পার্কিং সমস্যা  দূর করবে অ্যাপস

পার্কিং সমস্যা দূর করবে অ্যাপস

পার্কিংয়ের জায়গা খুঁজে বের করা নিয়ে প্রতিনিয়ত ঝামেলায় পড়তে হয় শহরবাসীদের। শহরমুখী মানুষের ভিড়ে সমস্যার ব্যাপ্তি আরও বেড়ে যাচ্ছে। একই জায়গায় বারবার ঘুরতে গিয়ে সময় এবং জ্বালানি দুটোরই খরচ হয়। আবার তা সৃষ্টি করে যানজটের।

নাগরিক এই সমস্যার সমাধানের জন্যই প্রযুক্তিপণ্য ও অ্যাপ নির্মাতা স্ট্রিটলাইন কোম্পানিটি নতুন অ্যাপ্লিকেশন ‘পার্কার’ বাজারে এনেছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবলে প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, ক্লিভল্যান্ড, লস এঞ্জেলস, ওয়াশিংটন ডি.সি. আর নিউ ইয়র্ক সিটিতে স্মার্ট পার্কিং সুবিধার জন্য হার্ডওয়্যার এবং সফটওয়্যার প্রযুক্তির সুবিধা আনছে স্ট্রিটলাইন। এছাড়া যুক্তরাজ্যের বার্মিংহাম এবং ম্যানচেস্টার শহরেও চালু করা যাবে সুবিধাটি।

২৫০০ কোটি ডলারের বিনিয়োগ সত্ত্বেও গত ৩০ বছরে তেমন উন্নতি হয়নি পার্কিং ইন্ডাস্ট্রিতে-অ্যাপ্লিকেশন তৈরির পটভূমি হিসেবে বলেছে স্ট্রিটলাইন।

পার্কার কিছু শহরে মোবাইল ফোনের মাধ্যমের পার্কিং বিল পরিশোধের ব্যবস্থা করে দিচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে হাই-টেক পার্কিং টেকনোলজির ব্যবহারের কারণে খুব দ্রুত ফোনের মাধ্যমের পার্কিং বিল পরিশোধ করা যাবে বলে আশা করেছে ম্যাশএবল।

কিন্তু বর্তমানে স্ট্রিটলাইনের প্রকল্পটির সবচেয়ে বড় সুবিধা হল এটি পার্কিংয়ের জায়গা খুঁজতে চালকদের সাহায্য করবে। আর এতে করে নগরজীবনের অনেক সুবিধার সঙ্গে যানজট কমাতেও কাজে আসবে এটি।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন