ঢাবিতে বিজ্ঞান পাঠশালার আত্মপ্রকাশ

ঢাবিতে বিজ্ঞান পাঠশালার আত্মপ্রকাশ

pathsalaযুক্তিবাদী ও বিজ্ঞানমনস্ক প্রজন্ম তৈরির মাধ্যমে সমাজ বিনির্মাণে ভূমিকা রাখার অঙ্গীকার নিয়ে আত্মপ্রকাশ করলো বিজ্ঞান সংগঠন বিজ্ঞান পাঠশালা।
সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে উদ্বোধন হয় এ বিজ্ঞান সংগঠনটির। সংগঠনটির একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ ব্যাপারে জানানো হয়।
আত্মপ্রকাশ অনষ্ঠানে সংগঠনটির উদ্বোধন ঘোষণা করেন বিজ্ঞানী অধ্যাপক আলী আসগর। তিনি বলেন, বিজ্ঞান মানুষকে স্বাধীনতা এনে দিয়েছে। স্বাধীনতার বোধ রাজনৈতিক হলেও তা অর্জনের উপায় হচ্ছে বিজ্ঞান।
দেশের শিক্ষা ব্যবস্থার সমালোচনা করে অধ্যাপক আলী আসগর বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থা ক্রমেই মুখস্থ নির্ভর হয়ে উঠছে। শিক্ষার্থীদের মনে কোনো প্রশ্ন নেই। তারা নম্বরভিত্তিক ফলাফল আর স্মৃতিশক্তির মহড়া ছাড়া কিছুই করতে পারছে না।
কৃষিবিদ অজ্ঞন মজুমদারের সঞ্চালনায় এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অধ্যাপক এম এম আকাশ, কৃষিবিজ্ঞানী আশরাফুজ্জামান সেলিম, এম এ আজিজ মিয়া, শাহজাহান মৃধা বেনু এবং অধ্যাপক এ এন রাশেদা।
সংগঠনটির সমন্বয়কারী স্থপতি সৌমেন হাজরা জানান, এখন থেকে বিজ্ঞান পাঠশালা একটি গণ সংগঠন হিসেবে দেশব্যাপী কার্যক্রম পরিচালনা করবে। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন স্থান ও শিক্ষা প্রতিষ্ঠানে সংগঠনটির পরিসর বাড়ানো হবে।
তিনি জানান, বিজ্ঞান বিষয়ক বিভিন্ন কোর্স পরিচালনা ছাড়াও গবেষণা ও বিজ্ঞান বিষয়ক বিকল্প নীতি নির্ধারণে প্রয়াস থাকবে বিজ্ঞান পাঠশালার। নিয়মিত পাঠচক্র, বিজ্ঞান ক্যাম্প ও প্রচারাভিযান করা হবে। এছাড়াও রোববার সন্ধ্যায় সংগঠনের কার্যালয়ে একটি বিজ্ঞান গ্রন্থাগার উদ্বোধন করা হবে বলেও জানান তিনি।
এ আত্মপ্রকাশ অনুষ্ঠান থেকেই শুরু হয় বিজ্ঞান পাঠশালার সদস্য সংগ্রহ অভিযান।

About Sohel Rana

একটি উত্তর দিন