তথ্য প্রযুক্তিজ্ঞান সম্পন্ন দক্ষ মানবসম্পদ রপ্তানী সম্ভব: আব্দুল লতিফ সিদ্দীকি

তথ্য প্রযুক্তিজ্ঞান সম্পন্ন দক্ষ মানবসম্পদ রপ্তানী সম্ভব: আব্দুল লতিফ সিদ্দীকি

অচিরেই বাংলাদেশ থেকে তথ্য প্রযুক্তিজ্ঞান সম্পন্ন দক্ষ মানবসম্পদ রপ্তানী সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দীকি। তিনি বলেন, আর্ন্তজাতিক চাকরির বাজারে তথ্য প্রযুক্তি পেশাজীবিদের দক্ষতা পরিমাপে ইনফরমেশন টেকনোলজী ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন- আইটিইই পরীক্ষাও সহায়ক ভূমিকা রাখবে।

আজ রাজধানীর ন্যাশনাল একাডেমী ফর এডুকেশনাল ম্যানেজমেন্ট-নায়েম এ বাংলাদেশে আইটিইই পরীক্ষার প্রশিক্ষকদের সনদপত্র বিতরণ অনুষ্ঠানে বক্তৃতাকালে এসব কথা বলেন।

itee certificate 1
জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সীর (জাইকা) সহযোগিতায় বিডি-আইটেক আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ, জাইকার বাংলাদেশ অফিস প্রতিনিধি তাসোওসি কানাও, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশফাক হোসেন, বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম, প্রকল্প পরিচালক ড. শেখ আমজাদ  হোসেন ও জাইকা –আইটিইই প্রোজেক্ট ম্যানেজার মো.গোলাম সারওয়ার, প্রোজেক্ট সমন্বয়কারী আকিহিরো সুজি। অনুষ্ঠানে ২২ জন আইটিইই প্রশিক্ষককে সনদপত্র প্রদান করা হয়।

বিডি-আইটেকের প্রকল্প পরিচালক ড. শেখ আমজাদ হোসেন বলেন, বাংলাদেশে আইটিইই পরীক্ষা পদ্ধতি চালুর ফলে দেশের আইটি পেশাজীবিগণ তাদের দক্ষতার পরিমাপ করতে পারছেন এবং এই সার্টিফিকেট অর্জনের ফলে দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের গ্রহনযোগ্যতা বৃদ্ধি পাবে। আশা করা যায় এই সার্টিফিকেশনের মাধ্যমে আইটি ক্ষেত্রে বিদেশে কর্মসংস্থান বৃদ্ধি পাবে। এশিয়ার ১২টি দেশে মিউচুয়ালি এই পদ্ধতি চালু আছে।

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন