ঢাবিতে ক্যাম্পাস থ্রিজি ডে পালন

ঢাবিতে ক্যাম্পাস থ্রিজি ডে পালন

DUITS - ROBIবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে তথ্যপ্রযুক্তির জ্ঞান বৃদ্ধি ও প্রযুক্তি নির্ভর ক্যাম্পাস গঠনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম বৃহৎ সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি (ডিইউআইটিএস) বর্ণাঢ্য আয়োজনে পালন করেছে রবি-ডিইউআইটিএস ক্যাম্পাস থ্রিজি ডে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে ২৩ মে সকাল থেকে শিক্ষার্থীদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণের মাধ্যমে রবি-ডিইউআইটিএস ক্যাম্পাস থ্রিজি ডে উদযাপিত হয়।  জমকালো এই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফীন সিদ্দীকি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ডিইউআইটিএসের মডারেটর শফিউল আলম ভূঁইয়া, রবি আজিয়াটা লিমিটেডের চিফ অপারেটিং অফিসার মাহতাব উদ্দীন, এরিকসন বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট (কি অ্যাকাউন্টস) রাশেদ হক, ডিইউআইটিএসের প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল্লাহ আল ইমরান, ডিইউআইটিএসের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আরিফ দেওয়ান, বর্তমান সাধারণ সম্পাদক মাফরুহু উর রহমান ফারুকীসহ আরো অনেকে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আ আ ম স আরেফীন সিদ্দীকি বলেন, “তথ্যপ্রযুক্তির যেমন অনেক ভাল দিক আছে তেমনি অনেক খারাপ দিকও আছে। কিন্তু ছাত্র-ছাত্রীদের উচিত সবসময় তথ্যপ্রযুক্তির অপব্যবহার থেকে দূরে থাকা এবং নিজের ভাল কাজে ব্যবহার করা। আইসিটি এমন একটি সেক্টর যেটি বাংলাদেশে খুব দ্রুত বিকশিত হচ্ছে; এই সেক্টরের অনেক সম্ভাবনা রয়েছে। ডিইউআইটিএস আইসিটি নিয়ে অনেক ভাল ভাল কাজ করছে, যা প্রশংসার দাবি রাখে। রবি এবং এরিকসনের সহায়তার তাদের এই আয়োজনকে আমি সাধুবাদ জানাই। রবি এবং এরিকসনকেও ধন্যবাদ জানাই এই ধরনের আয়োজন পৃষ্ঠপোষকতা করার জন্য। আশা করি ভবিষ্যতেও এ ধরনের অনুষ্ঠান অব্যহত থাকবে।”
অনুষ্ঠানের প্রধান পৃষ্টপোষক রবির মাহতাব উদ্দিন আহমেদ তার বক্তব্যে বলেন, “রবি বাংলাদেশের মানুষকে সেরা ইন্টারনেট সেবা পৌঁছে দিতে ব্যাপক বিনিয়োগ করেছে। সবচেয়ে সেরা কাস্টমার এক্সপেরিয়েন্স নিশ্চিত করতে অন্যদের চেয়ে এগিয়ে ৩.৫জি সেবা দিয়ে আসছে শুধুই রবি। আমরা আনন্দিত যে, ক্যাম্পাসে থ্রিজি দিবস পালনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের প্রসার ঘটিয়ে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে সক্রিয় ভূমিকা রাখতে এগিয়ে এলো দেশের সেরা বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরাও।”
রাশেদ হক বলেন, “ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপি রবির ডিইউআইটিএস ক্যাম্পাস থ্রিজি ডে তে এতো সংখ্যক শিক্ষার্থী দেখে আমি অনেক আনন্দিত। বিশেষ করে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের প্রযুক্তি শিক্ষার প্রতি আগ্রহ আমাকে সত্যিই মুগ্ধ করেছে। এজন্য অংশগ্রহণকারী সকলকে আমার আন্তরিক শুভেচ্ছা। আমরা সব সময় ইনোভেশনের উপর গুরুত্ব দিয়ে থাকি। আমাদের ইনোভেশন অবকাঠামোর মাধ্যমেই বিভিন্ন দেশে ব্যবসায়িক সফলতা, সামাজিক উন্নয়ন এবং সর্বোপরি সাধারণ মানুষের জীবন যাপনে ব্যাপক পরিবর্তন এসেছে। এ ধারা অব্যাহত রাখতে এরিকসন মোবাইল অপারেটদের সাথে কাজ চালিয়ে যাবে এবং সামাজিক উন্নয়ন ও সাধারন মানুষকে সেবা দিয়ে যাবে।”
ডিইউআইটিএসের মডারেটর শফিউল আলম ভূঁইয়া বলেন, “বর্তমান সময়ে নারীরা তথ্যপ্রযুক্তির কারণে নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। কিন্তু এর কারণে তথ্যপ্রযুক্তি থেকে দুরে থাকা কোন সমাধান নয়। আমি নারীদের বলবো সাবধানতার সাথে তথ্যপ্রযুক্তিকে ব্যবহার করতে।” এছাড়া ডিইউআইটিএস ঢাকা বিশ্ববিদ্যালয়ে তথ্যপ্রযুক্তির উন্নতিতে কী কী কাজ করছে সেগুলো সম্পর্কে নানা তথ্য দেন তিনি। রবির পৃষ্ঠপোষকতায় রবি-ডিইউআইটিএস ক্যাম্পাস থ্রিজি ডের সফল অয়োজন করতে পারায় ডিইউআইটিএসের সবাইকে শুভেচ্ছা জানান তিনি।
ডিইউআইটিএসের প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল্লাহ আল ইমরান বলেন, “ক্যাম্পাসের ছাত্র-ছাত্রীদেরকে তথ্যপ্রযুক্তি বিষয়ে সচেতন করে তুলতে এবং তাদের তথ্য প্রযু্ক্তির নানা সেক্টরে দক্ষ করে তুলতেই ডিইউআইটিএস প্রতিষ্ঠিত হয়। বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে ডিইউআইটিএস তাদের লক্ষ্যের দিকে আরো এগিয়ে যাচ্ছে।”
অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন ডিইউআইটিএসের যুগ্ম সাধারণ সম্পাদক কে এম ইমরান, সাংগঠনিক সম্পাদক আরিফ ইবনে আলী, প্রচার সম্পাদক মুখলিসুর রহমান মাহিন প্রমুখ।
দিনব্যাপি অনুষ্ঠানে থ্রিজি টেকনোলজি নিয়ে সেমিনার, কর্মশালা, কুইজ প্রতিযোগিতা এবং কনসার্ট ফর আইসিটিসহ নানা অনুষ্ঠানের আয়োজন ছিল। সকাল ১১টায় শুরু হয়ে এই অনুষ্ঠান চলে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত। বিকালে সাড়ে চারটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য টিএসসি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

About Sohel Rana

একটি উত্তর দিন