নিউজিল্যান্ডে অ্যান্ড্রোয়েডের সাফল্য

গবেষণা প্রতিষ্ঠান আইডিসি এর সাম্প্রতিক রিপোর্টে দেখা গেছে যে বছরের তৃতীয় কোয়ার্টারে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড অঞ্চলে ট্যাবলেট বিক্রি এর আগের কোয়ার্টারের তুলনায় বেড়েছে মাত্র ৩.১ শতাংশ এবং সর্বমোট ট্যাবলেট বিক্রি হয়েছে এই অঞ্চলে ৪ লক্ষ ৩৪ হাজার যার মধ্যে অস্ট্রেলিয়াতে বিক্রি হয়েছে ৮৬.২ শতাংশ।

 

তৃতীয় কোয়ার্টারে অস্ট্রেলিয়ায় অ্যান্ড্রোয়েড ভিত্তিক ট্যাবলেট খুব একটা সাফল্য না পেলেও নিউজিল্যান্ডের বাজারে যথেষ্ট সাফল্য পেয়েছে অ্যান্ড্রোয়েড। দ্বিতীয় কোয়ার্টারের তুলনায় অস্ট্রেলিয়ায় ৩৭% কম বিক্রি হয়েছে অ্যান্ড্রোয়েড ট্যাবলেট। অন্যদিকে নিউজিল্যান্ডে অ্যান্ড্রোয়েড ট্যাবলেট বিক্রির হার বেড়েছে ৬০ শতাংশেরও বেশি।

 

প্রথম দিকে অনেকগুলো অ্যান্ড্রোয়েড ভিত্তিক ট্যাবলেট বাজারে আসার কথা থাকলেও পরবর্তীতে তা না আসায় অস্ট্রেলিয়ার বাজারে অ্যাপলের আধিপত্য শুধুই বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি অ্যাপলের সাথে স্যামসাং এর আইনি লড়াই চলতে থাকায় স্যামসাং তাদের গ্যালাক্সি ট্যাব অস্ট্রেলিয়ায় বিক্রি করার অনুমতি পায়নি। এটিও অস্ট্রেলিয়ার বাজারে অ্যান্ড্রোয়েড এর শেয়ার পড়ে জাবার অন্যতম একটি কারন।

 

কিন্তু নিউজিল্যান্ডে ট্যাবলেটের বাজার বেড়েছে ১৩.৬ শতাংশ এবং অ্যাপলের পাশাপাশি দেশটিতে স্যামসাং, মটোরোলা, আসুস, এসারের মতো প্রতিষ্ঠানের তৈরি অ্যান্ড্রোয়েড ভিত্তিক ট্যাবলেট বিক্রি হয়েছে। ফলে অ্যান্ড্রোয়েড এর শেয়ার নিউজিল্যান্ডে উল্লেখযোগ্যহারে বেড়েছে।

 

তথ্যসূত্রঃ দি ন্যাশনাল বিজনেস রিভিউ

http://www.nbr.co.nz/article/android-tablet-sales-surge-nz-fall-australia-ck-106636

About itpagol

একটি উত্তর দিন