তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নামে মোস্তাফা জব্বারের নতুন বই

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নামে মোস্তাফা জব্বারের নতুন বই

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে সরকার একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম ও পাঠ্যসূচিকে ঢেলে সাজিয়েছে। সময় উপযোগী কারিকুলাম প্রণয়ন করে আগামী প্রজন্মকে প্রযুক্তি নির্ভর জ্ঞানের প্রতি গুরুত্ব আরোপ করেছে। ফলশ্রুতিতে একাদশ ও দ্বাদশ শ্রেণির সকল শাখায় তথ্য ও যোগযোগ প্রযুক্তি বিষয়টি বাধ্যতামূলক করেছে। নতুন কারিকুলাম অনুযায়ী বিজয় বাংলা কী বোর্ড ও সফটওয়্যারের উদ্ভাবক; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যক্তিত্ব মোস্তাফা জব্বার রচিত ও সিবিও পাবলিকেশন্স কর্তৃক প্রকশিত এই বইটিতে মূলত ছয়টি অধ্যায়ে তথ্য প্রযুক্তির বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করা হয়েছে।

ICT Mustafa Jabbar

এই বইয়ে যা আছে-
১. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি- বিশ্ব ও বাংলাদেশ প্রেক্ষিত: ভার্চুয়াল রিয়েলিটি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাম্প্রতিক প্রবণতা, ব্যবহারে নৈতিকতা, মূল্যবোধ ইত্যাদি।

২. কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং: ওয়্যারলেস কমিউনিকেশন, মোবাইল কমিউনিকেশন, কম্পিউটার নেটওয়ার্কিং, নেটওয়ার্ক ডিভাইস, নেটওয়ার্ক টপোলজি, ক্লাউড কম্পিউটিং ইত্যাদি।

৩. সংখ্যা পদ্ধতি ও ডিজিটাল ডিভাইস: সংখ্যা পদ্ধতি, কোড, লজিক গেইট, এনকোডার, ডিকোডার, অ্যাডার, বাইনারী অ্যাডার, রেজিস্টার ও কাউন্টার।

৪. ওয়েব ডিজাইন পরিচিতি এবং এইচিটএমএল: আইপি অ্যাড্রেস, ডোমেইন নেম, ইউআরএল, ওয়েবসাইট কাঠামো, হাইপার লিংক, ওয়েব পাবলিশিং ইত্যাদি।

৫. প্রোগ্রামিং ভাষা: প্রোগ্রামের ধারণা, বিভিন্ন প্রোগ্রামিং ভাষা, সি প্রোগ্রাম ইত্যাদি।

৬. ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম: ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমের মৌলিক ধারনা, এনটিটি রিলেশনশীপ মডেল, কুয়েরি ল্যাঙ্গুয়েজ, এসকিউএল ক্লজসমূহের ধারণা, কুয়েরি, ইন্ডেক্সিং, ডেটা সিকিউরিটি, ডেটাবেজ এনক্রিপশন, কর্পোরেট ও শিক্ষাপ্রতিষ্ঠানের ডেটাবেজ ইত্যাদি।

এই বইটি একাদশ-দ্বাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড পাঠ্য বই হিসেবে অনুমোদন প্রদান করেছে। যে কোন পাঠক ও শিক্ষার্থীরা এই বইতে সহজ ভাষায় তথ্য প্রযুক্তির এসব গুরুত্বপূর্ণ বিষয়াবলী সর্ম্পকে জানতে পারবে। বইটি এখন দেশব্যাপী সর্বত্র পাওয়া যাচ্ছে।

বইটির নাম: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। লেখক: মোস্তাফা জব্বার;
দাম: সাদা-১০৩ টাকা ও নিউজ- ৮৪ টাকা। পৃষ্ঠা সংখ্যা ২৪০।
প্রকাশক: সিবিও পাবলিকেশন্স, ৩৮ বাংলাবাজার, ঢাকা। ফোন: ০২৯৬১২১১৭, ০১৫৫২৪৮৮১১৭

About কমজগৎ ডেস্ক

একটি উত্তর দিন