পিএইচপি দিয়ে পার্সোনাল ব্লগ তৈরির টিউটোরিয়ালঃ পর্ব-১

সবাই পিএইচপি দিয়ে নিজের একটি ব্লগ তৈরি করতে চায় যদিও ওয়ার্ডপ্রেস দিয়ে আপনি ব্লগিং করতে পারেন। আপনি হয়তো পিএইচপি শেষ করেছেন কিন্তু পিএইচপি দিয়ে কোন প্রোজেক্ট করেননি। প্রফেশনালভাবে পিএইচপি দিয়ে ওয়েবসাইট তৈরি করার জন্য প্রোজেক্ট করার কোন বিকল্প নেই। আপনি পিএইচপি দিয়ে ব্লগ এবং শপিং কার্ট এই দুইটি প্রোজেক্ট যদি করতে পারেন তাহলে আপনি প্রফেশনালদের কাছাকাছি চলে যাবেন। তাহলে শুরু করা যাক পিএইচপি দিয়ে ব্লগ তৈরির টিউটোরিয়াল।

এই টিউটোরিয়ালটি তাদের জন্য তৈরি করা হয়েছে যারা পিএইচপি বেসিক এবং কিছু অ্যাডভাঞ্চড টিউটোরিয়াল শেষ করেছে যারা শেষ করেননি তাঁরা w3schools অথব আমার ব্লগ থেকে শিখে নিতে পারেন, আমার ব্লগ

পিএইচপি দিয়ে ওয়েবসাইট তৈরি করার আগে আমরা কিছু রিকয়ারমেন্ট এনালাইসিস করব কেননা এটি একটি সফটওয়্যার। আগে যদি আমরা রিকয়ারমেন্ট এনালাইসিস না করি তাহলে আমাদেরকে পড়ে পস্তাতে হবে। তাই যেকোন ওয়েবসাইট তৈরি করার আগে আমাদেরকে ভবিষ্যতের কথা মাথায় রাখতে হবে। তাহলে শুরু করা যাক রিকয়ারমেন্ট এনালাইসিস। আমি রিকয়ারমেন্ট এনালাইসিসকে দুটি ধাপে ভাগ করব।

  • ডাটাবেস এনালাইসিস এবং
  • ব্লগের ফাংশনাল এনালাইসিস

আজকে আমি শুরু করব ব্লগের ফাংশনাল এনালাইসিস দিয়ে।

ব্লগের ফাংশনাল এনালাইসিস

ফাংশনাল এনালাইসিস বলতে বুঝায় কি কি ফাংশন অর্থাৎ কাজ ব্লগে থাকবে। টেকটিউনস এর কথাই ধরা যাক। টেকটিউনস একটি ব্লগ, তাহলে এই ব্লগে কি কি ফাংশন আছে তা আমরা দেখি।

পোস্ট: এখানে ব্লগের পোস্টগুলো দেখাবে।

কমেন্ট দেয়া: এখানে কমেন্ট দেয়া যাবে এবং এডমিন কমেন্ট আপ্রোভ করবে।

ক্যাটাগরি: এখানে ক্যাটাগরি অনুসারে বিভাগ গুলোকে সাজানো যাবে।

রেজিস্ট্রেশন: এখানে নতুন ইউজার রেজিস্ট্রেশান করতে পারবে।

লগিন এবং লগাউট এবং

এডমিন পেনেলঃ এডমিন পেনেল থেকে এডমিন ইউজার মুছে দিতে পারবে, পোস্ট নিয়ন্ত্রণ করতে পারবে।

মোটামুটি এই জিনিসগুলোই একটি ব্লগে থাকে। আপনি যদি বাড়তি কিছু ফিচার লাগাতে চান তাহলেও কোন সমস্যা নেই। এটা হল আমাদের ফাংশনাল এনালাইসিস। আজকে এই পর্যন্তই থাক আগামি দিন আমি ডাটাবেস এনালাইসিস করে দেখাব এবং পর্যায়ক্রমে পিএইচপি দিয়ে একটি ব্লগ তৈরি করে দেখাব। তার আগে আপনারা পিএইচপি দিয়ে জাকারিয়া স্যার এর শপিং কার্ট তৈরির টিউটোরিয়ালটি দেখে আসতে পারেন আমার ইংরেজি ব্লগ থেকে।

বাংলা পিএইচপি শপিং কার্ট টিউটোরিয়াল 

এই টিউটোরিয়ালটিতে যদিও শপিং কার্ট এর সবগুলো ফাংশন নেই তারপরও এটি আপনাদেরকে সাহায্য করবে। আর কোন সমস্যা হলে আমিতো আছিই। আশা করি আপনারা আমার সাথে থাকবেন। ধন্যবাদ সবাইকে।

About webdevelopers24

একটি উত্তর দিন