পিন্টারেস্টে কিভাবে আপনার সাইটের প্রসার করবেন? ( পর্ব -১ )

পিন্টারেস্টে কিভাবে আপনার সাইটের প্রসার করবেন? ( পর্ব -১ )

সোশ্যাল নেটওয়ার্ক সাইট নিয়ে আবারও আলোচনা শুরু হল নতুন সোশ্যাল নেটওয়ার্ক সাইট  pinterest ( www.pinterest.com) এর আবির্ভাবে । অনেকেই বলতে পারেন ফেসবুক থাকার পরে অন্য কোনো সোশ্যাল নেটওয়ার্ক সাইট নিয়ে আলোচনা অর্থহীন। কিন্তু খুবই অবাক করা বিষয় খুব অল্প সময়ের মধ্যেই pinterest চলে এসেছে সোশ্যাল নেটওয়ার্ক সাইটগুলোর মধ্যে ৩য় অবস্থানে- ফেসবুক এবং টুইটারের পরেই। “2012 Digital Marketer: Benchmark and Trend Report” এর মতে ৯১% এডাল্ট বর্তমানে সোশ্যাল নেটওয়ার্ক সাইট প্রতিদিনই ব্যাবহার করছে। সোশ্যাল মিডিয়ার ধারনাতে পরিবর্তন খুব ভালোভাবে এসেছে ২০১১ থেকে, তার একটি জলন্ত প্রমান হচ্ছে pinterest,যারা কিনা খুব ছোট্ট একটা ধারনা থেকে নেটওয়ার্কিং শুরু করে বর্তমানে ৩য় অবস্থানে চলে এসেছে।গত ডিসেম্বর এ pinterest সবাইকে অবাক করে দেয় যখন সবাই দেখতে পায় খুব অল্প সময়ে তারা সেরা ১০ সাইটের মধ্যে চলে এসেছে। The new Experian এর মতে এ বছরের জানুয়ারী থেকে ফেব্রুয়ারী এর মধ্যে pinterest এর বেবহারকারি ৫০% বৃদ্ধি পায়, যা এক অবাক করা বিষয়। খুব অল্প সময়ের মধ্যেই তারা linkedin, google plus এদের সবাইকে ছাড়িয়ে উপরে উঠে এসেছে। US এর ভিজিট অনুযায়ী এ বছরের মে পর্যন্ত pinterest  ৩য় অবস্থানে আছে।

Pinterestকি?

Pinterest  একটি সামাজিক বুকমার্ক টুল যা আপনার ছবিকে বিভিন্ন ক্যাটাগরি, বোর্ড এ শ্রেণীবিন্যাস করে “পিন” নামে। এটাকে একটি প্রতিক্রিয়াশীল , শেয়ার এর উপযোগী স্ক্রাপবুক এর সাথে তুলনা করা যায়। অন্যান্য সোশ্যাল সাইট এর মত এটাতে আপনি অন্য কোনো ব্যাবহারকারিকে অনুসরন করতে পারবেন, তাদের কন্টেন্ট গুলোকে শেয়ার করতে পারবেন, কমেন্ট করতে পারবেন এবং কোনো ব্যাবহারকারিকে ট্যাগ করতে পারবেন। অনেকটা টুইটারের মত – আপনি এখানে যাদের অনুসরন করছেন তাদের পোস্টের আপডেট পাবেন। আপনি আপনার পিনকে খুব সহজে টুইটার এবং ফেসবুকে শেয়ার করতে পারবেন।

কিন্তু এখনো অনেক ব্র্যান্ড  Pinterest ব্যবহারে তেমন আগ্রহী হয়ে উঠেননি , কিন্তু আমার ব্যাক্তিগত মতামত হল খুব শীঘ্রই তারা Pinterest ব্যবহারে আগ্রহী হবেন। Pinterest এর ব্যবহারকারীরা ফেসবুক, টুইটার এবং অন্যান্য সোশ্যাল নেটওয়ার্ক এর ব্যবহারকারী থেকে ভিন্ন কারন তারা এটা ব্যবহার করে অনুপ্রেরনা এর জন্য- যেখানে তারা তাদের অনুষ্ঠান হোস্ট করতে পারে, কোনো রেসিপি এর জন্য পরামর্শ  নিতে পারে।

Pinterestকিভাবে কাজ করে?

Pinterest এখনও শুধুমাত্র আমন্ত্রন এর উপর ভিত্তি করে তৈরি করা। আপনি Pinterest এ একাউন্ট খুলতে চাইলে আপনাকে একটি আমন্ত্রন পত্র পেতে হবে। এই জন্য আপনি Pinterest এর সাইটে গিয়ে আমন্ত্রন পত্র এর জন্য আবেদন করতে হবে।তারপর  আপনি খুব শীঘ্রই pinterestএ যোগদানের জন্য আমন্ত্রন পেয়ে যাবেন। কিন্তু আপনি যদি এতক্ষণ অপেক্ষা করে থাকতে না চান তাহলে আপনি আপনার ফেসবুক অথবা টুইটার দিয়ে লগ ইন করতে পারবেন। এখানে pinterest এর কিছু টুলের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিচ্ছিঃ

PINS:

পিন হল যেকোনো ভিডিও অথবা ছবি যা আপনি নিজে থেকে আপলোড করবেন অথবা ওয়েব থেকে দিবেন। যেমন ধরুন আপনি আপনার ভ্রমনের ছবিগুলো আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে চান , তাহলে ছবিগুলো আপলোড করে ফেলুন আপনার একাউন্টে এবং বোর্ডে পিন করে ফেলুন।

BOARDS:

পিনগুলো কোনো নির্দিষ্ট ক্যাটাগরিতে একসাথে রাখা হয়, জাকে বলা হয় বোর্ড। আপনি আপনার বোর্ড এর নাম ইচ্ছামত রাখতে পারবেন। মুলত pinterest এর মুল ঊপাদান এখানেই লুকিয়ে আছে, আপনি আপনার ইচ্ছামত বোর্ড তৈরি করে তা সবার সাথে শেয়ার করতে পারবেন। আমি আমার পিনবোর্ডে আমার ভ্রমনের ছবি, আমার প্রিয় রেসিপি, আমার গেইমস সবকিছু আলাদা করে শেয়ার করেছি। আপনার পিনবোর্ডে আপনার প্রিয় সব কিছু একসাথে শ্রেণীবিন্যাস করে রাখুন।

FOLLOWING:

টুইটারের মত আপনি এখানে যে কাউকে follow করতে পারবেন, তাদের পিনবোর্ড দেখতে পারবেন এবং শেয়ার করতে পারবেন। এর ফলে ফলে আপনি যখনি লগ ইন করবেন , তখনি আপনি যাদের follow করছেন তাদের পিনগুলো খুব সহজেই দেখতে পারবেন ।

REPIN:

Pinterest এর ক্ষেত্রে REPIN কে টুইটার এর retweet এর সাথে তুলনা করা যায়।  REPIN হল আপনি যদি অন্য কারো ছবি অথবা ভিডিওকে নিজের নেটওয়ার্কে শেয়ার করেন, এবং তা আপনার যেকোনো বোর্ডে যোগ করেন। REPIN অপশন ঐ ব্যবহারকারীকে ক্রেডিট দিবে যে সবার আগে পোস্টটি repin করতে পারবে।

LIKE:

কোনো একটি পিনকে লাইক করা মানে আপনি ঐ পিনের মালিকের প্রোফাইলে লাইক করলেন, এই লাইক পিনবোর্ডের লাইকের সাথে যোগ হবে না।

 

আগামি পর্বে শেয়ার করব pinterest এ আপনার সাইটের প্রসারের জন্য কিছু টিপস , ব্লগারে কিভাবে পিন ইট বাটন যোগ করবেন ইত্যাদি নিয়ে।

বিশেষ সংযোজনঃপরবর্তী পর্ব (পিন্টারেস্টে কিভাবে আপনার সাইটের প্রসার করবেন?  ( পর্ব – ০২) পরতে এই লিঙ্কে ক্লিক করুনঃ

পিন্টারেস্টে কিভাবে আপনার সাইটের প্রসার করবেন?  (পর্ব – ০২)

লেখাটি ভালো লাগলে আমাদের ফেসবুক পেজ এ লাইক করুনঃএখানে ক্লিক করুন 

About blogger - ব্লগার