দেশের ১৫ অ্যাপ নির্মাতাকে জাতীয় পুরস্কার প্রদান

দেশের ১৫ অ্যাপ নির্মাতাকে জাতীয় পুরস্কার প্রদান

appদেশের ১৫ জন মোবাইল কনটেন্ট ও উদ্ভাবনী অ্যাপ্লিকেশন নির্মাতাকে জাতীয় পুরস্কার দিয়েছে সরকার। মোবাইল অ্যাপ্লিকেশন শিল্প বিস্তারে নির্মাতাদের কাছ থেকে ২০১৪ সালের অক্টোবরে স্মার্টফোন, ট্যাবলেট, আইপ্যাড, অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ, ব্ল্যাকবেরি, জেটুমি প্ল্যাটফর্মে কার্যকর উদ্ভাবনী সেরা অ্যাপ্লিকেশনের মনোনায়ন আহবান করে তথ্য প্রযুক্তি বিভাগ।
দীর্ঘ যাচাই-বাছাই এবং জুরি বোর্ডের মূল্যায়ন শেষে নির্বাচিত ১৫ জন নির্মাতাকে এ পুরস্কার দেওয়া হয়।
শনিবার রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ‘জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার ও ডেভেলপার সম্মেলন-২০১৫’ অনুষ্ঠানে ৭টি ক্যাটাগরিতে বিজয়ীদের ১০ লাখ ৫০ হাজার টাকার পুরস্কার ও বিশেষ সম্মাননা স্মারক দেওয়া হয়।
দেশ সেরা উদ্ভাবন বাছাইয়ে এই জাতীয় পুরস্কারের আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি(আইসিটি) বিভাগ ।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।
অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
জুনাইদ আহমেদ পলক বলেন, এখন থেকে প্রতি বছর সেরা উদ্ভাবনের জন্য এই অ্যাওয়ার্ড দেওয়া হবে। স্মার্টফোন অ্যাপসের ২ হাজার ৫০০ কোটি ডলারের বিশ্ববাজারে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাজ্য শীর্ষে থাকলেও বাংলাদেশের তরুণরাও এই বাজারের বড় অংশীদার।
তিনি জানান, বাংলাদেশের ডেভেলপাররা আইফোন, গুগল, মাইক্রোসফটের মতো বিশ্বের নামি-দামি প্রতিষ্ঠানের অ্যাপস বানাচ্ছে। মোবাইল অ্যাপসের বাজারে নেতৃত্ব দিতে সরকারিভাবে প্রয়োজনীয় সব পৃষ্ঠপোষকতা অব্যাহত থাকবে।
এবারে ব্যবসা-বাণিজ্যে ‘সেলিস্কোপ অ্যাপ্লিকেশন বানিয়ে চ্যাম্পিয়ন হয়েছে হুম্যাক ল্যাব লিমিটেড। ফিন্যান্স বিডি’ অ্যাপ বানিয়ে রানার-আপ হয়েছে বুয়েটের শিক্ষার্থী রাকিব উল আলম।
সরকার ও জনসাধারণের অংশীদারিত্ব ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েছে ‘ফারমার কোয়ারি। এটি বানিয়েছে এমপাওয়ার এন্টারপ্রাইজেস লিমিটেড। ‘ইউনিভার্সাল মিটার রিডার’ অ্যাপ বানিয়ে এতে রানার-আপ হয়েছে সূর্যমূখী লিমিটেড।
পরিবেশ ও স্বাস্থ্য বিষয়ে ‘ক্রিটিক্যাল লিংক’ অ্যাপ বানিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ক্রিটিক্যাল লিংক। লাইভ ব্লাড ব্যাংক’ অ্যাপ বানিয়ে রানার আপ ইজি টেকনলজি।
শিক্ষা, প্রশিক্ষণে চ্যাম্পিয়ন দূরবীন ল্যাব। তাদের অ্যাপের নাম ‘দূরবীন। ম্যাথ পার্কিং’ অ্যাপ নিয়ে রানার- আপ হয়েছে টিম ক্রিয়েটিভ।
এছাড়া পর্যটন ও সংস্কৃতি বিষয়ে ‘হাজি ইউজার্ড’ অ্যাপে চ্যাম্পিয়ন হয়েছে টিম ওমলেট। এই ক্যাটাগরিতে বাস ম্যাপ ঢাকা’ অ্যাপের জন্য নারডক্যাটস এবং ‘বাংলাদেশ ফ্লাইট লাইভ’ অ্যাপ বানিয়ে স্মার্টড্রয়েড যৌথভাবে রানার-আপ হয়েছে।
বিনোদন ও লাইফস্টাইল বিষয়ে ‘ট্যাপ ট্যাপ অ্যান্টস: ব্যাটেল ফিল্ড’ গেইম বানিয়ে চ্যাম্পিয়ন হয়েছে রাইজ আপ ল্যাবস। ‘বই পোকা’ অ্যাপে রানার- আপ মোবিঅ্যাপ লিমিটেড।
মিডিয়া ও সংবাদ ক্যাটাগরিতে ‘দেশি আইপিটিভি’ বানিয়ে চ্যাম্পিয়ন হয়েছে হক জাপান ট্রেড অ্যান্ড ট্রেডিং এবং ‘বাঙ্গি নিউজ’ অ্যাপের জন্য রানার-আপ হয়েছে বাঙ্গি নিউজ।
পুরস্কার হিসেবে প্রত্যেক ক্যাটাগিরর চ্যাম্পিয়নরা পেয়েছেন অ্যাওয়ার্ড, সার্টিফিকেট, তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে প্রাইজ মানি হিসেবে ৫০ হাজার টাকা এবং রবির পক্ষ থেকে ২৫ হাজার টাকা। সেইসাথে কিউবির সংযোগসহ ওয়াইফাই রাউটার এবং সিম্ফনির ট্যাবলেট।
প্রত্যেক রানার-আপ পেয়েছেন ক্রেস্ট, সার্টিফিকেটসহ তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে প্রাইজ মানি হিসেবে ৩০ হাজার টাকা। এছাড়া রবির পক্ষ থেকে ১৫ হাজার টাকা ও কিউবির পক্ষ থেকে উপহার।
অ্যওয়ার্ড কর্মসূচী বাস্তবায়নকারী প্রতিষ্ঠান এমসিসি লিমিটেডের প্রধান নির্বাহী আশ্রাফ আবিরের উপস্থাপনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বেসিস সভাপতি শামীম আহসান, বার্ন ইউনিটের উপদেষ্টা ডা. সীমান্ত লাল সেন, জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভী রাখসান্দ, চলচ্চিত্র পরিচালক মোস্তফা সারওয়ার ফারুকী ও অভিনেতা অনন্ত জলিল।

About Sohel Rana

একটি উত্তর দিন