পারমনবিক বোমা নিয়ে কিছু কথা এবং পারমনবিক বোমা তৈরির প্রক্রিয়া!
পারমনবিক বোমা নিয়ে কিছু কথা এবং পারমনবিক বোমা তৈরির প্রক্রিয়া! (চিত্র-১)

পারমনবিক বোমা নিয়ে কিছু কথা এবং পারমনবিক বোমা তৈরির প্রক্রিয়া!

পারমনবিক বোমা নিয়ে আমার আজকার পোস্ট। পারমানবিক বোমার পারমনবিক  বোমা তৈরির প্রক্রিয়া সম্পর্কেও কিছুটা আলোচনা করব।  আবিস্কারক ছিলেন ওপেন হেইমার। ইংলিশে পারমনবিক বোমা Nuclear weapon এবং Atom Bomb-ও নামে পরিচিত।

 

পারমনবিক বোমা নিয়ে কিছু কথা এবং পারমনবিক বোমা তৈরির প্রক্রিয়া!  (চিত্র-১)

পারমনবিক বোমা নিয়ে কিছু কথা এবং পারমনবিক বোমা তৈরির প্রক্রিয়া! (চিত্র-১)

পারমনবিক বোমা তৈরীতে যে রাসায়নিক পদার্থের প্রয়োজন হয় তার নাম হচ্ছে ইউরেনিয়াম (U235-U238) । আর ইউরেনিয়ামই হচ্ছে পারমনবিক বোমার অন্যতম মৌলিক উপাদান। ভাবছেন বাংলাদেশে বসে পারমানবিক বোমার জন্য এখন  ইউরেনিয়াম পাবেন কোথায়? নাহ বেশী দূর যেতে হবে না  কুলাউড়া, মৌলভীবাজারে গেলেই হবে। বাংলাদেশের কুলাউড়া, মৌলভীবাজারের একটি পাহাড়ে প্রচুর আঁকারে ইউরেনিয়াম এর অস্তিত্য পাওয়া গিয়েছে।

১ কেজি ইউরেনিয়াম এর মাধ্যমে যে পরিমান শক্তি উৎপন্ন হয় বা যে পরিমান বিদ্যুৎ শক্তি উৎপন্ন করা হয় ঐ পরিমান বিদ্যুৎ উৎপন্ন করতে ১৮০০ টন তেল বা ৪৪০০ টন কয়লা লাগবে!  পারমনবিক বোমার জন্য আরেকটি গুরুত্বপুর্ন বিষয়। আপনাকে মনে রাখতে হবে পারমানবিক বোমা হচ্ছে E=mc­­2 ­  সূত্রের বাস্তব প্রয়োগ!

দুই প্রক্রিয়ায় সাধারণত  পারমনবিক বোমা তৌরি করা হয়ে থাকে এর মধ্যে প্রথম পক্রিয়াকে বলা হয় GUN TYPE ASSEMBLY METHOD এবং দ্বিতীয় পক্রিয়াকে বলা হয় IMPRESSION ASSEMBLY METHOD। (চিত্র-১)

 

 

 

 

 

http://news.softpedia.com/images/news2/How-To-Make-An-Atomic-Bomb-2.jpg

পারমানবিক বোমার ২ডি লে আউট!

About Mehedi Menafa

Mehedi Menafa