দেখুন পৃথিবিকে ।। লাইভ ভিডিও ফিড মহাকাশ থেকে!

দেখুন পৃথিবিকে ।। লাইভ ভিডিও ফিড মহাকাশ থেকে!

মহাকাশ থেকে তাদের নিজস্ব গ্রহটি দেখতে পারছেন অবশেষে পৃথিবীবাসী প্রায় ১৩ বছরেরও বেশি সময় ধরে অধ্যুষিত থাকার পর। গত মাসে SpaceX CRS-3 স্পেস শাটল এ করে ৪ টি হাই ডেফিনিশন ক্যামেরা পাঠানো হয় International Space Station (ISS)-এ। সেগুলো স্থাপন করা হয় স্পেস স্টেশনের চারপাশে।

দেখুন পৃথিবিকে ।। লাইভ ভিডিও ফিড মহাকাশ থেকে, মহাকাশ, পৃথিবী, পৃথিবীবাসী, আলো, ক্যামেরা, নাসা, স্পেস, স্টেশন, ভিডিও

পৃথিবীপৃষ্ঠ দেখতে সমর্থ হবেন এখন সরাসরি পৃথিবীতে বসে যে কেউ। কিন্তু সেটা দিনের আলোতে অবশ্যই। প্রায় ৪০০ কিলোমিটার উচ্চতা থেকে ধারন করা হচ্ছে পৃথিবীপৃষ্ঠ থেকে সরাসরি সম্প্রচারিত দৃশ্য গুলো। হাই ডেফিনিশন আর্থ ভিউইং (HDEV) এক্সপেরিমেন্ট এই সমস্ত কিছু অর্গানাইজ করেছে। অবশ্যই নাসা’র সহায়তায় ও অনুমতিতে। তারা যে ক্যামেরাগুলো স্থাপন করেছে সেগুলোর সবকটি অত্যন্ত চাপযুক্ত বাক্সে রাখা হয়েছে অন্যথায় মহাকাশের চাপে এবং রেডিয়েশনে নষ্ট হয়ে যায়। HDEV এর এই প্রজেক্টের লক্ষ সবাইকে মহাকাশ থেকে লাইভ ফীড দেখার সুযোগ করে দেয়া। শুধু তাই নয়, তারা পরীক্ষা করতে চাচ্ছে পৃথিবীতে তৈরি কমার্শিয়াল ক্যামেরাগুলো মহাকাশে ঠিকভাবে কাজ করে নাকি সেটা। নিচের ভিডিওতে সরাসরি মহাকাশ থেকে পৃথিবী উপভোগ করুনঃ
Live streaming video by Ustream সম্প্রচারের অফিসিয়াল সাইট http://eol.jsc.nasa.gov/HDEV/

যা মাথায় রাখবেন দেখার আগেঃ
ভিডিওর সম্পূর্ণ অন্ধকার হলেঃ ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন পৃথিবীর অন্ধকার পার্শ্বে অবস্থান করছে। গ্রে ইমেজঃ ক্যামেরাগুলোর মধ্যে সুইচিং করা যাচ্ছে না অথবা ISS এর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন।

About Mahdi Hasan

Mahdi Hasan