নারী দিবস উপলক্ষে উইমেন টেকমেকারসের কর্মশালা

নারী দিবস উপলক্ষে উইমেন টেকমেকারসের কর্মশালা

wtechদেশের প্রতিটা ক্ষেত্রেই নারীদের রয়েছে সদর্প উপস্থিতি। প্রযুক্তি বিপ্লবেও পিছিয়ে নেই তারা। আর এই খাতে তাদের অংশগ্রহণ আরও বাড়াতে দেশব্যাপী বেশ কিছু কর্মশালা করতে যাচ্ছে গুগলের নারী ভিত্তিক কমিউনিটি উইমেন টেকমেকারস বাংলাদেশ। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ৭ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত দেশের ৬টি শহরে মোট ১০টি কর্মশালা করতে যাচ্ছে এই কমিউনিটি। ৫০০ নারীকে প্রযুক্তির বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনা দেয়ার জন্য আয়োজন করা হচ্ছে এসব কর্মশালা। কর্মশালাগুলো পরিচালনা করবেন উইমেন টেকমেকারস বাংলাদেশের সদ্য নির্বাচিত প্রধান নারী প্রতিনিধি ফারাহ নাজিফা ও রাখশান্দা রুখাম।
প্রযুক্তিতে ক্যারিয়ার, ফ্রিল্যান্সিং, উদ্যোক্তা, কাজে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার, জীবনের জন্য ইন্টারনেট, সৃষ্টির লক্ষ্যে কোডিং, অ্যান্ড্রয়েড ওয়ান, গুগল অনুবাদক, সফল নারীদের গল্প-গাথা ইত্যাদি সেশন অনুষ্ঠিত এসব কর্মশালাগুলোতে।
উইমেন টেকমেকারস বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক ইউনাইটেড বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়, ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়, এশিয়ান ওমেন ইউনিভার্সিটি, রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর মেডিকেল কলেজ এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্মশালাগুলো হবে।
প্রযুক্তি নিয়ে কাজ করেন এমন নারীদের মধ্যে যোগাযোগ গড়ে তোলা এবং প্রযুক্তি খাতে নারীদের অবস্থানকে আরও দৃঢ় করতেই ওমেন টেকমেকারস বিশ্বের বিভিন্ন দেশে কাজ করে। গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) এটির দেখভাল করে।
গুগল ডেভেলপার গ্রুপ ঢাকার ম্যানেজার ও গুগল বাস বাংলাদেশের কমিউনিটি কনসালটেন্ট আরিফ নিজামী বলেন, আমরা চাই, আমাদের নারীরা সকল বাধা উপেক্ষা করে সামনে এগিয়ে যাক। এজন্য বেসিস, টাই ঢাকা এবং দেশী-বিদেশি এনজিওসহ সবার সাথে মিলে আমরা এই কার্যক্রম বছরব্যাপী অব্যাহত রাখতে চাই।
এই আয়োজনে সহযোগী হিসেবে থাকবে বিক্রয় ডটকম এবং কখন ডটকম। কর্মশালায় অংশগ্রহণের জন্য আগ্রহীদের এই ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

About Sohel Rana

একটি উত্তর দিন