নাদেলার হাত ধরল মাইক্রোসফট

নাদেলার হাত ধরল মাইক্রোসফট

প্রায় পাঁচ মাস ধরে তার খোঁজ চলেছে। কে হতে চান মাইক্রোসফটের প্রধান নির্বাহী? অবশেষে ৪ ফেব্রুয়ারি ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলাকেই মাইক্রোসফটের প্রধান নির্বাহী হিসেবে নিয়োগ দিয়েছে মাইক্রোসফটের পরিচালনা পর্ষদ।
বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে মাইক্রোসফটের পরিচয়। আর এই প্রতিষ্ঠানটি তৈরি হয়েছে বিল গেটসের হাতে। এতে প্রায় ১৪ বছর প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেছেন স্টিভ বলমার। এই করপোরেট বাণিজ্যের যুগে মাইক্রোসফটের প্রধান নির্বাহীর পদটি নিঃসন্দেহে চ্যালেঞ্জের। সফটওয়্যারের পাশাপাশি এখন হার্ডওয়্যার ব্যবসা দিকেও মাইক্রোসফটের লক্ষ্য। সম্প্রতি ফিনল্যান্ডের মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান নকিয়ার মোবাইল বিভাগ কিনেছে মাইক্রোসফট। সব মিলিয়ে নতুন নির্বাহীর দিকে তাকিয়ে প্রযুক্তি-বিশ্ব। এই চ্যালেঞ্জ কেন নিলেন নাদেলা?
সত্য নাদেলা জানিয়েছেন, আমি মাইক্রোসফটের প্রধান নির্বাহী হতে চেয়েছিলাম কারণ আমি মনে করি মাইক্রোসফটে বড় ধরনের ভূমিকা রাখতে পারব।
মাইক্রোসফট কর্তৃক প্রকাশিত এক ভিডিও পোস্টে নাদেলা জানিয়েছেন, মাইক্রোসফটের প্রধান নির্বাহী হওয়ার পথ যখন সামনে খুলে গেল তখন নিজেকে প্রশ্ন করে দেখেছি। মাইক্রোসফটে আমি কেনো কাজ করছি-এ বিষয়টি যখন ভাবনায় এসেছে তখনই আমার মধ্যে মাইক্রোসফটকে নেতৃত্ব দেওয়ার উত্সাহ তৈরি হয়েছে।

satya

সত্য নাদেলা জানিয়েছেন, এই সফটওয়্যার চালিত বিশ্বে মাইক্রোসফটের চেয়ে উপযুক্ত জায়গা আর কোনটি হতে পারে? মাইক্রোসফটের এই পদটির জন্য আমি তাই হাত তুলেছি।

মাইক্রোসফটের সাবেক প্রধান নির্বাহী স্টিভ বলমারের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল যে, তিনি মাইক্রোসফটকে একটা স্থানে দাঁড় করিয়ে রেখেছিলেন। অর্থাত্, নতুন কোনো পথে মাইক্রোসফটে নিয়ে যাননি। নতুন প্রধান নির্বাহী হিসেবে নাদেলার লক্ষ্য কী হবে বা কীভাবে তিনি মাইক্রোসফটের ব্যবসা পরিচালনা করবেন? নাদেলা এখনও এ বিষয়টি নিয়ে বিস্তারিত কিছু জানাননি। তবে তিনি বলেছেন, মাইক্রোসফটকে উদ্ভাবনী পণ্য নির্মাতাপ্রতিষ্ঠান হিসেবেই এগিয়ে নিয়ে যাবেন। নাদেলা জানিয়েছেন, আমার প্রথম কাজ হবে মাইক্রোসফটে উদ্ভাবনের পথে যেসব বাধা রয়েছে সেগুলো দূর করা তারপর মাইক্রোসফট কী করতে পারে সে বিষয়ে মনোযোগ দেওয়া হবে।’

এদিকে সত্য নাদেলা প্রধান নির্বাহী হওয়ায় খুশি হয়েছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। অবশ্য সত্য নাদেলা প্রধান নির্বাহী হওয়ার এই মুহূর্তে বিল গেটস আর প্রতিষ্ঠানটির চেয়ারম্যান পদে থাকছেন না। অর্থাত্ মাইক্রোসফটের চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন বিল গেটস। চেয়ারম্যান পদ ছাড়লেও মাইক্রোসফটেই থাকছেন বিল গেটস। তিনি প্রতিষ্ঠানটিতে পরামর্শক হিসেবে কাজ চালিয়ে যাবেন।

সত্য নাদেলাকে শক্তিশালী একজন নেতা বলেই স্বীকৃতি দিয়েছেন বিল গেটস। স্টিভ বলমারের পরে মাইক্রোসফটের প্রধান নির্বাহী হিসেবে স্টিফেন ইলোপ, টনি বেটসের মতো ব্যক্তিকে টপকে প্রধান নির্বাহী নির্বাচিত হয়েছেন সত্য নাদেলা।  গতকাল মঙ্গলবার নিয়োগ পেয়েছেন তিনি। এর আগে তিনি মাইক্রোসফটের ক্লাউড এবং এন্টারপ্রাইজ গ্রুপের  ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত ছিলেন।

বিল গেটস জানিয়েছেন, মাইক্রোসফটের দায়িত্ব নিয়ে সত্য নাদেলা আমাকে প্রতিষ্ঠানটিতে আরও সক্রিয় হওয়ার অনুরোধ করেছেন। তাঁর এই অনুরোধ আমি রাখার চেষ্টা করব।

সত্য নাদেলা ১৯৬৭ সালে ভারতের অন্ধ্র প্রদেশে জন্মগ্রহণ করেন।  সেখানেই লেখাপড়া শুরু করেন তিনি। তারপর তিনি কর্ণাটকের মানিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজিতে ইঞ্জিনিয়ারিঙে পড়াশোনা করেন। ১৯৯২ সাল থেকে মাইক্রোসফটে কাজ করছেন তিনি।

এদিকে, চেয়ারম্যান পদে বিল গেটসের স্থলাভিষিক্ত হয়েছেন আইবিএমের সাবেক কর্মকর্তা জন থম্পসন।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন