পাঁচটি কাজ করে ঠিক রাখুন ভেজা মোবাইল ফোন

পাঁচটি কাজ করে ঠিক রাখুন ভেজা মোবাইল ফোন

মোবাইল ফোন বা ট্যাবলেট ব্যবহার করতে গিয়ে পানিতে ভিজিয়ে অনেকেই নষ্ট করে ফেলেন। কিন্তু পানিতে ভেজার সঙ্গে সঙ্গে যদি কয়েকটি কাজ করা যায় তাহলে ফোনটি নষ্ট হওয়ার হাত থেকে বাঁচানো যায়।
১. সময় নষ্ট না করেই ফোনটি বন্ধ করে দিন। পানিতে ভেজার কয়েক সেকেন্ড বা কয়েক মুহূর্তের মধ্যে এ কাজটি করতে পারলে ভালো হয়। এর মূল লক্ষ্য হলো এর সার্কিট বোর্ড থেকে বিদ্যুৎ প্রবাহ বন্ধ করে দেওয়া। নাহলে এতে শর্ট-সার্কিট হয়ে ফোনটি নষ্ট হয়ে যেতে পারে।

image_66585.waterproof-iphone

 
২. ফোনটির বাইরের অংশ একটি কাপড় দিয়ে মুছে দিন। ফোনের ভেতরের ব্যাটারি, সিম কার্ড ও মেমোরি কার্ড বের করে শুকনো কাপড়ে মুছে ফেলুন।

 
৩. ফোনটির সবগুলো অংশ একটি বদ্ধ ব্যাগ বা কৌটার ভেতরে ভরে তাতে সিলিকা জেল রাখুন। সিলিকা জেল এমন একটি পদার্থ, যা পানি শোষণ করে নেয়। এগুলো নতুন জুতো ও ব্যাগের মতো জিনিসের ভেতর থাকে।

 
৪. ৭২ ঘণ্টা অপেক্ষা করুন। এ সময় ফোন অন করবেন না। এটা সবচেয়ে কঠিন কাজ হতে পারে। কিন্তু আপনার সোশ্যাল মিডিয়া চেক করা বা অন্য কোনো কাজ করার আগে ফোনটি বাঁচানো বেশি জরুরি।

 
৫. তিনদিন পর আপনার ফোনটি অন করার আগে আপনি যদি সবগুলো কাজ ঠিকঠাক করে থাকেন, তাহলে এর কার্যকারিতা অক্ষুন্ন থাকবে।

 
গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয়
আপনার ভেজা মোবাইল ফোনটি ঠিক রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনি কতো তাড়াতাড়ি একে পানি থেকে উদ্ধার করে সুইচ অফ করতে পারলেন। আপনার ফোনের সার্কিট বোর্ডে পানি ঢুকলে সেখানে শর্ট-সার্কিট হতে পারে। আর পানি ঢুকলে সঙ্গে সঙ্গে নষ্ট না হলেও ফোনটি পরে নষ্ট হতে পারে। এ কারণে ফোনটি ঠিকভাবে যত্ন করে শুকিয়ে নেওয়া প্রয়োজন।
প্রত্যেক ফোনের ভেতরেই ওয়াটার ইন্ডিকেটর থাকে। এতে পানি ঢুকলে তার রং পরিবর্তিত হয় এবং ওয়ার‌্যান্টি শেষ হয়ে যায়। তাই সঠিক উপায়ে ফোনটি পানি থেকে রক্ষা করাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন