নকিয়ার অ্যান্ড্রয়েড ফোনের তথ্য ফাঁস

নকিয়ার অ্যান্ড্রয়েড ফোনের তথ্য ফাঁস

মাইক্রোসফটের অধীনে গেলেও অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন তৈরি করতে পারে নকিয়া। নকিয়া কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও দীর্ঘদিন ধরেই প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইট এ ধরনের তথ্য প্রকাশ করে আসছে। এবার নতুন করে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর নকিয়ার ‘নরম্যান্ডি’ নামের একটি স্মার্টফোনের ছবি ও ফিচারের তথ্য ফাঁস করেছে ইভলিকস নামের একটি টুইটারের একটি অ্যাকাউন্ট। এ অ্যাকাউন্ট থেকে এর আগে ফাঁস হওয়া বিভিন্ন স্মার্টফোনের তথ্য পরবর্তীতে মিলে গেছে। এনডিটিভির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

ইভলিকসের পাশাপাশি নকিয়া নরম্যান্ডি স্মার্টফোনে কী কী থাকবে সে তথ্য ফাঁস করেছে বেঞ্চমার্ক ওয়েবসাইটের ডেটাবেজ নিয়ে তৈরি ‘অ্যানটুটু’ সাইটটি। চীনের মাইক্রোব্লগিং সাইট ওয়েবুতে নকিয়ার সাশ্রয়ী দামের একটি অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনের তথ্য প্রকাশিত হয়েছে। নকিয়ার এ স্মার্টফোনটির কোড নাম ‘এ১১০’। ৮৫৪ বাই ৪৮০ রেজুলেশনের ডিসপ্লেনির্ভর স্মার্টফোনটিতে অ্যান্ড্রয়েড ৪.৪.১ বা কিটক্যাট সংস্করণ থাকতে পারে। কোয়ালকমের তৈরি স্ন্যাপড্রাগন প্রসেসরনির্ভর স্মার্টফোনটির পেছনে থাকবে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা।

nokia-android

এদিকে নকিয়া পাওয়ার ইউজার নামের আরেকটি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, নকিয়ার তৈরি অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি হবে চার ইঞ্চি মাপের।
টুইটারে ইভলিকস যে ছবি প্রকাশ করেছে তাতে দেখা গেছে, নকিয়ার অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনের ইউজার ইন্টারফেসের সঙ্গে লুমিয়া ও আশা সিরিজের স্মার্টফোনের যথেষ্ট মিল রয়েছে। এই স্মার্টফোনে দুই সিম সুবিধা থাকতে পারে। এ স্মার্টফোনে হুবহু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কাস্টমাইজড সংস্করণ ব্যবহার করতে পারে ফিনল্যান্ডের প্রতিষ্ঠানটি। ধারণা করা হচ্ছে, এই স্মার্টফোনটি সাশ্রয়ী দামে বিক্রি করতে পারে নকিয়া কর্তৃপক্ষ।

নকিয়ার সাশ্রয়ী নরম্যান্ডি স্মার্টফোন নিয়ে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইটগুলো নানা প্রতিবেদন প্রকাশ করলেও নকিয়া ও মাইক্রোসফট এখনও মুখ খুলতে রাজি নয়।

About বদরুদ্দোজা মাহমুদ তুহিন

একটি উত্তর দিন