তথ্যপ্রযুক্তি খাতের বিনিয়োগে সহায়তা দেবে উইটসা

তথ্যপ্রযুক্তি খাতের বিনিয়োগে সহায়তা দেবে উইটসা

witsaতথ্যপ্রযুক্তি পণ্য উৎপাদনে বিনিয়োগে পেতে সহায়তা করবে বিশ্বের বিভিন্ন দেশের আইসিটি সংগঠনগুলোর আন্তর্জাতিক জোট ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্স (উইটসা)। এ ছাড়া দক্ষ জনবল তৈরিতেও প্রয়োজনীয় সহযোগিতা দেওয়া হবে, জানিয়েছেন উইটসার ডেপুটি চেয়ারম্যান রজার লাচম্যান।
প্রথমবারের মত বাংলাদেশ সফরে এসে তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অগ্রগতিতে অবিভূত হয়েছেন। বাংলাদেশের জনসাধারণের জীবন মানের উন্নয়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের সফল ব্যবহার বাংলাদেশ আজ বিশ্বে রোল মডেল হয়ে উঠেছে।
বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) আয়োজিত ‘স্ট্রেনদেনিং কো-অপারেশন বিটউইন উইটসা অ্যান্ড বিসিএস : বুস্টিং আপ আইসিটি ইন্ডাস্ট্রি’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন তিনি।
বিসিএস ইনোভেশন সেন্টারে রোববার অনুষ্ঠিত বৈঠকে জানানো হয়, বাংলাদেশের বিদ্যমান অবকাঠামো এবং দক্ষ ও প্রশিক্ষিত জনবল তথ্যপ্রযুক্তি পণ্য উৎপাদনে সহায়ক। আর বাংলাদেশে তথ্যপ্রযুক্তি পণ্য উৎপাদন করা গেলে দ্রুত আইসিটিশিল্পের উন্নয়ন করা সম্ভব হবে। বিসিএসের পরিচালক আলী আশফাকের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন উইটসার গ্লোবাল ট্রেড কমিটির চেয়ারম্যান এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির চেয়ারম্যান সবুর খান।
এছাড়া আলোচনায় অংশগ্রহণ করেন বিজনেসল্যান্ড লিমিটিডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফয়েজউল্যাহ খান, মাহিন ট্রেড ইন্টারন্যাশনাল এর সিইও কাজী আশরাফুল আলম, ইপসিলন সিস্টেমস এন্ড সলিউশন্স লি: এর চেয়ারম্যান মো: শাহিদ-উল-মুনীর, টেকনোহেভেন কোম্পানী লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক হাবিবুল্লাহ এন করিম, ওরিয়েন্ট কম্পিউটার এর স্বত্বাধিকারী জাবেদুর রহমান শাহীন, বিজনেস অটেমেশন লি: এর নির্বাহী পরিচালক জাহিদুল হাসান, টেকহিল এর সত্ত্বাধিকারী মো. মোস্তাফিজুর রহমা।
অনুষ্ঠান শেষে ইন্টারন্যাশনাল ডেক্স সাউথ আফ্রিকার সঙ্গে একটি সমঝোতা চুক্তি করে বাংলাদেশ কম্পিউটার সমিতি। এই চুক্তির মাধ্যমে গবেষণা ও উন্নয়নের মাধ্যমে দেশের শিক্ষা খাত, ই-ব্যবস্থাপনা, ফ্রিল্যান্সিং, আউটসোর্সিং, ই-বিজনেস এবং বিজনেস প্রসেসকে আরও টেকসই করতে এই দুই প্রতিষ্ঠান সম্মিলিত ভাবে কাজ করবে।

About Sohel Rana

একটি উত্তর দিন