপবনড়ড়শ.পড়স/মৎড়ঁঢ়ং/৪৩১৪৩০৬২৩৫৩৩৭০৬ থেকে।

প্রযুক্তি বাজারে কেনাকাটার উৎসব : রাজধানীর আগারগাঁওয়ের বিসিএস কম্পিউটার সিটি, এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান, বসুন্ধরা শপিং কমপ্লেক্স, শান্তিনগরের ল্যাপটপ মার্কেটসহ দেশের প্রায় সব প্রযুক্তিপণ্যের বাজারই ঈদ উপলক্ষে ক্রেতার আনাগোনায় মুখরিত। ঈদ উপলক্ষে চলছে মূল্যছাড় আর উপহারের উৎসবও। ল্যাপটপ থেকে শুরু করে মেমোরি কার্ড, প্রায় প্রতিটি হার্ডওয়্যার ডিভাইসেই কিছু না কিছু উপহার দেওয়া হচ্ছে ক্রেতাদের। ইতিমধ্যেই দেশের আইটি পণ্য ও সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে নানা মাত্রিক ঈদ উপহার।

লেখাটি সমকালে প্রকাশিত…

About ইমদাদুল হক

একটি উত্তর দিন