নেদারল্যান্ডসের রানির সঙ্গে পলকের সাক্ষাৎ

নেদারল্যান্ডসের রানির সঙ্গে পলকের সাক্ষাৎ

raniবাংলাদেশে সফররত নেদারল্যান্ডসের রানি ও জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ম্যাক্সিমা জরিগুয়েতা সেরুতির সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বুধবার সকালে রাজধানীর একটি হোটেলে ডাচ রানির সঙ্গে সাক্ষাৎ করেন আইসিটি প্রতিমন্ত্রী।
সাক্ষাতকালে ডাচ রানী বলেন, বাংলাদেশের গ্রামীণ জনপদে নারীরা বেশ স্বাবলম্বী হয়ে উঠছে। কৃষিক্ষেত্রে তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। এ দেশে টেলিযোগাযোগ ও ইন্টারনেটের ব্যাপক প্রসার ঘটেছে। এতে প্রযুক্তি নির্ভর কর্মসংস্থানে গ্রামীণ নারীদের আরও ব্যাপক আকারে সম্পৃক্ত করার মাধ্যমে দক্ষ ও তথ্যপ্রযুক্তি নির্ভর মানবসম্পদ হিসেবে গড়ে তোলার এক অপূর্ব ক্ষেত্র তৈরি হয়েছে।
রাণীকে উদ্দেশ্য করে পলক বলেন, গ্রামীণ নারীদের প্রযুক্তি নির্ভর কর্মসংস্থানের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ইতোমধ্যেই লার্নিং অ্যান্ড আর্নিং, বাড়ি বসে বড়লোক ইত্যাদি প্রকল্প গ্রহণ করেছে। এর মাধ্যমে তাদের আধুনিক প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টির জন্য কাজ করে চলেছে। পাশাপাশি যে সমস্ত এলাকায় প্রযুক্তি সুবিধা অপ্রতুল, সেসব জায়গায় নেদারল্যান্ডের ফ্লোটিং সিটি অ্যাপস এবং আইসিটি ডিভিশন, রবি ও হুয়াওয়ের মাধ্যমে চালু হতে যাওয়া ডিজিটাল বাসের সহায়তায় প্রযুক্তি প্রশিক্ষণ প্রদান করার মাধ্যমে প্রান্তিক পর্যায়ে প্রযুক্তি সেবা পৌঁছে দেয়া হবে।
গ্রামীণ নারীদের অর্থনীতিতে অন্তর্ভুক্তির উপর জোর দিয়ে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এর ফলে ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম আরও বেগবান হবে, প্রযুক্তির বিস্তার লাভ করবে এবং অর্থনৈতিক মুক্তি সাধিত হবে।
সাক্ষাৎ অনুষ্ঠানে ডাচ রানি গ্রামীণ এলাকায় ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দেওয়ার মাধ্যমে অর্থনৈতিক অর্ন্তভুক্তিমূলক কার্যক্রম আরও জোরদার এবং গ্রামীণ জনগোষ্ঠীর জন্য ব্যবহার-বান্ধব ও কম খরচের মোবাইল ফোন উৎপাদন করতে প্রতিমন্ত্রীকে আহ্বান জানান।
পলকের নেতৃত্বে এই সৌজন্য সাক্ষাতে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলামসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

About Sohel Rana

একটি উত্তর দিন