দ্বিতীয় টেস্টে বাদ ফিল্যান্ডার

স্পোর্টস ডেস্ক
বিডিস্পোর্টস২৪ ডটকম
পোর্ট এলিজাবেথ, ৯ জানুয়ারি: আগামি ১০ জানুয়ারি শুক্রবার থেকে পোর্ট এলিজাবেথে নিউজিল্যান্ডের বিপক্ষে শুরু হওয়া দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়েছেন দক্ষিণ আফ্রিকান ডান হাতি ফাস্ট বোলার ভারনন ফিল্যান্ডার। পুরনো হ্যামস্ট্রিং ইনজুরির কারণে দ্বিতীয় টেস্টে দলে জায়গা হয়নি তার।

এই ইনজুরির কারণে কেপটাউনে অনুষ্ঠিত প্রথম টেস্টেও তার খেলা নিয়ে সংশয় ছিল। পোর্ট এলিজাবেথে তার পরিবর্তে দলে ডাকা হয়েছে কেপটাউনের ২৯ বছর বয়সী ডান হাতি পেসার ক্লেইনভেল্টকে।
প্রথম টেস্টে ফিল্যান্ডার ৩০ ওভার বল করে ৭ উইকেট দখল করেন। প্রথম ইনিংসে মাত্র ছয় ওভারের মধ্যে তার ৫ উইকেট প্রাপ্তিতে নিউজিল্যান্ড ১৯.২ ওভারে মাত্র ৪৫ রানে অলআউট হয়। এই নিয়ে অষ্টমবারের মতো টেস্টে ৫ উইকেট দখলের কৃতিত্ব দেখালেন ফিল্যান্ডার। তৃতীয় দিনে বাম হ্যামস্ট্রিংয়ে ব্যথা অনুভূত হলে ফিল্যান্ডার তার শেষ পাঁচ ওভার বল করে মাঠ ছাড়তে বাধ্য হন।

এই একই ইনজুরির কারণে দুই সপ্তাহ আগে প্রথম শ্রেণীর ক্রিকেট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন এই পেসার। ঐ সময় তাকে দুই সপ্তাহ বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসক। কিন্তু এই সময়ের মধ্যে তাকে প্রথম টেস্টের জন্য প্রস্তুতি গ্রহণ করতে মাঠে নামতে হয়েছিল। প্রথম টেস্টের পরপরই দ্বিতীয় টেস্ট অনুষ্ঠানের সূচি থাকায় দলীয় ব্যবস্থাপনা ফিল্যান্ডারের ইনজুরি নিয়ে কোনো ঝুঁকি নিতে চায়নি।

দক্ষিণ আফ্রিকা দলের ম্যানেজার ও চিকিৎসক মোহাম্মদ মুসাজি বলেছেন, ‘‘ভারননের যে ধরনের ইনজুরি তাতে পুরোপুরি সুস্থ হতে কমপক্ষে সাত থেকে দশদিন সময় লাগবে। যদিও গত কয়েকদিনের চিকিৎসায় তার যে ধরনের উন্নতি হয়েছে তাতে আমাদের মনে হয়েছিল এই সপ্তাহের মধ্যেই সে সুস্থ হয়ে উঠবে। কিন্তু পাকিস্তানের বিপক্ষে সিরিজ শুরু হতে একমাসও বাকি নেই। আর তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি তার ইনজুরি নিয়ে কোনো ঝুঁকি না নেয়াই ভালো।”

আগামি ২ ফেব্রুয়ারি থেকে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু হবে। আর ঐ সিরিজকেই দলে ফিরে আসার লক্ষ্যে পরিণত করেছেন ফিল্যান্ডার। ২০১১ সালের নভেম্বরে টেস্ট অভিষেক হবার পরে ১৬ টেস্টের মধ্যে ইনজুরির কারণে তিনি আগামি শুক্রবারের টেস্টসহ ৩টি টেস্ট খেলতে পারবেন না। এর আগে হাঁটুর ইনজুরির কারণে ২০১১ সালে শ্রীলংকার বিপক্ষে বক্সিং ডে টেস্ট, পিঠের ইনজুরির কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে এডিলেড টেস্ট খেলতে পারেননি তিনি।

এই সুযোগে দক্ষিণ আফ্রিকার হয়ে ক্যারিয়ারে তৃতীয় টেস্ট খেলতে নামছেন ক্লেইনভেল্ট। ব্রিসবেনে অভিষেক হবার পরে ক্লেইনভেল্ট এতটাই নার্ভাস ছিলেন যে ১২ বার নো বল করেন এবং সেই ম্যাচে কে নো উইকেট দখল করতে পারেননি। কিন্তু তারপরও এডিলেডে তিনি ফিল্যান্ডারের আগে দলে স্থান করে নেন এবং আবারো ম্যাচে ১১টি নো বল করেন।

বিস্তারিত এখানে

 

About bdsports24

একটি উত্তর দিন