দেশের উপযোগি অ্যাপস তৈরির আহবান

দেশের উপযোগি অ্যাপস তৈরির আহবান

প্রযুক্তিকে হাতের মুঠোয় এনে মানুষের উপযোগী, প্রয়োজনীয় ও সহজে ব্যবহার উপযোগি অ্যাপস তৈরির উদ্যোগ নিতে হবে। দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি পেরিয়ে এখন ১১ কোটি ছুঁই ছুঁই করছে। অন্যদিকে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৩ কোটি ৮২ লাখ। ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ৯৫ শতাংশই মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে থাকেন। তাই মোবাইল ফোন ভিত্তিক বিভিন্ন অ্যাপস তৈরি করতে হবে। যাতে যে কেউ যে কোন স্থান থেকে অ্যাপসের সুবিধা পেতে পারে। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়গুলোতে মানুষের প্রয়োজন অনুযায়ী বিভিন্ন অ্যাপস তৈরিতে গবেষণা করতে হবে। যাতে করে আগামী দিনের পরিবর্তিত বিশ্বের সাথে আমাদের নাগরিকরা খাপ খাইয়ে নিতে পারে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয় এ লক্ষ্যে কাজ করছে। আগামী দিনে বাংলাদেশ যাতে আইটি সেক্টরে নেতৃত্ব দিতে পারে সে লক্ষ্যে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য আইসিটি মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে হবে। বৃহষ্পতিবার অ্যাপস ডেভেলপমেন্ট : কনটেন্ট শীর্ষক সেমিনারে আলোচকবৃন্দ একথা বলেন।

Apps development : content

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় রাজধানীর দ্য ডেইলি স্টার সেন্টারে এ কর্মশালার আয়োজন করে। আইসিটি সচিব নজরুল ইসলাম খানের সভাপতিত্বে কর্মশালায় বক্তৃতা করেন আইসিটি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য জুনাইদ আহমেদ পলক, এমপি, সৈয়দ মাহমুদুল হাসান, মার্কেটিং লীড নোকিয়া এমার্জিং এশিয়া, এমসিসি’র সিইও এস এম আশরাফ আবীর, বেসিসের মহাসচিব রাসেল টি আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. রাজেশ পালিত, স্বাগত বক্তব্য রাখেন আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ।

কর্মশালায় সরকারি কর্মকর্তা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আইটি প্রতিষ্ঠানের নির্বাহী, আইটি গ্রাহকবৃন্দ উপস্থিত ছিলেন।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন