নভেম্বরে ইন্টারনেট গ্রাহক কমেছে ৭ লাখ

নভেম্বরে ইন্টারনেট গ্রাহক কমেছে ৭ লাখ

নভেম্বর মাসেও দেশে ইন্টারনেট গ্রাহক কমেছে। মঙ্গলবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন প্রকাশিত হিসেবে দেখা যায় এ মাসে ৭ লাখ ১৭ হাজার গ্রাহক কমেছে।
বিটিআরসির প্রতিবেদন অনুসারে নভেম্বেরের শেষে দেশে ইন্টারনেট গ্রাহক দাঁড়িয়েছে ৫ কোটি ৩৯ লাখ ৪১ হাজার। যেটি অক্টোবরের শেষে ছিল ৫ কোটি ৪৬ লাখ ৫৮ হাজার।
এই এক মাসে শুধু মোবাইল ইন্টারনেটের গ্রাহক কমেছে আট লাখ ৬৩ হাজার। ওয়াইম্যাক্সের গ্রাহকও কয়েক হাজার কমেছে। তবে ফিক্সড ইন্টারনেট সংযোগ দেড় লাখ বৃদ্ধি পাওয়ায় গ্রাহক কমে যাওয়ার হার খানিকটা কমেছে।
নভেম্বরের শেষে দেশে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে দেওয়া ফিক্সড ইন্টারনেট সংযোগ ২৩ লাখ ১৮ হাজারে উন্নীত হয়েছে। আর ওয়াইম্যাক্সের গ্রাহক পাঁচ হাজার কমে এক লাখ ৫৪ হাজারে এসে দাঁড়িয়েছে।
টানা এগারো মাস গ্রাহক বৃদ্ধি পাওয়ার পর গ্রাহক কমার ঘটনা ঘটল। গত বছর নভেম্বর মাসেও একবার কিছু ইন্টারনেট গ্রাহক কমেছিল।
নভেম্বরে ইন্টারনেট গ্রাহক কমলেও নানা প্রতিকূলতার মধ্যেও নতুন সিম বিক্রি বেড়েছে। এই মাসে ১১ লাখ ৬৭ হাজার নতুন সিম বিক্রি হয়েছে।
এই সময়ে গ্রামীণফোনের গ্রাহক প্রায় ছয় লাখ বেড়ে ৫ কোটি ৬৪ লাখে পৌঁছেছে। হাজার পঞ্চাশেক গ্রাহক বৃদ্ধি পেয়ে বাংলালিংক হয়েছে ৩ কোটি ৩০ লাখ। রবির গ্রাহক বেড়েছে কয়েক হাজার। আর এয়ারটেলের গ্রাহক বেড়েছেও কয়েক লাখ। তবে সরকারি অপারেটর টেলিটক এবং সিটিসেলের গ্রাহক নভেম্বর মাসে কমে গেছে।
এরআগে অক্টোরবে দেশের ছয়টি মোবাইল ফোন অপারেটর মিলে  ইন্টারনেট গ্রাহক বেড়েছে মাত্র ৬ লাখ। অথচ অক্টোবরের পূর্বের ছয়মাসে এই গ্রাহক বৃদ্ধির হার ছিল ১৫ লাখের বেশি।

About Sohel Rana

একটি উত্তর দিন