নেপালে ডিজিটাল নম্বর প্লেট তৈরি করছে বাংলাদেশের টাইগার আইটি

নেপালে ডিজিটাল নম্বর প্লেট তৈরি করছে বাংলাদেশের টাইগার আইটি

Tiger-ITহিমালয় কন্যা নেপালের তথ্যপ্রযুক্তি খাতের ইতিহাসে সবচেয়ে বড় প্রকল্পের কাজ করবে বাংলাদেশের কোম্পানি টাইগার আইটি। দেশটির ২৫ লাখ যন্ত্রচালিত যানবাহনের জন্য ডিজিটাল নম্বর প্লেট তৈরি করে দেবে কোম্পানিটি। চার কোটি ৩৭ লাখ ডলার ব্যয়ের এ প্রকল্পের কাজ শেষে হতে সময় লাগবে পাঁচ বছর। এর আগে দেশটিতে বায়োমেট্ট্রিক পদ্ধতিতে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার কাজও করেছে টাইগার আইটি। এ কাজে বাংলাদেশি এ কোম্পানির সহযোগী হিসাবে থাকবে যুক্তরাষ্ট্রের কোম্পানি ডেকাতুর ইন্ড্রাস্ট্রিজ। টাইগার আইটি মূলত সফটওয়ার এবং অন্যান্য তথ্য প্রযুক্তিভিত্তিক সেবা দেবে। কাঠমুন্ডুতে ডিজিটাল নম্বর প্লেট তৈরির কারখানা উদ্বোধন করা হয়েছে গত ২১ আগস্ট। দেশটির যোগাযোগমন্ত্রী বীর বাহাদুর বালাইয়া আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। গত বছর মে মাসে এ বিষয়ে দুই পক্ষের মধ্যে চুক্তি সই হয়।
বায়োমেট্রিক ম্যাচিং পদ্ধতি ও আইডেনটিটি ম্যানেজমেন্টে বিশেষজ্ঞ প্রতিষ্ঠান টাইগার আইটি সম্প্রতি নেপাল সরকারের হাইসিকিউরিটি নম্বর প্লেটস ও যানবাহন নিবন্ধন প্রকল্পের আওতায় অনুষ্ঠিত আন্তর্জাতিক টেন্ডারে অংশ নিয়ে এ কাজ পায়।
টাইগার আইটি নেপালের যানবাহন মালিকদের তথ্যেরও তালিকাভুক্তির মাধ্যমে একটি জাতীয় ডাটাবেজ তৈরি করবে এবং হাই সিকিউরিটি নম্বর প্লেটস ও আরএফআইডি ট্যাগস সরবরাহ করবে।
Tiger-IT bdএছাড়া আঙুলের ছাপ ম্যাচিং পদ্ধতি অন্তর্ভুক্ত, যানবাহন নিবন্ধন, ডাটাবেজ মূল ব্যবস্থাপনা পদ্ধতি, এসএমএস গেটওয়ের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট, ইনেভেন্টরি ট্রাকিং এবং যানবাহন মনিটরিংয়ের যাবতীয় কাজ করবে টাইগার আইটি।
টাইগার আইটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বলেন, এ ধরণের আন্তর্জাতিক মানের প্রকল্পসমূহে বাংলাদেশের প্রতিনিধিত্ব করা আমাদের প্রধান লক্ষ্য। নেপালে কাজ পাওয়ার ফলে বাংলাদেশের সফটওয়্যার প্রতিষ্ঠান সমূহের জন্য অনুপ্রেরণার উৎস হবে।
তবে এর আগে উন্মুক্ত দরপত্র আহবান করলে উন্নত বিশ্বের আরও অনেকগুলো কোম্পানির সঙ্গে লড়াই করে কাজটি পায় টাইগার আইটি।
বাংলাদেশেও ডিজিটাল নম্বর প্লেট তৈরির কাজ করেছে কোম্পানিটি। এখন তারা আরও অনেক দেশে নানা ধারণের তথ্য প্রযুক্তিভিত্তিক সেবা দিচ্ছে। ঢাকা ছাড়াও এখন ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র ও পোল্যান্ডে অফিস রয়েছে কোম্পানিটির।

About Sohel Rana

একটি উত্তর দিন