দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য প্রথমবারের মতো সেল ফোন ।

দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য প্রথমবারের মতো সেল ফোন ।

দৃষ্টিপ্রতিবন্ধীদের ব্যবহারের উপযোগী সেল ফোন তৈরি করল যুক্তরাজ্যে লন্ডন ভিত্তিক কোম্পানি ওনফোন যার নাম দেওয়া  হয়েছে ব্রেইল ফোন । আপাতত যুক্তরাজ্যেই ৬০ পাউন্ডের বিনিময়ে পাওয়া যাবে এই সেল ফোন। নির্মাতাদের তথ্য অনুসারে  ব্রেইল ফোনের নকশা এমনভাবে করা হয়েছে, যেন দৃষ্টিপ্রতিবন্ধীরা প্রয়োজন পরলেই তাদের পরিবারের সদস্য ও বন্ধুদের  সঙ্গে যোগাযোগ করতে পারেন।

 

দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য প্রথমবারের মতো সেল ফোন  (1)

দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য প্রথমবারের মতো সেল ফোন ।

সেলটির সামনে ও পেছনে অক্ষর বা সংখ্যা সাজানো হয়েছে ত্রিমাত্রিক প্রিন্ট কৌশল ব্যবহার করে , যা দৃষ্টিপ্রতিবন্ধীদের পড়ার ধরন ব্রেইল পদ্ধতির মাধ্যমে সহজেই বোধগম্য হবে । প্রথমবারের মতো বাজারে উন্মুক্ত হওয়া ব্রেইল ফোন কয়েকটি রঙের পাওয়া যাবে বলে জানিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান ওনফোন।

নির্মাতা প্রতিষ্ঠান আরও জানিয়েছে, যে সমস্ত দৃষ্টিপ্রতিবন্ধী ব্রেইল পদ্ধতিতে পড়তে পারেন না তাদের উপযোগী করেও কি প্যাডের লেখা সাজানো যাবে ।

 

এই সেল ফোন এর আবিষ্কারক টম সানডারল্যান্ড জানান ত্রিমাত্রিক প্রিন্ট কৌশল ব্রেইল ফোনের দাম ৬০ পাউন্ডের মধ্যে রাখতে সাহায্য করেছে । তিনি এই সেল ফোন সম্পর্কে বলেন, ‘এই সেল ফোনটিতে দুই থেকে চারটি বাটন থাকবে, যা দিয়ে ব্রেইল পদ্ধতির মাধ্যমে সঙ্কেত তৈরি করা যাবে। এই ফোনের মধ্যে পূর্বেই বিশেষ প্রোগ্রামের মাধ্যমে পরিবারের সদস্য, বন্ধুবান্ধব, তত্ত্বাবধায়ক, হাসপাতাল বা অগ্নিনির্বাপণ কেন্দ্রের মতো জরুরি সেবা প্রদানকারীর সঙ্গে যোগাযোগের ব্যবস্থা করা থাকবে।

সানডারল্যান্ড জানান কি-প্যাডে ত্রিমাত্রিক প্রিন্ট কৌশল ব্যবহারের মাধ্যমে সঙ্কেত তৈরি করা এটিই প্রথম সেল দাবি করে ত্রিমাত্রিক প্রিন্ট কৌশলের স্বত্ব সংরক্ষন করতে যাচ্ছে তারা ।

নির্মাতা প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে গিয়ে এই সেল কিনতে আগ্রহীরা নিজের চাওয়ার মত ডিজাইন অর্ডার করতে পারবেন।

ভারতভিত্তিক নামে একটি কোম্পানি ২০১৩ সালে এমন একটি স্মার্টফোনের নমুনা তৈরি করেছিল, যার ডিসপ্লে ব্রেইল পদ্ধতি অনুসারে তৈরি কিন্তু তার পরও ওনফোন কোম্পানি বাজারে প্রথমবারের মতো ব্রেইল ফোন নিয়ে আসল তাই এর স্বীকৃতি তারাই পাবে । কিরিয়াতি নমুনা স্মার্ট ফোনটিতে ধাতু ব্যবহার করে টাচস্ক্রিনে উঁচু নিচু ধাপ তৈরি করা হয়েছিল , যার মাধ্যমে ব্যবহারকারীরা হাতের ছোঁয়ার মাধ্যমেই বুঝতে পারবেন। এই সেলে ব্যবহারকারীর নির্দেশ গ্রহণের পরে শব্দের মাধ্যমে নিশ্চিত করবে তা ঠিক হয়েছে কিনা।

About Ashiqur Rahman

Ashiqur Rahman