দেশে ডিজিটাল ডিজাইন প্রতিযোগিতা শুরু ১ আগস্ট থেকে

দেশে ডিজিটাল ডিজাইন প্রতিযোগিতা শুরু ১ আগস্ট থেকে

for SD Dhakaবাংলাদেশে ডিজিটাল অ্যাডভারটাইজিংয়ের বিপ্লব শুরু হয়েছে।  ডিজিটাল মার্কেটিং বা যে কোন পণ্যের বিপণনের ক্ষেত্রে  ডিজিটাল ডিজাইনিংয়ের আবশকিয়তা রয়েছে। এতদিন ডিজিটাল ডিজাইনাররা নিজেদের সৃজনী কাজ করে গেলেও সেভাবে স্বীকৃতি পাননি। এবার তাদের সেই সুযোগ নিয়ে আসছে ডিজিটাল অ্যাডভারটাইজিং ও এফ-কমার্স ফার্ম র’দিয়া মিডিয়া আইএনসি। ডিজিটাল অ্যাডভারটাইজিং এ বিপ্লব ঘটাতে ১ আগস্ট থেকে দেশে  প্রথমবারের মত জাতীয় পর্যায়ে ‘ডিজিটাল ডিজাইনিং প্রতিযোগিতা ২০১৫’ ও বছর জুড়ে এই সংশ্লিষ্ট নানা আয়জনের উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। তবে প্রথম পর্যায়ে  কর্ম-পরিকল্পনা নির্ধারণে এপ্রিল মাস জুড়ে চলবে সামাজিক যোগাযোগের মাধ্যমে ক্যাম্পেইন।
প্রতিযোগিতা ধরন সম্পর্কে র’দিয়া মিডিয়া আইএনসির প্রধান নির্বাহী রবিউস সামস বলেন, মুলত ডিজিটাল সৃষ্টিশীলতাকে উৎসাহিত করার লক্ষ্যে প্রতিযোগিতাটি  আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। তিনটি পর্যায়ে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। প্রথমত এপ্রিল মাস জুড়ে চলবে সামাজিক যোগাযোগের মাধ্যমে কাম্পেইন, পরবর্তীতে সংবাদ সম্মেলন, প্রিন্ট ও ব্রয়াদকাস্ত মিডিয়াতে বিজ্ঞাপন প্রচার, পোস্টার, লিফলেট বিলি ও ডিজিটাল মার্কেটিং করা। ২য় পর্যায়ে রেস্পন্সিভ ওয়েবসাইটের মাধ্যমে ডিজাইনারদের কাজগুলো গ্রহণ করা। শেষ পর্যায়ে বাছাইকৃত কাজ গুলোর ডিজাইনাদের সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করা অর্থাৎ দিনব্যাপী প্রতিযোগিতা অংশগ্রহণ করা। এরপর ডিজিটাল চিত্র কর্ম গুলোর যাচাই বাছাই করে পুরস্কারের বাবস্থা করা। তবে এখানে শেষ নয়, তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনশক্তি তৈরি, ডিজিটাল ডিজাইনার ক্লাস্টারদের জন্য গবেষণা, উন্নয়ন ও প্রশিক্ষণমূলক ক্ষেত্র তৈরি, ডিজিটাল  ডিজাইনিং  নিয়ে বিভিন্ন ওয়ার্কস করা, বাছাইকৃত ডিজিটাল চিত্রকর্ম দেশে-বিদেশে প্রদর্শনীর ব্যবস্থা ও ডিজাইনারদের অনলাইনে আউটসোরসিংয়ে আরও ভূমিকা রাখার উদ্দেশ্যে আরও নানা আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান র’দিয়া  নির্বাহী  প্রধান।
রবিউস সামস আরও জানান প্রতিযোগীদের অংশগ্রহণের জন্য ডিজিটাল আর্ট, ডিজিটাল টাইপোগ্রাফী, ডিজিটাল গ্রাফিক্স ডিজাইন, সোশ্যাল মিডিয়া ও ওয়েবপেজ লেআউট ডিজাইন, স্থাপত্য নকশা এবং অ্যানিমেশন ইত্যাদি ক্ষেত্র অন্তর্ভুক্ত থাকবে। প্রতিযোগিতার কর্ম পরিকল্পনা নির্ধারণ ও আয়োজন সংক্রান্ত মতামত আহবান করা হচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের মাধ্যমে। র’দিয়া মিডিয়ার ফেসবুক পেজ facebook.com/radiamedia বা প্রতিযোগিতার ইভেন্ট পেজ facebook.com/events/883739921689133/ অথবা ইমেইলে nddc2015@gmail.com প্রতিযোগিতা সংক্রান্ত যে কোন বিষয়ে মতামত পাঠানো যাবে আগামী ৩০ এপ্রিল ২০১৫ এর মধ্যে।
প্রতিযোগিতার কর্ম পরিধি ও কাঠামো, দেশব্যাপী সকল স্তরের সৃজনী গ্রাফিক্স ডিজাইনারদের অংশগ্রহণ নিশ্চিতকরণ, প্রতিযোগী ও ডিজিটাল ডিজাইনিং কর্ম বাছাই প্রক্রিয়া, পুরষ্কার প্রদান, ডিজিটাল সৃজনশীলতা বিকাশ প্রভৃতি বিষয়ে মূল্যবান মতামত ও পরামর্শ আহ্বান করা হচ্ছে।  মূলত অংশগ্রহণমূলক সমীক্ষার ভিত্তিতে অর্থাৎ সাধারণ জনগণ তথা তথ্য প্রযুক্তির সাথে যারা জড়িত বিশেষ করে ডিজাইনারদের মতামতের ভিত্তিতে এই প্রতিযোগিতা আয়োজন করার উদ্যোগ নেয়া হয়েছে। আপনাদের  মতামত  উদ্যোগকে সফল করতে অপরিসীম ভূমিকার রাখবে বলে আশা করছে র’দিয়া কর্তৃপক্ষ। উল্লেখ্য যে, সফটওয়্যার ডেভেলপার প্রতিষ্ঠান ম্যাক্রো সফটওয়্যার্স লিমিটেড নববর্ষ উপলক্ষে ১৩ এপ্রিল ২০১২তে ঘরোয়া ভাবে ‘ম্যাক্রো ডিজিটাল ডিজাইনার’ নামের এ ধরনের প্রতিযোগিতা আয়োজন করেছিল তবে জাতীয় পর্যায়ে র’দিয়া মিডিয়া আইএনসি-ই প্রথম বারের মত ব্যাপক ভাবে অনলাইন ভিত্তিক ডিজিটাল ডিজাইনিং প্রতিযোগিতা-২০১৫ আয়োজনের উদ্যোগ নিয়েছে। আগামিতে আন্তর্জাতিক পর্যায়ের প্রতিযোগিতাটি আয়জনের পরিকল্পনা আছে বলে জানান রবিউস সামস। এ ব্যাপারে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সহ সংশ্লিষ্ট তথ্য প্রযুক্তি সংস্থাগুলোর সহযোগিতা কামনা পক্রিয়াধিন। তাই ডিজিটাল মিডিয়া ডিজাইনাররা বসে না থেকে প্রতিযোগিতায় অংশ নিতে তাদের ইভেন্ট পেজ এখনি যুক্ত হতে পারেন, জানাতে পারেন আপনাদের মতামত নিতে পারেন প্রস্তুতি এখন থেকেই।

About Sohel Rana

একটি উত্তর দিন