দেশে পর্ন সাইট বন্ধে বিটিআরসির নির্দেশনা

দেশে পর্ন সাইট বন্ধে বিটিআরসির নির্দেশনা

অনলাইনে পর্নোগ্রাফি প্রচার বন্ধে দেশের ছয় মোবাইল ফোন অপারেটরসহ সব ওয়াইম্যাক্স এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারগুলোকে (আইএসপি) নির্দেশনা দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি।
গত ১০ মে আদালতের এক রায়ের প্রেক্ষিতে সম্প্রতি অপারেটরগুলোকে প্রাপ্ত বয়স্কদের সাইটগুলো যাতে দেশে বন্ধ করে দেওয়া হয় সে বিষয়ে এ নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, যত দ্রুত সম্ভব ব্যবস্থা নিয়ে সেটি আবার বিটিআরসিকে জানাতে হবে। তবে অপারেটরগুলোর কর্মকর্তারা বলছেন, এ বিষয়ে তাদের করণীয় খুবই কম।
তারা বলছেন, প্রযুক্তিগত কারণেই সার্ভিস প্রোভাইডরগুলো সর্বোচ্চ একটি বা দুটি সাইট বন্ধ করতে পারে। কিন্তু সার্বিকভাবে পুরো ইন্টারনেটের ওপর ফিল্টারিং করা তাদের পক্ষে সম্ভব নয়।
‘বরং কাজটি করার জন্য ইন্টারনেট গেটওয়ে অপারেটরগুলোর ওপর দায়িত্ব দিলে ভালো ফল পাওয়া সম্ভব হবে বলে মনে করেন ওয়াইম্যাক্স অপারেটর ওলোর চিফ টেকনিক্যাল অফিসার মো. মিজানুর রহমান।
গত ১০ মে হাইকোর্ট একটি রিট শুনানি শেষে এক নির্দেশনায় সরকারকে সাত দিনের মধ্যে দেশে পর্নোগ্রাফি বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। আদেশে তথ্য মন্ত্রনালয়ের সচিবসহ বিটিআরসি’র চেয়ারম্যানকেও রেসপনডেন্ট করা হয়।
এর প্রেক্ষিতেই বিটিআরসি অপারেটরগুলোর জন্য এ নির্দেশনা জারি করে।
এদিকে রিটের শুনানীকারী আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরশেদ জানান, অনেক দিনে হয়ে গেলেও এখনও পর্যন্ত এ বিষয়ে কেউই কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি। ফলে তারা আবারও এ বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করতে পারেন।

About Sohel Rana

একটি উত্তর দিন