প্রতিটি বিভাগে আইটি ভিলেজ স্থাপন করা হবে- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী

প্রতিটি বিভাগে আইটি ভিলেজ স্থাপন করা হবে- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশের প্রতিটি বিভাগীয় পর্যায়ে আইটি ভিলেজ, সফটওয়্যার টেকনোলজি পার্ক বা হাইটেক পার্ক স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে।

তিনি বলেন, কালিয়াকৈরে একটি হাইটেক পার্ক স্থাপনের প্রকল্প গ্রহণ ও এর কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া যশোরেও একটি সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনের প্রকল্প গ্রহণ করা হয়েছে। সরকারি দলের শাহরিয়ার আলমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী আজ সংসদে এ কথা জানান।

তিনি বলেন, সফটওয়্যার টেকনোলজি পার্ক বা আইটি ভিলেজ স্থাপনের জন্য রাজশাহীতে ৩৪ একর, সিলেটে ১৬২ দশমিক ৮৩ একর জমি নির্বাচন করা হয়েছে। এসব জমি বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের অনুকূলে বরাদ্দ প্রদানের জন্য ভূমি মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট জেলা প্রশাসকের নিকট পত্র প্রেরণ করা হয়েছে।

তিনি বলেন, দেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের মাধ্যমে ঢাকার মহাখালী, খুলনা, বরিশাল, রংপুর ও চট্টগ্রাম বিভাগেও সফটওয়্যার টেকনোলজি পার্ক, হাইটেক পার্ক বা আইটি ভিলেজ স্থাপনের জন্য জমি নির্বাচনের কার্যক্রম চলমান আছে এবং একই সাথে সমীক্ষা পরিচালনার জন্য ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটিজ কম্পানি (আইআইএফসি) নামের একটি প্রতিষ্ঠানকে নিয়োগ দেয়া হয়েছে।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন