দেশের বাজারে নতুন থ্রিডি প্রিন্টার

দেশের বাজারে নতুন থ্রিডি প্রিন্টার

3dইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড (ইউবিএসএল) সবার ব্যবহার উপযোগী থ্রিডি প্রিন্টার দেশে বাজারজাত করার ঘোষণা দিয়েছে। গত সোমবার রাজধানীর বনানীতে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।
সম্মেলনে জানানো হয়, প্রাথমিকভাবে তাইওয়ানের এমবট প্রতিষ্ঠানের তিনটি মডেলের থ্রিডি প্রিন্টার বাজারে ছাড়া হবে। পঁচাত্তর হাজার থেকে দেড় লাখ টাকার মধ্যে এসব প্রিন্টার পাওয়া যাবে।
এমবটের প্রিন্টারে প্রিন্ট করার জন্য বিভিন্ন রঙের প্লাস্টিক ফিলামেন্ট ব্যবহার করা হয়। তবে একসঙ্গে একাধিক রং ব্যবহারের সুযোগ নেই। থ্রিডি প্রিন্টিং বেশ সময়সাপেক্ষ। তাই বাণিজ্যিক ভিত্তিতে বাজারজাতের জন্য পণ্য তৈরি সম্ভব না হলেও বিভিন্ন পণ্যের মডেল তৈরি করা যাবে। স্থপতি বা শিক্ষার্থীরা তাদের ত্রিমাত্রিক প্রকল্প প্রিন্ট করতে পারবেন প্রিন্টারে।
প্লাস্টিক ফিলামেন্ট দিয়ে কীভাবে ত্রিমাত্রিক বস্তু প্রিন্ট করতে হয় তা দেখান প্রতিষ্ঠানটির পরিকল্পনা পরিচালক হামজা বিন হাকিম। তিনি বলেন, ‘খাবার এবং চিকিৎসায় ব্যবহার করা যায়, এমন প্রিন্টার আমরা ভবিষ্যতে বাজারজাত করব। এ ছাড়া ফরমায়েশ অনুযায়ী বিভিন্ন আকারের বস্তু প্রিন্ট করার উপযোগী থ্রিডি প্রিন্টার সরবরাহ করার পরিকল্পনাও আছে আমাদের।’

About Sohel Rana

একটি উত্তর দিন