দেশে তৈরি প্রথম স্মার্টফোন ওয়ালটন ‘প্রিমো ই৮আই’

দেশে তৈরি প্রথম স্মার্টফোন ওয়ালটন ‘প্রিমো ই৮আই’

Walton Primo E8i launchingদেশীয় প্রযুক্তি পণ্যের জগতে নতুন এক অধ্যায়ের সূচনা ঘটলো। বাজারে এলো বাংলাদেশে তৈরি প্রথম স্মার্টফোন। যার মডেল ‘প্রিমো ই৮আই’। রোববার (১০ ডিসেম্বর) গাজীপুর সদরের একটি কমিউনিটি সেন্টারে ওয়ালটনের গাজীপুর জেলার রিটেইলারস এবং ঢাকা জোনের ডিস্ট্রিবিউটরদের নিয়ে দেশে তৈরি প্রথম স্মার্টফোনের মোড়ক উন্মোচন করা হয়। আর এর মধ্য দিয়ে মোবাইল ফোন উৎপাদক হিসেবে যুক্ত হলো বাংলাদেশের নাম।
‘প্রিমো ই৮আই’ স্মার্টফোনের মোড়ক উন্মোচন করেন ওয়ালটন সেল্যুলার ফোন ডিভিশন (মার্কেটিং) প্রধান আসিফুর রহমান খান। এ সময় উপস্থিত ছিলেন ফার্স্ট সিনিয়র ডেপুটি ডিরেক্টর মাহমুদুল হাসান, ডেপুটি ডিরেক্টর মাহবুব মিল্টন এবং রিজিওনাল সেলস ম্যানেজার ইকরামুজ্জামান খান।
আসিফুর রহমান খান জানান, বাংলাদেশে তৈরি প্রথম স্মার্টফোনে ক্রেতারা পাবেন বিশেষ রিপ্লেসমেন্ট সুবিধা। স্মার্টফোন ক্রয়ের ৩০ দিনের মধ্যে যেকোনো ধরনের ত্রুটিতে সাথে সাথে ফোনটি পাল্টে ক্রেতাকে নতুন আরেকটি ফোন দেয়া হবে। এছাড়াও, ১০১ দিনের মধ্যে প্রায়োরিটি বেসিসে ৪৮ ঘন্টার মধ্যে ক্রেতাকে বিক্রয়োত্তর সেবা দেয়া হবে।
মোড়ক উন্মোচন অনুষ্ঠানে জানানো হয়, রোববার থেকে দেশের সব ওয়ালটন প্লাজা, মোবাইল ফোন ব্র্যান্ড এবং রিটেইল আউটলেটে মিলবে ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত ‘প্রিমো ই৮আই’ স্মার্টফোনটি। যার মূল্য ধরা হয়েছে মাত্র ৩ হাজার ৫০০ টাকা।
দেশীয় ব্র্যান্ড ওয়ালটনের এই স্মার্টফোন তৈরি হয়েছে গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের নিজস্ব কারখানায়।
স্মার্টফোনটির পর্দা ৪ দশমিক ৫ ইঞ্চির। এতে ব্যবহৃত হয়েছে ১.২ গিগাহার্জ গতির কোয়াড কোর প্রসেসর। রয়েছে ৫১২ মেগাবাইট র্যাম। গ্রাফিক্স হিসেবে ব্যবহৃত হয়েছে মালি-৪০০। এর অভ্যন্তরীণ মেমোরি ৮ গিগাবাইটের। যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৩২ গিগাবাইট পর্যন্ত বাড়ানো যাবে।
প্রিমো ‘ই৮আই’ স্মার্টফোনের পেছনে রয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত ৫ মেগাপিক্সেল ক্যামেরা। সামনে রয়েছে ২ মেগাপিক্সেলের ক্যামেরা। যাতে ধারণ করা যাবে এইচডি মানের ভিডিও।
এই ফোনের পাওয়ার ব্যাকআপের জন্য রয়েছে ১৭০০ মিলিঅ্যাম্পিয়ার লি-আয়ন ব্যাটারি। আকর্ষণীয় ডিজাইনের ফোনটি কালো, সোনালি এবং কফি রঙে বাজারে ছাড়া হয়েছে।
প্রিমো ই৮আই মডেলের অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহৃত হয়েছে অ্যান্ড্রয়েড ম্যার্শম্যালো। থ্রিজি সমর্থিত ফোনটিতে একসঙ্গে ২টি সিম কার্ড ব্যবহার করা যাবে।
স্মার্টফোনটির কানেকটিভিটি হিসেবে রয়েছে ওয়াইফাই, ব্লুটুথ ভার্সন ৪, মাইক্রো ইউএসবি ভার্সন ২, ল্যান হটস্পট এবং ওটিএ। পজিশনিং সেন্সর হিসেবে রয়েছে এ-জিপিএস। মোশন সেন্সর হিসেবে ব্যবহৃত হয়েছে অ্যাক্সিলেরোমিটার। মাল্টিমিডিয়া হিসেবে রয়েছে এইচডি ভিডিও প্লেব্যাক এবং রেকর্ডিংসহ এফএম রেডিও।
ওয়ালটন সেল্যুলার ফোন ডিভিশনের ফার্স্ট সিনিয়র ডেপুটি ডিরেক্টর মাহমুদুল হাসান জানান, মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনের পক্ষ থেকে গ্রামীণফোন গ্রাহকরা প্রিমো ই৮আই স্মার্টফোনে বিশেষ অফার উপভোগ করতে পারবেন। গ্রামীণফোন সিম ব্যবহারকারীরা প্রিমো ই৮আই ক্রয়ে পাবেন ১ জিবি ডাটা প্যাক। সাথে ৩১ টাকা রিচার্জে ১০০ মিনিট জিপি-জিপি টকটাইম এবং পর পর ৩ মাস পাবেন ১ জিবি ফেসবুক প্যাক।

About Sohel Rana

একটি উত্তর দিন