দ্বিতীয় বছরে পা রাখলো বেশতো!

দ্বিতীয় বছরে পা রাখলো বেশতো!

বাংলা ভাষায় দেশের প্রথম সামাজিক যোগাযোগ ওয়েব সাইট “বেশতো”-র (www.beshto.com)   যাত্রা এক বছর পূর্ণ হলো।
প্রথম বর্ষপূর্তি উপলক্ষে গত এক বছরে বেশতোর নানা অর্জন এবং আগামী দিনগুলোতে এটির পরিকল্পনা সম্পর্কে জানানোর জন্য আজ (২৭ ফেব্রুয়ারী) বেসিস সম্মেলন কক্ষে সাংবাদিকদের সাথে এক মত বিনিময়ের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে “বেশতো”-র উদ্যোক্তারা জানান – মাত্র এক বছরের মধ্যেই www.beshto.com সাইটটি দেশে এবং দেশের বাইরে বাংলা ভাষাভাষী ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে ৪০ হাজারের বেশি সদস্য/ ইউসার নিয়মিত ভাবে ‘বেশতো’ ব্যবহার করছে। সাইটটিতে প্রতি মাসে পেজ ভিউ -র সংখ্যা ৩৮ লক্ষ। গড়ে একজন ইউসার ১০ থেকে ১৫ মিনিট বেশতো’তে প্রতি ভিজিটে থাকে। এলেক্সা র‌্যাঙ্কিং হিসাবে সাইটটি ইতিমধ্যে বাংলাদেশী সাইট হিসাবে প্রথম ১০০ টির ভিতরে জায়গা করে নিয়েছে।

photo2

গত এক বছরে বেশতো-তে অনেক ধরনের নতুন বিভাগ এবং সেবা চালু হয়েছে। এক বছর আগে বেশতো যাত্রা শুরু করেছিল ‘মাইক্রো ব্লগ’ আর ‘প্রশ্ন’ সেবা নিয়ে। এর পরে গত কয়েক মাসে ‘জোকস’, ‘খবর’, ‘শপিং’, বেশতোর নিজস্ব কার্টুন চরিত্র ‘বেশটুন’, কন্টেন্ট ‘ভোটিং’, ইউসার ‘র‌্যাঙ্কিং’ সহ নানা নতুন ফিচার ‘বেশতো’তে যুক্ত হয়েছে।  সাইটটির অন্যতম বৈশিষ্ট হচ্ছে আমাদের দেশীয় সংস্কৃতি ও জীবনযাত্রার ‘নিজস্বতা’-কে তুলে ধরা। এটি করতে ‘বেশতো’ প্রতি মাসেই বিভিন্ন দেশীয় উৎসব বা দেশে ঘটা গুরুত্বপূর্ণ ইভেন্ট উপলক্ষে বিভিন্ন আয়োজন করে থাকে।

‘বেশতো’-র সব ধরনের কন্টেন্টই এর সদস্যরা/ ইউসাররা  দিয়ে থাকে এবং সদস্যরাই প্রতিটি কন্টেন্ট-এ ভোট দেয়।  ইউসারদের ভোটেই বিভিন্ন ধরনের কন্টেন্ট বেশতোতে প্রথম পাতায় স্থান পায়। এই পর্যন্ত বেশতোতে ৭ লক্ষ-এর অধিক বিভিন্ন ধরনের কন্টেন্ট পোস্ট হয়েছে। ‘বেশতো’-র সদস্যরা এই পর্যন্ত ১৮ হাজারের বেশি প্রশ্ন করেছে যার বিপরীতে ৫৮ হাজারের বেশি উত্তর এসেছে।

আগামী দিনগুলোতে বেশতো আরোও নানা ধরনের নতুন কন্টেন্ট আর সেবা নিয়ে আসার জন্য কাজ করছে। বেশতো মনে করে- গত কয়েক বছরে দেশে ইন্টারনেট সুবিধা অনেক বৃদ্ধি পেলেও বাংলা ভাষার কন্টেন্ট এবং প্রাসঙ্গিক সেবা না থাকায় এখনও ব্যাপক জনগোষ্ঠির মধ্যে ইন্টারনেট ব্যবহার অনেক সীমিত। ‘বেশতো’ আমাদের ‘নিজস্ব’ কন্টেন্ট এবং আমাদের ‘নিজস্ব’ প্রয়োজনের বিভিন্ন ইন্টারনেট ‘ব্যবহার সেবা’ তৈরীতে কাজ করে যাচ্ছে। এটি সফল ভাবে করতে পারলে ‘বেশতো’ হয়ে উঠবে দেশের ব্যাপক জনগনের ইন্টারনেট ব্যবহারের প্রধান মাধ্যম।


About অঞ্জন দেব

একটি উত্তর দিন