পেপ্যালের কাজ শুরুর পথ প্রশস্ত করবে, অনলাইন পেমেন্ট গেটওয়ে ব্যবহার শর্ত শিথিল

পেপ্যালের কাজ শুরুর পথ প্রশস্ত করবে, অনলাইন পেমেন্ট গেটওয়ে ব্যবহার শর্ত শিথিল

অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডারসের (ওপিজিএসপি) মাধ্যমে সেবা রফতানির অর্থ সংগ্রহের শর্ত কিছুটা শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। দেশের ফ্রিল্যান্সাররা যাতে সহজে তাদের উপার্জিত অর্থ সংগ্রহ করতে পারে এজন্যই নতুন এ পদক্ষেপ নেয়া হয়েছে। গেটওয়ের মাধ্যমে অর্থ সংগ্রহের পরিধি বাড়িয়ে প্রতিবারে ৫০০ ডলার থেকে সর্বোচ্চ দুই হাজার মার্কিন ডলার করা হয়েছে। এক্ষেত্রে আগে থেকে কোন ঘোষণার (পূর্বানুমতি) প্রয়োজন হবে না। গতকাল বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। আরো জানতে

বাংলাদেশ থেকে অনলাইনে ডাটা এন্ট্রি, ডাটা প্রসেসিং, বিজনেস প্রসেসিং, বিজনেস প্রসেস আউটসোর্সিংসহ নানা ধরনের তথ্য প্রযুক্তি রফতানি হচ্ছে। এর আগে এসব সেবা থেকে উপার্জিত ৫০০ ডলারের বেশি আনতে কেন্দ্রীয় ব্যাংক নির্ধারিত ‘সি’ ফর্মে ঘোষণা দিতে হতো। এই দীর্ঘসূত্রিতা ও বাড়তি প্রক্রিয়ার ফলে আন্তর্জাতিক সেবা আমদানিকারকরা অনুৎসাহ।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে বাংলাদেশ ব্যাংক এর আগে বৈদেশিক মুদ্রায় প্রচলিত ওয়েজ আর্নার ডেভলপমেন্ট বন্ড, ইউএস ডলার প্রিমিয়াম বন্ড এবং ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ড কিনতে বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সত্যায়নের শর্ত প্রত্যাহার করে। অন্য এক পরিপত্রের মাধ্যমে দেশে বসে সেবার বিনিময়ে উপার্জিত ৫ হাজার ডলার পর্যন্ত দেশে আনতে ঘোষণা লাগবে না বলে বলা হয়।

এই সিদ্ধান্ত দেশে অনলাইন পেমেন্ট গেটওয়ে পেপ্যাল এর কাজ শুরুর পথকেও প্রশস্ত করবে বলে মনে করছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা।

About বিদ্যুৎ বিশ্বাস

একটি উত্তর দিন