পরিবেশ রক্ষায় সরকার ব্যাপক কর্মসূচি নিয়েছে : পরিবেশমন্ত্রী

পরিবেশ রক্ষায় সরকার ব্যাপক কর্মসূচি নিয়েছে : পরিবেশমন্ত্রী

পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহ্মুদ বলেছেন, বর্তমান সরকার পরিবেশ রক্ষা এবং জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলাকে অগ্রাধিকার দিয়ে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। তিনি বলেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতির অসহায় স্বীকার হলেও আমরা এর কাছে অসহায় আত্বসর্মপণ করিনি। তাই বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে জলবায়ু ঝুঁকি মোকাবিলায় আমরা ব্যাপক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছি।

Dhaka Polytechnic Institute

গতকাল রোববার বিকেলে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের বঙ্গবন্ধু মিলনায়তনে এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে “পরিবেশ সুরক্ষায় কারিগরি শিক্ষার গুরুত্ব” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ মন্ত্রী এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান বলেন, শুধু বাংলাদেশ নয় সারা বিশ্বে পরিবেশ ও জলবায়ু  পরিবর্তনকে গুরুত্ব দিয়ে উন্নয়ন কর্মসূচি প্রণয়ন, বাস্তবায়ন এবং  পাঠ্যসূচিতে এ বিষয়টিকে অন্তর্ভুক্ত করছে। তাই ঢাকা পলিটেনিকসহ যেসব পলিটেকনিকে এনভায়রনমেন্টাল বিভাগ খুলেছে তা অবশ্যই আমাদের জন্য গর্বের। ভবিষ্যতে যাতে এ বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীরা সরকারি-আধাসরকারি প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পায় তা সরকার বিবেচনায় নেবে।
এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান মো: ইদরীস আলীর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য আসাদুজ্জামান খান কামাল, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ শাহজাহান মিঞাঁ, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ কাজী মোহাম্মদ শওকত-উল ইসলাম, ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)-এর সভাপতি এ কে এম এ হামিদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিজেএফ) এর প্রেসিডেন্ট ও দৈনিক জনকন্ঠের ডেপুটি চিফ রিপোর্টার কাওসার রহমান।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন