পেন্সিল-সদৃশ গাড়িটি ছুটবে শব্দের চেয়েও দ্রুত গতিতে

বিভিন্ন গাড়ির গতি নিয়ে আলোচনা চলছিল। তথ্য প্রযুক্তিতে সেবা প্রদানকারী প্রতিষ্ঠান প্রাণন লি: এর অফিসে বসে। বিভিন্ন ব্রান্ডের গাড়ির প্রসঙ্গ । আলোচনায় উঠে এলো চিপ বা যন্ত্রাংশ-নির্মাতা ইনটেল তাদের গাড়িতে এক নতুন প্রযুক্তি ব্যবহার করছে সে বিষয়ে।

কম্পিউটার ও মোবাইলের জন্য চিপ বা যন্ত্রাংশ-নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল এবার গাড়িতে তাদের প্রযুক্তি যুক্ত করার পরিকল্পনা করেছে। শব্দের চেয়েও দ্রুত গতিতে ছুটতে সক্ষম এমন গাড়ির নিয়ন্ত্রণ এবং প্রযুক্তি নির্মাণে কাজ শুরু করেছে কম্পিউটার ও স্মার্টফোনের জন্য বিখ্যাত এই প্রতিষ্ঠানটি। এক খবরে টেলিগ্রাফ অনলাইন এ তথ্য জানিয়েছে।
ঘণ্টায় হাজার মাইলেরও বেশি ছুটতে সক্ষম ‘ব্লাডহাউন্ড’ নামের গাড়িটির জন্য প্রযুক্তি নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছেন ইনটেলের প্রধান প্রযুক্তি কর্মকর্তা জাস্টিন র্যাটনার। তাঁর মতে, ইনটেলের প্রযুক্তি যুক্ত হলে ব্লাডহাউন্ড গাড়িটি শব্দের চেয়েও দ্রুত গতিতে ছুটতে সক্ষম হবে।
উল্লেখ্য, ২০০৮ সালের ২৩ অক্টোবর লন্ডনে ‘ব্লাডহাউন্ড এসএসসি’ নামে গাড়িটি নির্মাণের প্রকল্প গ্রহণ করে যুক্তরাজ্য সরকার। শিক্ষামূলক কাজের অংশ হিসেবে এ গাড়ি নির্মাণের পরিকল্পনা করা হয়েছিল। পেন্সিল-সদৃশ গাড়িটি তৈরিতে ব্যবহৃত হয়েছে রকেটের প্রযুক্তি বা জেট ইঞ্জিন। এই প্রকল্পটি চলতি বছরের শেষ করার পরিকল্পনা করেছেন গাড়ি-নির্মাতা রিচার্ড নোবল ও অ্যান্ডি গ্রিন।
ব্লাডহাউন্ডের সঙ্গে ইনটেল যুক্ত হওয়া প্রসঙ্গে র্যাটনার জানান, বর্তমান বিশ্বে বেশি বেশি কাজ করতে দ্রুততর প্রসেসিং ক্ষমতা প্রয়োজন এবং সূক্ষ্ম হিসাব করতে প্রয়োজন হার্ডওয়্যার। কিন্তু ইনটেল শুধু চিপ বা যন্ত্রাংশ-নির্মাতা হিসেবে সীমাবদ্ধ থাকছে না। ইনটেল আরও নতুন প্রকল্পে কাজের পরিকল্পনা করেছে।
ইনটেল কর্তৃপক্ষের ভাষ্য, চালকবিহীন গাড়ি, গাড়ি নিয়ন্ত্রণ ও গাড়িতে বিভিন্ন প্রযুক্তির মধ্যে সমন্বয় করার কাজের পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি।

About sultanratan

একটি উত্তর দিন